মঙ্গলবার, ১৬ মে, ২০২৩ ০০:০০ টা

২৫ বিঘা জমির ওপর স্থায়ী ক্যাম্পাসে সুপরিসর ইউআইইউ ক্যাম্পাস

নিজস্ব সুপরিসর স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ)। বিশ্ববিদ্যালয়ের নানা বিষয় নিয়ে কথা বলেছেন উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. আবুল কাশেম মিয়া

 

মনোরম স্থায়ী ক্যাম্পাস

ঢাকা সিটির মধ্যে ২৫ বিঘা জমি নিয়ে স্থায়ী ক্যাম্পাস এবং সেখানে ১৩ তলা ভবন নির্মাণ করেছি। শিক্ষার্থীদের পড়াশোনার জন্য রয়েছে একটি সুবিশাল লাইব্রেরি। রয়েছে আন্তর্জাতিক মানের মাল্টিমিডিয়া শীতাতপ নিয়ন্ত্রিত ১০০টির অধিক স্মার্ট শ্রেণিকক্ষ। ভবনের সামনেই আছে সুবিশাল দৃষ্টিনন্দন ১৮ বিঘার একটি খেলার সবুজ মাঠ।

 

উচ্চশিক্ষার বিস্তারে ইউআইইউ

দক্ষিণ এশিয়া অঞ্চলে শিক্ষা ও গবেষণার একটি অন্যতম প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্য নিয়ে যাত্রা করে ইউআইইউ। শুরু থেকেই ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ভিন্নধারায় ও স্বতন্ত্র মাত্রায় দেশের উচ্চশিক্ষার গুণগত মান উন্নয়নে সচেষ্ট রয়েছে। ইউআইইউ ২০১৯ থেকে ২০২৩ পর্যন্ত ধারাবাহিকভাবে কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম শীর্ষস্থান ধরে রেখেছে।

 

ইন্ডাস্ট্রি-একাডেমিয়া লিংকেজ

একাডেমিয়া, ইন্ডাস্ট্রি ও সরকারের মধ্যে সক্রিয় যোগসূত্র স্থাপনের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছে এ বিশ্ববিদ্যালয়। এখানে চতুর্থ শিল্পবিপ্লব প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশে গবেষণা, উদ্ভাবন, ইনকিউবেশন ও বাণিজ্যিকীকরণ সংস্কৃতি পরিচালনা করা হয়।

 

মেধাবী শিক্ষার্থীদের জন্য সুযোগ

ইউআইইউতে মেধাবী ছাত্রছাত্রীদের জন্য স্কলারশিপ বা বিশেষ সুযোগসুবিধার ব্যবস্থা রয়েছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গোল্ডেন-৫-প্রাপ্তদের ৫০ শতাংশ ও জিপিএ-৫-প্রাপ্ত ছাত্রছাত্রীর ২৫ শতাংশ পর্যন্ত টিউশন ফির ক্ষেত্রে ছাড় দেওয়ার ব্যবস্থা রয়েছে। প্রতি ট্রাইমিস্টার ফাইনাল রেজাল্টের ওপর ভিত্তি করে বছরে প্রায় ১১-১২ কোটি টাকা বৃত্তি দেওয়া হয়।

 

লাইব্রেরি, সহশিক্ষা কার্যক্রম প্রসঙ্গ

ইউআইইউ শিক্ষার্থীদের জন্য রয়েছে একটি সুবিশাল লাইব্রেরি। রয়েছে বিশাল আকারের দুটি অডিটোরিয়াম ও একটি মাল্টিপারপাস হল। হাতে-কলমে শিক্ষাদানের জন্য ইউআইইউতে সার্কিট ল্যাব, মেশিন অ্যান্ড পাওয়ার সিস্টেম ল্যাব, ডিজিটাল ডিজাইন ল্যাব, কম্পিউটার ল্যাব, মাইক্রোপ্রসেসর ল্যাব, হাইড্রোলিক্স ল্যাব, সার্ভেয়িং ল্যাব, এস এম ল্যাব, ইলেকট্রনিকস ল্যাবসহ প্রায় ৫০টি ল্যাব রয়েছে।

 

ভর্তিচ্ছুদের উদ্দেশে বার্তা

সফলতার কোনো শর্টকাট পন্থা বা রাস্তা নেই। জীবনে সফলতায় কঠোর পরিশ্রম ও অধ্যবসায় করতে হবে। শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচন বা ভর্তির ক্ষেত্রে প্রতিষ্ঠানের গুণগত মান নিশ্চিত হয়ে ভর্তি হতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর