২৮ ডিসেম্বর, ২০২২ ০৯:৩৭

‘বঙ্গখ্যাত ৭১ মনীষী’ গ্রন্থের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিনিধি, যুক্তরাষ্ট্র

‘বঙ্গখ্যাত ৭১ মনীষী’ গ্রন্থের মোড়ক উন্মোচন

স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিব-সহ বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে বিশেষ অবদান রাখা ৭১ মনীষীর জীবন-আলেখ্য নিয়ে সংকলিত গ্রন্থ ‘বঙ্গখ্যাত ৭১ মনীষী’র মোড়ক উন্মোচন করা হয়েছে।

নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসের একটি পার্টি হলে এই গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। গ্রন্থটি সম্পাদনা করেছেন বাংলাদেশ প্রতিদিন উত্তর আমেরিকা সংস্করণের সিনিয়র সাংবাদিক ও আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সেক্রেটারি মো. আবুল কাশেম। 

হীমাঙ্কের নিচে তাপমাত্রা উপেক্ষা করে প্রবাসের কবি, লেখক, সাংবাদিক, বীর মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ ও ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিত্বকারিরা উপস্থিত হয়েছিলেন এ অনুষ্ঠানে। 

উল্লেখ্য, চলতি বছর ঢাকায় অমর একুশে গ্রন্থমেলায় গ্রন্থটি প্রকাশিত হয়। প্রকাশক বেহুলা বাংলা এবং পরিবেশক রকমারি ডটকম। এ অনুষ্ঠানের যৌথ আয়োজক ছিলো সাদেক আলী ফাউন্ডেশন ও নিউইয়র্কস্থ শেরপুর জেলা সমিতি।

শেরপুর জেলা সমিতির মামুন রাশেদের সভাপতিত্বে এবং আশরাফুল হাসান বুলবুলের উপস্থাপনায় এটি প্রকাশের নেপথ্য কাহিনী বিবৃতকালে লেখক-সাংবাদিক আবুল কাশেম বলেন, ‘এ সংকলনে প্রথমেই ১০১ জন মনীষীর তালিকা তৈরি করা হয়েছিল কিন্তু সেই অনুপাতে বই আকারে বেশি মোটা হতো। সবদিক বিবেচনা করে পরে ৭১ জন মনীষীর জীবনী প্রকাশের সিদ্ধান্ত নেই।’
 
অনুষ্ঠানের অন্যতম আলোচক সাপ্তাহিক বাঙালীর সম্পাদক কৌশিক আহমেদ তার বক্তব্যে ‘বঙ্গখ্যাত ৭১ মনীষী’ বইয়ের নানাদিক উল্লেখ করে বলেন, ‘বাংলা সাহিত্যের অনেক কবি লেখক ও সাধকের জীবনী এই বইয়ে প্রকাশ করা হয়নি। হয়তো লেখক আগামীতে তার নতুন কোন সংকলনে তা তুলে ধরবেন।’

লেখক-সাংবাদিক মইনুদ্দিন নাসের দু’জন বীর মুক্তিযোদ্ধা কবির কথা উল্লেখ করে বলেন, ‘তাদের জীবনী এ সংকলনে আসা জরুরি ছিল, কিন্তু এ সংকলনে লেখক তার নিজের পছন্দের মনীষীদের জীবনী নিয়ে যেহেতু সংকলনটি প্রকাশ করেছেন সেখানে আমাদের বলার কিছুই নেই। তিনি আগেই উল্লেখ করেছেন আগামীতে আরো সংকলন করবেন।’

কবি ও লেখক ফকির ইলিয়াস তার বক্তব্যে প্রকাশিত গ্রন্থটির ভালো মন্দ নানা বিষয়ে আলোচনা তুলে ধরেন এবং প্রকাশিত ৭১ জন মনীষীর নাম পড়ে শোনান।

বিশিষ্টজনদের মধ্যে আলোচনায় আলো ছিলেন মূলধারার রাজনীতিবিদ মোর্শেদ আলম, সাবেক সচিব এ কেএম বদরুল মজিদ, গবেষক-বিজ্ঞানী  সুদীপ্ত দেব, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরী, লেখক ও রাজনীতিবিদ শামসুদ্দিন আজাদ, প্রকৌশলী ও ব্যবসায়ী মাহফুজুল হক, জেবিবিএ’র প্রেসিডেন্ট মাহবুবুর রহমান টুকু, বাংলাদেশ সোসাইটির ভারপ্রাপ্ত সভাপতি মহিউদ্দিন দেওয়ান, প্রবীন আইনজীবি এন মজুমদার, সাপ্তাহিক প্রবাসের সম্পাদক মোহাম্মদ সাঈদ।

দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন প্রবাসের জনপ্রিয় কন্ঠশিল্পী কৌশলী ইমা ও শাহরিন সুলতানা। শিল্পীদের সাথে তবলায় সঙ্গত করেন স্বপন দত্ত।


বিডি প্রতিদিন/নাজমুল  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর