শিরোনাম
প্রকাশ : ১১ মে, ২০২১ ১০:২২
প্রিন্ট করুন printer

অন্টারিওতে করোনার ভ্যাকসিনে ‘ম্যাচ অ্যান্ড মিক্স’র পরিকল্পনা

আহসান রাজীব বুলবুল, কানাডা

অন্টারিওতে করোনার ভ্যাকসিনে ‘ম্যাচ অ্যান্ড মিক্স’র পরিকল্পনা
Google News

কোভিড মহামারির ভ্যাকসিন নিয়ে বড় দেশগুলোর স্বার্থের খেলার বিপরীতে প্রত্যেক দেশকে নিজেদের মতো করে পদক্ষেপ নিতে হচ্ছে। নাগরিকদের স্বাস্থ্য রক্ষার প্রশ্নে কারো মুখের দিকেই তাকিয়ে থাকার সুযোগ নেই। কানাডার কয়েকটি প্রদেশকেই এখন অ্যাস্ট্রেজেনেকার প্রথম ডোজের সাথে অন্য কোনো ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের মিক্সিং-এর চিন্তা করতে হচ্ছে।

কুইবেকের পর অন্টারিও এখন ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের ক্ষেত্রে ‘ম্যাচ অ্যান্ড মিক্স’র পরিকল্পনা করছে। মূলত অ্যাস্ট্রেজেনেকার ভ্যাকসিনের সরবরাহের অনিশ্চয়তার কারনেই বিকল্প এই ভাবনা ভাবতে হচ্ছে বলে সরকারিভাবেই জানানো হয়েছে।

অক্সফোর্ড- অ্যাস্ট্রেজেনেকার ভ্যাকসিনের জন্য কানাডা চুক্তি করেছিল অ্যাস্ট্রেজেনেকার সাথে। অ্যাস্ট্রেজেনেকার আমেরিকান ফ্যাক্টরি থেকে কানাডায় ভ্যাকসিন আসার কথা। এর মাঝে অবশ্য সরকার ভারতের সেরাম থেকে বেশকিছু ভ্যাকসিন এনেছিল। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের রফতানি নিষেধাজ্ঞার কারণে অ্যাস্ট্রেজেনেকার ভ্যাকসিন কানাডা কবে পাবে-তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। ফলে প্রথম ডোজ যাদের অ্যাস্ট্রেজেনেকা দেওয়া হয়েছিল তাদের দ্বিতীয় ডোজ অন্য কোনো ভ্যাকসিনের কথা চিন্তা করা হচ্ছে।

ভ্যাকসিনের ’ম্যাচ অ্যান্ড মিক্স’ নিয়ে যুক্তরাজ্যে বড় ধরনের গবেষণার ফলাফলের দিকেও তাকিয়ে আছে কানাডা। এই সপ্তাহে তাদের ফলাফল ঘোষণা হওয়ার কথা। একইসঙ্গে ফেডারেল ইমিউনাইজেশন প্যানেলের মতামতের অপেক্ষা করছে অন্টারিও।

তবে অন্টারিও’র স্বাস্থ্যমন্ত্রী ক্রিস্টিনা ইলিয়ট সাংবাদিকদের বলছেন, প্রথম ডোজ যারা অ্যাস্ট্রেজেনেকা নিয়েছেন তাদের দ্বিতীয় ডোজ হিসেবে ফাইজারের ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা বেশি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর