শিরোনাম
প্রকাশ : ২০ এপ্রিল, ২০২১ ১৭:২৬
প্রিন্ট করুন printer

যুক্তরাষ্ট্রে পূর্ণাঙ্গ কমিটির দাবি বিএনপির একাংশের নেতাকর্মীদের

যুক্তরাষ্ট্র প্রতিনিধি:

যুক্তরাষ্ট্রে পূর্ণাঙ্গ কমিটির দাবি বিএনপির একাংশের নেতাকর্মীদের

দীর্ঘ টানাপোড়েনের পর যুক্তরাষ্ট্র বিএনপির ৫০১ সদস্যের ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি উদযাপন কমিটি’ ঘোষণার ৭ দিনের মাথায় সেই কমিটির বিরুদ্ধে প্রতিবাদ উঠলো। প্রতিবাদকারীরা অভিযোগ করলেন, সময়ের পরীক্ষায় উত্তীর্ণদের মূল্যায়ন করা হয়নি। অধিকন্তু বিএনপির রাজনীতিতে যারা কালিমা লেপন করেছেন তারাই পুরষ্কৃত হয়েছেন ঐ কমিটিতে। এজন্যে ক্ষুব্ধ নেতা-কর্মীরা অবিলম্বে ‘যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি’ দাবি করেছেন। 

উল্লেখ্য, ৯ বছর আগে এই কমিটি ভেঙে দেয়ার পর ‘দেই-দিচ্ছি’ বলে কেন্দ্র এখন পর্যন্ত কোন কমিটির অনুমোদন দেয়নি। এমনি শূন্যতায় ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি উদযাপন কমিটি’র অনুমোদন দেয়া হয় গত ১২ এপ্রিল। 

১৮ এপ্রিল রাতে নিউইয়র্ক সিটির উডসাইডে ক্ষুব্ধ নেতা-কর্মীদের এ সভায় ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির প্রতিষ্ঠাতাদের অন্যতম আকতার হোসেন বাদল, কাজী আজম, গিয়াসউদ্দিন, আবুল কাশেম, সোহরাব হোসেন, জাকির হাওলাদার, সাইদুল হক প্রমুখ। তারা বিএনপির হাই কমান্ডের উদ্দেশ্যে বলেছেন, ১/১১ পরবর্তী সময়ে যাদের আচরণ ছিল রহস্যজনক, যারা বিএনপির বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ছিল, যাদের সাংগঠনিক কোন যোগ্যতাই নেই-তারাই ঐ ইভেন্ট কমিটির (সুবর্ণ জয়ন্তি) নেতৃত্বে অধিষ্ঠিত হয়েছেন। আর যারা দুর্দিনে ত্যাগ স্বীকার করেছেন, সময় দিয়েছেন বিএনপির রাজনীতির জন্য, মূলধারায় লবিং চালিয়েছেন-তাদেরকে যোগ্য স্থানে অধিষ্ঠিত করা হয়নি। 

উল্লেখ্য, ঐ ইভেন্ট কমিটির অনুমোদন দিয়েছে বিএনপির কেন্দ্রীয় ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি উদযাপন কমিটি’র সদস্য-সচিব বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম এবং লসএঞ্জেলেস থেকে তিনি ভার্চুয়ালে ৫০১ সদস্যবিশিষ্ট কমিটির ঘোষণা দেন ১২ এপ্রিল সন্ধ্যায়। সেই কমিটির আহবায়ক-জিল্লুর রহমান, সিনিয়র যুগ্ম আহবায়ক-গিয়াস আহমেদ এবং সদস্য-সচিব হচ্ছেন মিল্টন ভূইয়া। জ্যাকসন হাইটস সংলগ্ন কুইন্স প্যালেসে কয়েক ডজন নেতা-কর্মীর উল্লাসের মধ্যে ঐ কমিটির ঘোষণা দেয়া হয়। সকলেই ভেবেছিলেন যে, কমিটিহীন অবস্থার চেয়ে এই ইভেন্ট কমিটি ‘মন্দের ভালো’। 

কিন্তু ৪৭ জন যুগ্ম আহবায়ক আর ২৮ জন যুগ্ম সদস্য-সচিবের নাম দেখার পরই অনেকে তেলে-বেগুণে জ্বলে উঠেছেন বলে সর্বশেষ এই সভা থেকে অভিযোগ করা হয়। কারণ এই কমিটিতে এমন শতাধিক লোকের নাম রয়েছে যারা এক যুগেরও অধিক সময় ধরে বিএনপির কোন কর্মকান্ডে অংশ নেননি। এজন্য তারা অবিলম্বে ‘পূর্ণাঙ্গ কমিটি’ দাবিতে আগামী রবিবার এক সংবাদ সম্মেলনের ঘোষণা দিয়েছেন বলে সভায় উপস্থিত থাকা বিএনপি নেতা সোহরাব হোসেন জানিয়েছেন। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর