২৭ মার্চ, ২০২৩ ১১:২২

কানাডায় ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতি দাবি

কানাডা প্রতিনিধি

কানাডায় ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতি দাবি

কানাডায় অনুষ্ঠিত এক আলোচনা সভায় বক্তারা ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়েছেন। বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ২৬ মার্চ বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির আয়োজনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির আয়োজনে যথাযোগ্য মর্যাদায় কানাডার ক্যালগেরির বাংলাদেশ সেন্টারে উদযাপিত হয় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এসময় উপস্থিত ছিলেন আলবার্টার সরকারের এম এল এ ইরফান সাবির, সিটি অব ক্যালগেরির ওয়ার্ড কাউন্সিলর রাজ ধালীওয়াল, আয়োজক সংগঠনের সভাপতি কয়েস চৌধুরী, সাধারণ সম্পাদক শুভ্র দাস শুভ্র, যুগ্ম সাধারণ সম্পাদক আছিফ হোসেনসহ সংগঠন এবং কমিউনিটির বিভিন্ন নেতৃবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতেই দুইদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। অনুষ্ঠানে ছিল আলোচনা সভা এবং স্বাধীনতা দিবস উপলক্ষে অনুষ্ঠিত ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার প্রদান। দিবসটি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা ও স্বাধীনতা সংগ্রামে তার অবদানের কথা স্মরণ করেন। তারা বলেন, নতুন প্রজন্মের মধ্যে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনা ছড়িয়ে দিতে হবে।

আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির চিত্র তুলে ধরে বক্তারা বলেন, সবাইকে জাতির পিতার সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে একযোগে কাজ করতে হবে। এসময় বক্তারা ২৫ মার্চের গণহত্যায় হানাদার বাহিনীর নৃশংসতার চিত্র তুলে ধরেন এবং ইতিহাসের বর্বরতম এ দিনটিতে নিরস্ত্র সাধারণ মানুষের ওপর সশস্ত্র আক্রমণের নিন্দা ও ধিক্কার জানান। তারা এ সময় ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানান।

আলোচনা সভা শেষে স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত ক্রীড়া প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার বিতরণী শেষে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন সংগঠনের সভাপতি কয়েস চৌধুরী।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর