শিরোনাম
১৮ অক্টোবর, ২০২১ ২২:০২

চীনের কুনমিংয়ে শেখ রাসেল দিবস উদযাপিত

অনলাইন ডেস্ক

চীনের কুনমিংয়ে শেখ রাসেল দিবস উদযাপিত

চীনের কুনমিংয়ে শেখ রাসেল দিবস উদযাপিত

চীনের কুনমিংয়ে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন এবং শেখ রাসেল দিবস-২০২১ যথাযোগ্য মর্যাদায় উদযাপন করেছে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল কুনমিং। 

সোমবার অনুষ্ঠানের শুরুতে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তার প্রতি যথাযথ শ্রদ্ধাজ্ঞাপন করা হয় এবং পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও দোয়া করা হয়। শেখ রাসেল দিবস-২০২১ উপলক্ষে রাষ্ট্রপ্রতি এবং প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

১৯৭৫ সালের ১৫ আগস্টকে ইতিহাসের এক নির্মম, জঘন্য ও বিভীষিকাময় রাত উল্লেখ করে কনসাল জেনারেল এ এফ এম আমিনুল ইসলাম বলেন, স্বাধীনতাবিরোধী, ষড়যন্ত্রকারী ও বিশ্বাসঘাতকদের হাতে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের ১৮ জন সদস্য শহীদ হন ওই কালরাতে। সেদিন কোমলমতি, নির্দোষ, নিষ্পাপ ছোট্ট শিশু শেখ রাসেলও খুনিদের হাত থেকে রেহাই পায়নি। শিশু রাসেল মহানুভবতা ও ব্যবহারে ছিলেন অমায়িক। শেখ রাসেল আজ দেশের আনাচে-কানাচে এক মানবিক সত্তা হিসেবে বেঁচে আছেন সবার মাঝে। দেশের শিশু-কিশোর, তরুণ প্রজন্মের কাছে রাসেল এক ভালোবাসার নাম।

কনসাল জেনারেল এ এফ এম আমিনুল ইসলাম বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধাজ্ঞাপন করেন। তিনি ১৯৭৫ এর ১৫ আগস্টে বঙ্গবন্ধুর পরিবারের শাহাদাতবরণকারী সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে কেক কাটা হয় এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতায় শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এরপর শেখ রাসেলের ওপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর