২৬ মার্চ, ২০২৩ ১৭:১৪

মালদ্বীপে স্বাধীনতা দিবস উদযাপিত

মালদ্বীপ প্রতিনিধি

মালদ্বীপে স্বাধীনতা দিবস উদযাপিত

যথাযথ মর্যাদায় বাংলাদেশ হাইকমিশন, মালদ্বীপে উদযাপিত হয়েছে স্বাধীনতা ও জাতীয় দিবস। রবিবার সকাল ১০টায় জাতীয় দিবস উপলক্ষে হাইকমিশনার কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। এরপর আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাই কমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ। অনুষ্ঠান শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াত করেন প্রবাসী আলেম মাওলানা মো. তাজুল ইসলাম। 

জাতীয় সংগীত পরিবেশন করা হয় এবং দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রেরিত বাণী পাঠ করে শোনানো হয়। বানীসমূহ পাঠ করেন যথাক্রমে চন্দন কুমার সাহা, তৃতীয় সচিব, মিজ শিরিন ফারজানা, প্রশাসনিক কর্মকর্তা, ময়নাল হোসেন, কনস্যুলার সহকারী ও আল মামুন পাঠান, কল্যাণ সহকারী। 

মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের উপর ভিত্তি করে নির্মিত একটি ভিডিও চিত্রও প্রদর্শন করা হয়। পরবর্তীতে হাই কমিশনের প্রথম সচিব ও দূতালয় প্রধান সোহেল পারভেজ স্বাগত বক্তব্য  প্রদান করেন। প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে ব্যবসায়ী ও সমাজসেবক সিআইপি আলহাজ্ব সোহেল রানা এবং মালদ্বীপ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দুলাল হোসেন বক্তব্য প্রদান করেন। 

প্রধান অতিথির বক্তব্যে হাইকমিশনার এস এম আবুল কালাম আজাদ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও বীর মুক্তিযোদ্ধা এবং বীরাঙ্গনা মা-বোনদের অপরিসীম ত্যাগ ও  ভূমিকার কথা শ্রদ্ধার্ঘ্য চিত্তে স্মরণ করেন। 

অনুষ্ঠানে দুতালয়ের কন্সুলার সহকারী ইবাদ উল্লাহর সঞ্চালনায় প্রবাসী বাংলাদেশিদের মধ্যে উপস্থিত  ছিলেল প্রবাসী সোশ্যালের সভাপতি জাকির হোসেন ও ব্যবসায়ী নুরে আলম রিন্টু, দুতালয়ের কল্যাণ সহকারী জসিম উদ্দিনসহ রাজনীতিবিদ ব্যবসায়ী এবং বিভিন্ন শ্রেণি পেশাজীবীরা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর