২৬ সেপ্টেম্বর, ২০২১ ১৩:১০

মরিশাসে বঙ্গবন্ধুর ঐতিহাসিক বাংলায় ভাষণের ৪৭তম বার্ষিকীতে বৃক্ষরোপণ

মরিশাস প্রতিনিধি

মরিশাসে বঙ্গবন্ধুর ঐতিহাসিক বাংলায় ভাষণের ৪৭তম বার্ষিকীতে বৃক্ষরোপণ

মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ হাইকমিশন, মরিশাস এবং সিটি কাউন্সিল, পোর্ট লুইসের যৌথ উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক জাতিসংঘের সাধারণ পরিষদে ঐতিহাসিক বাংলায় ভাষণ প্রদানের  ৪৭তম বার্ষিকী উপলক্ষে পোর্ট লুইসের প্লেন-ভিয়ার পার্কে ৪৭টি বৃক্ষের চারা রোপণ করা হয়। 

উক্ত অনুষ্ঠানে মরিশাস সরকারের উপ-প্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মন্ত্রী ড. মোহাম্মদ আনোয়ার হসনু প্রধান অতিথি হিসেবে এবং পরিবেশ মন্ত্রণালয়ের মন্ত্রী কাভিদাশ রামানো বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

হাইকমিশনার রেজিনা আহমেদ তার স্বাগত বক্তব্যে প্রথমেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি সংক্ষেপে দিবসটির তাৎপর্য তুলে ধরেন এবং বলেন, ক্লাইমেট ভালনারেবল ফোরামের বর্তমান সভাপতি পরিবেশ রক্ষায় সদস্য দেশগুলোর সাথে জলবায়ু পরিবর্তের বিরূপ প্রতিক্রিয়া নিরসনে একযোগে কাজ করছে। এ সকল বৃক্ষ পরিবেশ সংরক্ষণে সাহায্য করবে। 

মরিশাস সরকারের উপ-প্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মন্ত্রী ড. মোহাম্মদ আনোয়ার হসনু বলেন, বঙ্গবন্ধুর স্মরণে আজকের এই বৃক্ষরোপণ কর্মসূচীর মাধ্যমে পার্কের পরিবেশ আরো সুশীতল ও স্নিগ্ধ হবে এবং এ ধরনের মহৎ কর্ম অত্যন্ত প্রশংসার দাবি রাখে।

এ কর্মসূচীতে পরিবেশ মন্ত্রণালয়ের মন্ত্রী কাভিদাশ রামানো, সাবেক ভাইস-প্রেসিডেন্ট আব্দুর রউফ বন্ধন, ডেপুটি স্পিকার মোহাম্মদ জাহিদ নজরালি, সংসদ সদস্য মোহাম্মদ সেলিম আব্বাস মামুদি ও মোহাম্মদ এহসান জুমন, মোহাম্মদ মাহফুজ মুসা কাদেরসাইদ, লর্ড মেয়র, পোর্ট লুইস, মরিশাসস্থ ইন্ডিয়া, মাদাগাস্কার ও মিশর দূতাবাসের রাষ্ট্রদূতরা, পাকিস্থান, দক্ষিণ আফ্রিকা মিশনের সিডিএ, বাংলাদেশ মিশনের কর্মকর্তা ও কর্মচারী, মরিশাস সিভিল সোসাইটির প্রতিনিধি এবং বাংলাদেশ কমিউনিটির সদস্যরা সকলেই একটি করে বৃক্ষরোপণ করেন।  

বৃক্ষরোপণ শেষে প্রধান অতিথি, বিশেষ অতিথি, ডেপুটি স্পিকার ও লর্ড মেয়র, পোর্ট লুইস'কে ১৯৭৪ সালে জাতিসংঘে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ভাষণ প্রদানের বাঁধাইকৃত ছবি স্মারক হিসেবে উপহার প্রদান করা হয়। 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর