শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

আনা ক্যারেনিনা

[ লিও টলস্টয় ]

আনা ক্যারেনিনা

বই : আনা ক্যারেনিনা, লেখক : লিও টলস্টয়, ভাষা : রাশিয়ান, ধরন : উপন্যাস, প্রকাশক : দ্য রাশিয়ান ম্যাসেঞ্জার, প্রকাশকাল : ১৮৭৭, পৃষ্ঠা সংখ্যা : ৮৬৪

সাহিত্যিকদের সর্বশ্রেষ্ঠ দর্শন জমা থাকে একেকটি বইয়ে। যুগে যুগে শ্রেষ্ঠ সাহিত্যিকদের বহু সাহিত্যকর্ম সৃষ্টি হয়েছে। এসব সাহিত্যকর্মের ছোট কোনো তালিকা করা আদৌ সম্ভব নয়।  তবে কালজয়ী সাহিত্যকর্মের তালিকায় বারবার কয়েকটা বইয়ের নাম উঠে এসেছে। পাঠকপ্রিয়তার দিক থেকেও তাদের আবেদন সময়কে জয় করেছে। বিখ্যাত টাইম ম্যাগাজিনের করা সেই তালিকা থেকে একটি বইয়ের আলোচনা এখানে।

রাশিয়ান সাহিত্যিক লিও টলস্টয়ের অমর সৃষ্টিকর্ম আনা ক্যারেনিনা। দ্য রাশিয়ান ম্যাসেঞ্জারে দীর্ঘ সময় ধরে এ উপন্যাসটি প্রকাশ হয়েছিল। তখন থেকেই পাঠকদের আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল উপন্যাসটি। বইটি বিশেষভাবে আলোচিত হয় এর ঐতিহাসিক প্লটের জন্য। গল্প গাঁথুনিতেও এর সমকক্ষ লেখনী দ্বিতীয়টি নেই। ব্যাপক পাঠকপ্রিয়তা পাওয়ার পর বই আকারে এটি পাঠকদের হাতে আসে। রাজনৈতিক বিষয় থাকায় পাঠকদের কাছে এর গুরুত্ব বাড়তে থাকে। বিখ্যাত ব্যক্তিত্ব ফয়ডর বইটির চমৎকার একটি মূল্যায়ন করেছিলেন। তিনি বলেন, এটি চিত্রকর্মের মতোই স্থির। তার এ দামি মূল্যায়নই প্রমাণ করে বইটির সাহিত্যগুণ কতটা উচ্চমানের। টাইমের চোখে এটি সেরা সাহিত্যকর্ম হিসেবে উঠে আসার পেছনে আরও অনেক যুক্তি উপস্থাপন করা হয়েছে। সেসবের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, এটি টলস্টয়ের দর্শনের প্রতিনিধিত্ব করে। এ কারণেই আনা ক্যারেনিনা টলস্টয়ের জীবন দর্শনের অসাধারণ এক সাহিত্যকর্ম হিসেবে সমাদৃত। রাশিয়ান ভাষায় লিখিত এ উপন্যাসটি এখনো বিভিন্ন সময় বিভিন্ন ভাষায় নিয়মিত অনূদিত হচ্ছে।  এখনো বিশ্বজুড়ে এটি লাখ লাখ কপি বিক্রি হয়। নিঃসন্দেহে কালজয়ী উপন্যাসের তালিকায় সবার আগেই থাকবে এটি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর