২৬ মার্চ, ২০২৩ ১৯:২০

মুম্বাই উপ-হাইকমিশনে ‘গণহত্যা দিবস’ পালিত

অনলাইন ডেস্ক

মুম্বাই উপ-হাইকমিশনে ‘গণহত্যা দিবস’ পালিত

যথাযোগ্য মর্যাদা ও  ভাবগাম্ভীর্যের সাথে ভারতের মুম্বাইয়ে বাংলাদেশ উপ হাইকমিশন প্রাঙ্গণে গণহত্যা দিবস পালিত হয়েছে। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন মুম্বাইয়ে নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার চিরঞ্জীব সরকার। এক মিনিট নিরবতা পালন এবং রাতে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে গণহত্যার সকল শহিদদের আত্মাত্যাগকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়। এ সময় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এরপর পাক হানাদার বাহিনীর চালানো বর্বর গণহত্যার উপর নির্মিত প্রমাণ্যচিত্র প্রদর্শণ করা হয়। 

দিবসটি উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় সর্বকালের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা ও স্বাধীনতা সংগ্রামে তার অবদানের কথা স্মরণ করেন মুম্বাই-এ নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার। তিনি তাঁর বক্তব্যে ২৫ মার্চের গণহত্যায় হানাদার বাহিনীর নৃশংসতার চিত্র তুলে ধরেন এবং ইতিহাসের বর্বরতম এ দিনটিতে নিরস্ত্র সাধারণ মানুষের উপর সশস্ত্র আক্রমনের নিন্দা ও ধিক্কার জানান। বিশেষ মোনাজাতে জাতির পিতার মহান আত্মার মাগফেরাত, তাঁর পরিবারের সদস্যদের দীর্ঘায়ু এবং দেশ ও জাতির উন্নয়ন ও অগ্রগতি কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

মুম্বাই-এ বসবাসরত প্রবাসী বাংলাদেশি,  আমন্ত্রিত অতিথিবৃন্দ, উপ-হাইকমিশনের কর্মকর্তা/কর্মচারী ও তাদের পরিবারবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।   


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর