শিরোনাম
৩ জুন, ২০২৪ ১৮:১১

স্তন ক্যানসার ফিরবে কিনা জানা যাবে রক্ত পরীক্ষায়

অনলাইন ডেস্ক

স্তন ক্যানসার ফিরবে কিনা জানা যাবে রক্ত পরীক্ষায়

স্তন ক্যানসার থেকে সেরে ওঠার পর আবারও এই ব্যাধি ফিরে আসবে কিনা তা জানা যাবে রক্ত পরীক্ষায়। যুক্তরাজ্যের গবেষকেরা বলেছেন এই পদ্ধতিতে কয়েক বছর আগেই ক্যানসার ফিরে আসার সম্ভাব্যতা জানা যাবে। যুক্তরাজ্যের গবেষকেরা এ জন্য তারা রক্তের নতুন একটি পরীক্ষা পদ্ধতি আবিষ্কারের কথা জানিয়েছেন।

গবেষকেরা বলছেন, অত্যন্ত সংবেদনশীল’ রক্ত পরীক্ষা পদ্ধতি ব্যবহার করে প্রচলিত পরীক্ষার অনেক আগেই এ ব্যাপারে ধারণা পাওয়া সম্ভব।

এই পরীক্ষার মাধ্যমে রোগীর শরীরে স্তন ক্যানসার পুরোপুরিভাবে ফিরে আসার আগেই টিউমারের ডিএনএর চিহ্ন সংগ্রহ করা সম্ভব হয়। গবেষকদের দাবি, এ পরীক্ষায় সেরে ওঠা রোগীর শরীরে ক্যানসার ফের ফিরে আসা নিয়ে দেওয়া পূর্বাভাসও শতভাগ সঠিক হয়েছে। আশা করা হচ্ছে, পরীক্ষাটির মধ্য দিয়ে এসব রোগীর উপসর্গ দেখা দেওয়ার আগেই চিকিৎসা শুরু করা যাবে এবং আক্রান্তদের বেঁচে থাকার হার বাড়বে।

লন্ডনের ইনস্টিটিউট অব ক্যানসার রিসার্চের (আইসিআর) গবেষকরা ৭৮ জন স্তন ক্যানসার আক্রান্ত রোগীর ওপর পরীক্ষাটি চালিয়েছেন। এতে রোগীদের ক্যানসার কোষ থেকে নিঃসৃত রক্ত পরীক্ষা করা হয়। পরীক্ষায় ১১ জন নারীর মধ্যে টিউমার ডিএনএ পাওয়া যায়। তাদের প্রত্যেকের শরীরেই পরে ক্যানসার নতুন করে ফিরে আসতে দেখা গেছে। অন্য নারীদের ক্ষেত্রে ক্যানসার ফিরে আসেনি।

এ পদ্ধতিতে গড়ে ১৫ মাস আগেই ক্যানসার ফিরে আসার আভাস দেওয়া সম্ভব হয়েছে।

ব্রেস্ট ক্যানসার ইউকের হিসাব অনুযায়ী ২০২০ সালে বিশ্বজুড়ে ২২ কোটি ৬০ লাখ নারীর স্তন ক্যানসার শনাক্ত হয়েছে। একই বছর মারা যান ৬ লাখ ৮৫ হাজার মানুষ।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর