২৭ মার্চ, ২০২৩ ১৭:৪৪

মুম্বাই উপ-হাইকমিশনে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

অনলাইন ডেস্ক

মুম্বাই উপ-হাইকমিশনে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

ভারতের মুম্বাইয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে। বাংলাদেশ উপ-হাইকমিশন দুটি পৃথক অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি উদযাপন করেছে। 

দিনব্যাপী আয়োজনের প্রথম অংশে সকালে চ্যান্সেরী ভবনে মুম্বাইয়ে নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার চিরঞ্জীব সরকার জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। 

বিশেষ প্রার্থনায় জাতির পিতার আত্মার মাগফেরাত, তার পরিবারের সদস্যদের দীর্ঘায়ু, দেশ ও জাতির উন্নতি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। আলোচনা সভায় উপ-হাইকমিশনার স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি মুক্তিযুদ্ধে জাতির পিতার অপরিসীম অবদানের বিষয়টি আলোকপাত করেন। 

দিনব্যাপী আয়োজনের দ্বিতীয় অংশে সন্ধ্যায় স্থানীয় হোটেল 'তাজ প্রেসিডেন্ট'-এর গ্রান্ড বলরুমে দিবসটি উপলক্ষ্যে এক অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন  করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহারাষ্ট্র সরকারের অতিরিক্ত মুখ্য সচিব এবং চীফ প্রটোকল কর্মকর্তা মিজ্ মনিশা পাতঙ্কার মহিশকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহনকারী ভারতীয় সেনাবাহিনীর জেনারেল (অব.) কুলদীপ সিংহ ব্রার।  

এছাড়া মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সামরিক বাহিনীর কর্মকর্তাদের পক্ষ হতে কমান্ডার (অব.) রাজ দত্ত স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য প্রদান করেন। এ অভ্যর্থনা অনুষ্ঠানে কূটনৈতিক কোরের উল্লেখযোগ্য সংখ্যক সদস্য, মহারাষ্ট্র সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, মুম্বাই-এ বসবাসরত প্রবাসী বাংলাদেশী, ব্যবসায়ী, সংস্কৃতি অঙ্গন ও গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ, ভারতীয় নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, উপ-হাইকমিশনের কর্মকর্তা/কর্মচারীগণ ও তাদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনের কেক কাটা হয় এবং আগত অতিথিদের নৈশভোজে আপ্যায়ন করা হয়।   


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর