বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ঐক্যবদ্ধ বাজুসের রূপকার সায়েম সোবহান আনভীর

ডা. দিলীপ কুমার রায়, সাবেক সভাপতি, বাজুস

ঐক্যবদ্ধ বাজুসের রূপকার সায়েম সোবহান আনভীর

জুয়েলারি শিল্প বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী শিল্প। বাংলাদেশের স্বর্ণশিল্পীদের হাতে গড়া স্বর্ণালংকার একসময় পৃথিবীর বিভিন্ন দেশের সুনাম কুড়িয়েছে। কিন্তু বাংলাদেশে জুয়েলারি শিল্পের কোনো সরকারি নীতিমালা না থাকায় শিল্পটি তার ঐতিহ্য ধরে রাখতে পারেনি। বাজুসের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে এরপর মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা দেশরত্ন শেখ হাসিনা জুয়েলারি শিল্পের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে এবং এ শিল্পের উন্নয়নে একটি যুগোপযোগী স্বর্ণ নীতিমালা প্রণয়ন করেন। ওই স্বর্ণ নীতিমালা বাস্তবায়নের জন্য বাজুসের বর্তমান সম্মানিত প্রেসিডেন্ট জনাব সায়েম সোবহান আনভীরের নেতৃত্বে বাজুসের সকল পর্যায়ের নেতৃবৃন্দ একসঙ্গে কাজ করে যাচ্ছেন। বর্তমান প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর জুয়েলারি শিল্পের উন্নয়নে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছেন। প্রেসিডেন্টের ইচ্ছা জুয়েলারি শিল্প আর পরনির্ভর থাকবে না। অর্থাৎ বাংলাদেশে আর বিদেশি অলংকার নয়, আমরা নিজেরাই জুয়েলারি রিফাইন ইন্ডাস্ট্রি প্রতিষ্ঠা করে দেশে অলংকার প্রস্তুত করব আর আমাদের তৈরি গহনা দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করব। পাশাপাশি জুয়েলারি শিল্পের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনব। একই সঙ্গে আমাদের দেশে হারিয়ে যাওয়া হাজার হাজার স্বর্ণশিল্পীকে আবার নতুন করে কর্মমুখী করে তুলব।

এ লক্ষ্যে বাজুস প্রেসিডেন্ট জনাব সায়েম সোবহান আনভীর জুয়েলারি শিল্পে নতুন বিপ্লব ঘটিয়েছেন এবং এ শিল্পের সার্বিক উন্নয়নে ১২টি স্ট্যান্ডিং কমিটি গঠন করেছেন। তারই ধারাবাহিকতায় বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ডিস্ট্রিক্ট মনিটরিং কমিটি গঠন করেছেন। দেশের জুয়েলারি শিল্পের বিকাশ ও রপ্তানিমুখী শিল্প হিসেবে পরিচিতির লক্ষ্যে বাজুস প্রেসিডেন্ট জনাব সায়েম সোবহান আনভীরের নেতৃত্বে সবাই একতাবদ্ধ।

বাজুসের কার্যক্রম জেলা পর্যায় থেকে শুরু করে গ্রাম পর্যায়ে ছড়িয়ে দেওয়ার লক্ষ্য নিয়ে বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ডিস্ট্রিক্ট মনিটরিং নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাজুসের সাংগঠনিক কার্যক্রমে জেলা শাখাকে সম্পৃক্ত করার লক্ষ্যে ইতোমধ্যে দেশের আট বিভাগসহ ২০টি জেলা সফর করেছি। বাজুসের সেবার পরিধি বৃদ্ধি, স্বর্ণালংকারের মানোন্নয়ন ও নতুন সদস্য সংগ্রহ কার্যক্রম জোরদার করার লক্ষ্যে জেলা, উপজেলা/থানা সদস্যদের উপস্থিতিতে মতবিনিময় সভায় মিলিত হয়েছি।

যার ফলে আজ প্রায় ৪০ হাজার সদস্য বাজুসের পতাকাতলে এসেছেন। বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ডিস্ট্রিক্ট মনিটরিং দেশের সব জুয়েলারি ব্যবসায়ীকে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করার প্রয়াস নিয়ে ধারাবাহিকভাবে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। সবার সহযোগিতায় আমরা এগিয়ে যেতে চাই।

 

 

সর্বশেষ খবর