২৯ জানুয়ারি, ২০২০ ১০:৫২

যুক্তরাষ্ট্রের আদমশুমারির বিষয়ে আসালের কর্মশালা

এনআরবি নিউজ, নিউইয়র্ক

যুক্তরাষ্ট্রের আদমশুমারির বিষয়ে আসালের কর্মশালা

সর্বস্তরের প্রবাসীকে যুক্তরাষ্ট্রের আদমশুমারিতে অংশগ্রহণের আহ্বানের মধ্য দিয়ে নিউইয়র্কে অনুষ্ঠিত হয়েছে অ্যালায়েন্স অব সাউথ এশিয়ান আমেরিকান লেবার (আসাল) আদমশুমারি বিষয়ক কর্মশালা।

আসাল স্ট্যাটেন আইল্যান্ড চ্যাপ্টারের উদ্যোেগ ২৫ জানুয়ারি কংগ্রেসম্যান ম্যাক রোসের স্ট্যাটেন আইল্যান্ড অফিস মিলনায়তনে সেন্সাস বিষয়ক এ বিশেষ কর্মসূচিতে আসালের ন্যাশনাল সেক্রেটারি করিম চৌধুরী স্বাগত বক্তব্য দেন। এ সময় আদমশুমারির গুরুত্ব ব্যাখ্যা করেন আসাল’র প্রতিষ্ঠাতা ও জাতীয় প্রেসিডেন্ট প্রখ্যাত লেবার ইউনিয়ন লিডার মাফ মিসবাহ উদ্দীন। এসময় উপস্থিত ছিলেন নিউইয়র্ক সিটি ডাইরেক্টর জুলী মেনিন, আসাল স্ট্যাটেন আইল্যান্ড চ্যাপ্টারের প্রেসিডেন্ট ড. নিথিয়া চ্যাটার্জি, ইরশাদ শেখসহ আদমশুমারির সঙ্গে সংশ্লিষ্ট সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

আদমশুমারি বিষয়ক কর্মকর্তা জুলী মেনিন বলেন, দেশের প্রতিটি অঞ্চলে ইতিমধ্যে আদমশুমারির কার্যক্রম শুরু হয়েছে। আগামী ১ এপ্রিল থেকে দেশব্যাপী শুরু হওয়া আদমশুমারিতে নিয়োগপ্রাপ্তরা ৬ থেকে ৮ সপ্তাহ কাজ করার সুযোগ পাবেন। নিয়োগ প্রাপ্তরা ঘণ্টায় ২৫ ডলার করে মজুরি এবং সপ্তাহে পার্টটাইম-ফুলটাইমসহ সর্বোচ্চ ৪০ ঘণ্টা পর্যন্ত কাজের সুযোগ পাবেন। স্ব-বেতনে প্রশিক্ষণের সুযোগ রয়েছে। ১৮ বছরের অধিক বয়সীরা এ চাকুরীর জন্য যোগ্য।

১ এপ্রিল থেকে দেশব্যাপী শুরু হওয়া আদমশুমারিকে সফল করার লক্ষে আসাল আদমশুমারি বিষয়ক বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে। যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রতিটি ব্যক্তিকে গণনার আওতায় নিয়ে আসতে সেন্সাস ব্যুরো’র সহযোগী হয়ে কাজ করবে আসাল।

তিনি বলেন, এতে নিয়োগ প্রাপ্তরা যেমনি আর্থিকভাবে লাভবান হবেন তেমনি কমিউনিটির প্রতিটি ব্যক্তিও গণনার আওতায় এসে রাষ্ট্র কর্তৃক প্রদেয় সকল সুযোগ-সুবিধা ভোগের সুযোগ পাবেন।

উল্লেখ্য, ১০ বছর অন্তর যুক্তরাষ্ট্রের আদমশুমারি অনুষ্ঠিত হয়। লোক গণনার মধ্যদিয়ে ফেডারেল তহবিল বণ্টন করা হয় চিকিৎসা-উন্নয়ন-শিক্ষা প্রভৃতি সেক্টরে। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর