২৩ এপ্রিল, ২০২১ ০১:৩৫

আইডিইবি সেমিনারে কাতার প্রবাসীদের সচেতন থাকার আহ্বান

কাতার প্রতিনিধিঃ

আইডিইবি সেমিনারে কাতার প্রবাসীদের সচেতন থাকার আহ্বান

আইডিইবি কাতার চ্যাপ্টার বৃহস্পতিবার একটি জুম সেমিনারের আয়োজন করে। কোভিড-১৯ এর সংক্রমণ থেকে বাঁচার প্রয়োজনীয় ব্যবস্থা ও প্রবাসী বাংলাদেশিদের দেশে ভ্রমনের উপর সমসাময়িক নির্দেশনা সংক্রান্ত জনসচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে এ সেমিনারের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন কাতারস্থ বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর ডক্টর মুস্তাফিজুর রহমান ও দূতালয় প্রধান মাহবুর রহমান। 

আইডিই কাতার চ্যাপ্টার এর সভাপতি প্রকৌশলী জাহেদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক প্রকৌশলী আশরাফ উদ্দিন। অনুষ্ঠান শুরুতেই কোরআন তেলাওয়াত করেন সদস্য প্রকৌশলী হাসমত আলী।

'Covid-19 Precautionary Measures & Awarness' এই প্রতিপাদ্যের উপর সুন্দর একটি তথ্যবহুল পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন সহসাধারণ সম্পাদক প্রকৌশলী বিল্লাল হোসেন। সংক্ষিপ্ত প্রশ্নোত্তর পর্ব পরিচালনা করেন সহ-সভাপতি প্রকৌশলী মোহাম্মদ আবদুল মুকিত।

বিশেষ অতিথি দূতালয় প্রধান মাহবুর রহমান সম্প্রতি বাংলাদেশ সফরকালীন করোনার ভয়াবহতা নিয়ে মতবিনিময় করেন। প্রধান অতিথি ডক্টর মুস্তাফিজুর রহমান তার বিস্তারিত আলোচনায় কাতারে বসবাসরত বাংলাদেশিদের করোনা পরিস্থিতি মোকাবিলায় ব্যক্তি কিংবা সংগঠন এর মাধ্যমে জনসচেতনতা সৃষ্টির তাগিদে দিক-নির্দেশনা দেন। 

প্রশ্নেত্তর পর্বে উপদেষ্টা খন্দকার আবু রায়হান ডক্টর মুস্তাফিজুর রহমানকে করোনার এই মহামারী পরিস্থিতির মধ্যেও জীবনের ঝুঁকি নিয়ে বিভিন্ন সহায়তায় প্রবাসীদের পাশে থাকার জন্য উনার মঙ্গল কামনা, সু-স্বাস্থ্য ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। উনার উত্থাপিত অপর একটি প্রশ্নের জবাবে বাংলাদেশ সরকার কর্তৃক প্রকাশিত ২৮টি ব্যায়বহুল হোটেলের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন বিষয়ে জানতে চাওয়া হলে এ ব্যাপারে বাংলাদেশ দূতাবাস কর্তৃক গৃহীত প্রস্তাবনা ইতিমধ্যেই রাষ্ট্রদূতের মাধ্যমে বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় বরাবরে পাঠানো হয়েছে বলে আশ্বস্ত করা হয়। যাতে নিম্ন বেতনের প্রবাসীগণ নিতান্ত জরুরী প্রয়োজনে দেশে গিয়ে অর্থ সংকট ও হয়রানির শিকার না হন। তবে ডক্টর মুস্তাফিজুর রহমান সবাইকে একান্ত জরুরি প্রয়োজন ছাড়া এই মুহুর্তে বাংলাদেশ ভ্রমণে নিরুৎসাহিত করতে অনুরোধ করেন। তিনি বক্তব্যে আইডিইবি কাতার চ্যাপ্টার এর এমন উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।

আইডিইবি কাতার চ্যাপ্টার এর সহসাধারণ সম্পাদক বিল্লাল হোসেন বলেন, করোনাকালীন চাকুরীচ্যুতি ও পরবর্তীতে একই প্রতিষ্ঠান হতে বিদ্বেষমূলক ও জোরপূর্বক দেশে ফেরত পাঠানোর চেষ্টাকে ব্যর্থ করে পুনরায় কাতারে অবস্থানের ব্যবস্থা গ্রহণনের ব্যাপারে দূতাবাসের উদ্যোগে রাষ্ট্রদূত মোহাম্মদ জসিম উদ্দিন এনডিসি'র সরাসরি হস্তক্ষেপ ও কাউন্সিলর ডক্টর মুস্তাফিজুর রহমানের আন্তরিক সহযোগিতায় অভাবনীয় দৃষ্টান্ত স্থাপন করে। তাই সংগঠনের পক্ষ থেকে রাষ্ট্রদূত ও ডক্টর মুস্তাফিজুর রহমানকে সংগঠনের উপদেষ্টা খন্দকার আবু রায়হান ও খন্দকার ওহাহিদুল আলম সহ প্রত্যেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উক্ত জুম সেমিনারে আরও উপস্থিত ছিলেন প্রকৌশলী উপদেষ্টা শাহাজাহান খান, মিজানুর রহমান, কার্যকরী কমিটির সদস্য ফৌজুল আজীম, খোরশেদ আহমেদ, আকবর আলী, কাজী রমজান আলী, হাসান চৌধুরী, সদস্য হারুনুর রশীদ, জিল্লুর রহমান, শাহীনুর ইসলামসহ অন্যান্যরা।

সবশেষে সভাপতি প্রকৌশলী জাহেদুল ইসলাম সমাপনী বক্তব্যে সকলকে মহতী উদ্যোগে অংশগ্রহনের জন্য ধন্যবাদ জ্ঞাপন ও সবাইকে সচেতনতা তৈরিতে আরও সম্মিলিতভাবে কাজ করার অনুরোধ করেন।

সম্প্রতি মৃত্যুবরণকারী সদস্য আবুল আহসান খান ও উনার সহধর্মিণী সহ সকলের জন্য দোয়া কামনায় মোনাজাত করা হয়। প্রকৌশলী হাসমত আলী এবং অবশেষে জুম হোস্ট প্রকৌশলী হেদায়েত উল্লাহ কবির সবাইকে ধন্যবাদ জানিয়ে সেমিনারের সমাপ্তি করেন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর