২৭ মার্চ, ২০২৩ ১২:৫৭

মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনে স্বাধীনতা দিবস উদযাপিত

মালয়েশিয়া প্রতিনিধি

মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনে স্বাধীনতা দিবস উদযাপিত

যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশের ৫২তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনে। 

রবিবার (২৬ মার্চ) বেলা ১১টায় দূতাবাস প্রাঙ্গণে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার জাতীয় সংগীতের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু করেন। এরপর পবিত্র কোরআন তেলাওয়াত ও দোয়া পাঠের মাধ্যমে শুরু হয় স্বাধীনতা দিবসের আলোচনা সভা।

হাইকমিশনের প্রথম সচিব (রাজনৈতিক) রেহেনা পারভীনের অনুষ্ঠান সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারওয়ার। সভার শুরুতে মহান মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় মোনাজাত পরিচালনা করেন হাই কমিশনের প্রশাসনিক কর্মকর্তা মো. সাইদুল ইসলাম।

সভায় রাষ্ট্রপতির বাণী পাঠ করেন হাই কমিশনের প্রতিরক্ষা উপদেষ্টা কমোডোর মো. হাসান তারিক মন্ডল, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন হাই কমিশনের শ্রম কাউন্সিলর মো. জহিরুল ইসলাম, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন হাই কমিশনের দূতালয় প্রধান ও কাউন্সেলর (রাজনৈতিক) ফারহানা আহমেদ চৌধুরী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মিয়া মোহাম্মদ কিয়াম উদ্দিন।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধবিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শন শেষে সভাপতির বক্তব্যে হাইকমিশনার মো. গোলাম সারোয়ার সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ ও ২ লাখ নির্যাতিত মা-বোনদের প্রতি শ্রদ্ধা জানান। তিনি বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসের বিভিন্ন গুরত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা করেন।  এসময় তিনি প্রবাসীদের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানান এবং বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে প্রবাসী বাংলাদেশিদের অবদানের জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

আলোচনা সভায় ডেপুটি হাইকমিশনার মোহাম্মদ খোরশেদ এ খাস্তগীর, মিনিস্টার (শ্রম) মো. নাজমুছ সাদাত সেলিম, কাউন্সেলর (কনস্যুলার) জি এম রাসেল রানা, ২য় সচিব (শ্রম) সুমন চন্দ্র দাস ও দূতাবাসের কর্মকর্তা ছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ মালয়েশিয়া শাখার সভাপতি মো. মুকবুল হোসেন মুকুল, সাধারণ সম্পাদক ওয়াহিদুর রহমান অহিদসহ মালয়েশিয়া আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের অন্যান্য নেতাকর্মীরা।

মালয়েশিয়াস্থ বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন শ্রেণি-পেশার প্রবাসী বাংলাদেশি ও সাংবাদিকরাও এতে অংশ নেন। মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশীদের অংশগ্রহণ নিশ্চিত করতে অনুষ্ঠানটি হাইকমিশনের ফেসবুক পেইজে লাইভ সম্প্রচার করা হয়।

এর আগে, গত মঙ্গলবার (২১ মার্চ) সন্ধ্যায় কুয়ালালামপুরের জে ডব্লিউ মেরিয়ট হোটেলে আয়োজিত স্বাধীনতা দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে বিভিন্ন দেশের কূটনৈতিকসহ মালয়েশিয়া সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার মানবসম্পদ প্রতিমন্ত্রী এবং মেলাকা প্রদেশের গভর্নরসহ আরও অনেক উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর