শিরোনাম
প্রকাশ : ৫ আগস্ট, ২০২০ ০৫:৫৭
আপডেট : ৫ আগস্ট, ২০২০ ১১:৪২

প্রবাসীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ওবায়দুল কাদেরের

আনিসুল হক, ভিয়েনা :

প্রবাসীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ওবায়দুল কাদেরের

'বাংলাদেশ এই সময়ে' শীর্ষক সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের জুম অনলাইন আলোচনা গতকাল মঙ্গলবার ইউরোপ সময় সকাল ১১টায় (বাংলাদেশ সময় বিকেল ৩টায়) অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি। 

সভাপতিত্ব করেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম. নজরুল ইসলাম। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মজিবুর রহমান এবং সুইডেন আওয়ামী লীগ নেতা ইঞ্জিনিয়ার হেদায়তুল ইসলাম শেলী। এই আলোচনায় ইউরোপের সব দেশের আওয়ামী লীগ সভাপতি ও সাধারণ সম্পাদকসহ নেতৃবৃন্দ যুক্ত হন। ওবায়দুল কাদের সংসদ ভবন এলাকায় তার সরকারি বাসভবন থেকে এতে যুক্ত হন। শুরুতে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবুর রহমান নেতৃবৃন্দদের পরিচয় করিয়ে দেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ফ্রান্স আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ কাশেম, সুইডেন আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গির কবির, ইতালি আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস ফরাজী, জার্মান আওয়ামী লীগের সভাপতি বসিরুল আলম চৌধুরী সাবু, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান, পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহিরুল আলম জসিম, বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি (একাংশ) শহীদুল হক, ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি মোস্তফা মজুমদার বাচ্চু, স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আই এস রবিন, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান, ফিনল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম, গ্রিস আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল হাওলাদার, নরওয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক (একাংশ) মফিজুর রহমান, সাধারণ সম্পাদক (একাংশ) বিদ্যুৎ কাল, আয়ারল্যান্ড আওয়ামী লীগের সদস্য সচিব ইকবাল আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ওবায়দুল কাদের বলেন, দুর্যোগে প্রবাসী আয় এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ আমাদের ঘুরে দাঁড়ানোর শক্তি জোগাচ্ছে। দেশরত্ন শেখ হাসিনা তৈরি পোশাক শিল্পের ক্রয় আদেশ বাতিলের প্রেক্ষাপটে নিজেই বিভিন্ন দেশের সরকার প্রধানদের সাথে কথা বলেছেন। এরই মাঝে ক্রয় আদেশ আসতে শুরু করেছে। অর্থনীতি আকস্মিক স্থবিরতা কাটিয়ে পুরনো ছন্দে ফিরতে শুরু করেছে। 

তিনি আরও বলেন, সম্প্রতি ইতালি বিএনপির এক নেতার বক্তব্যে ইতালি প্রবাসীদের মাঝে ক্ষোভের সঞ্চার হয়েছে। বিএনপি-নামক দলটি সরকারের কোনো ইতিবাচক প্রয়াস দেখতে পায় না। তারা সমালোচনা আর মিথ্যাচারের বৃত্তে আবর্তিত হচ্ছে। দিনের আলোতে-দেখতে পায় রাতের অন্ধকার। প্রেস ব্রিফিং আর নেতিবাচকতার কাঁদামাটিতে আটকে আছে তাদের রাজনীতি। 

ওবায়দুল কাদের বলেন, জনবহুল, ঘনবসতিপূর্ণ দেশ হিসেবে আমরা পার্শ্ববর্তী অনেক দেশ থেকে স্রষ্টার অপার রহমতে ভালো অবস্থানে থাকলেও এ নিয়ে আত্মতুষ্টির সুযোগ নেই। শেখ হাসিনা সরকার সংক্রমণ নিয়ন্ত্রণ ও মানুষের সুরক্ষায় দিনরাত কাজ করছে অবিরাম। এ অবিরাম প্রচেষ্টা সবার সম্মিলিত ও সমন্বিত প্রয়াস জরুরি। 

তিনি আরও বলেন, সম্প্রতি স্বাস্থ্য খাতের বিভিন্ন অনিয়মসহ অন্যান্য খাতের অনিয়মের বিরুদ্ধে শেখ হাসিনার দৃঢ় অবস্থান জনমনে নতুন করে প্রত্যাশার আলো জ্বালিয়েছে। দলীয় পরিচয় থাকলেও অনিয়ম করে কেউ ছাড় পাবে না, এ কথা আজ স্পষ্ট। সমৃদ্ধ দেশ বিনির্মাণ ও সুশাসন নিশ্চিত করতে দেশরত্ন শেখ হাসিনার চলমান শুদ্ধি অভিযান অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম. নজরুল ইসলাম। তিনি বলেন, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ ইউরোপের সবদেশের শাখা সংগঠনগুলোর মাধ্যমে বাংলাদেশে করোনা আক্রান্তদের সাহায্যার্থে তহবিল সংগ্রহ করেছে। সংগৃহীত অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেয়া হবে। উইরোপের বিভিন্ন দেশে কোভিড আক্রান্ত বাংলাদেশিদের সহায়তা প্রদান করায় বাংলাদেশ সরকারকে কৃতজ্ঞতা জানান তিনি।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর