শিরোনাম
প্রকাশ : শনিবার, ২১ মে, ২০১৬ ০০:০০ টা
আপলোড : ২০ মে, ২০১৬ ২৩:৪৬

চ্যাম্পিয়ন্স লিগে খেলবে যারা

রাশেদুর রহমান

চ্যাম্পিয়ন্স লিগে খেলবে যারা

শেষ হয়ে গেছে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের আরও একটি মৌসুম। নতুন দিগন্তের উন্মোচন করেছে লিস্টার সিটি। প্রথমবারের মতো তারা বিগ ক্লাবগুলোকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে জিতে নিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ। লা লিগায় বার্সেলোনা, বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখ, সিরি এ লিগে জুভেন্টাস এবং ফ্রেঞ্চ লিগে পিএসজি চ্যাম্পিয়ন হয়েছে। সর্বোচ্চ গোলদাতার তালিকায় সবার ওপরে আছেন বার্সেলোনার উরুগুইয়ান তারকা লুইস সুয়ারেজ। তিনি ৪০ গোল করেছেন লা লিগায়। এর পরই আছেন পিএসজির সুইডিশ তারকা জ্লাতান ইব্রাহিমোভিচ। তিনি ফ্রেঞ্চ লিগ ওয়ানে ৩৮ গোল করেছেন। এর পরই আছেন সিরি এ লিগের ক্লাব নেপোলির আর্জেন্টাইন তারকা গঞ্জালো হিগুয়েন। তিনি ৩৬ গোল করেছেন লিগে। এর পরই আছেন জার্মান বুন্দেসলিগার ক্লাব বায়ার্ন মিউনিখের পোলিশ ফুটবলার রবার্তো লিওয়ান্দোভস্কি। তিনি ৩০ গোল করেছেন। ২৫ গোল করেছেন ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব টটেনহ্যামের ইংলিশ ফুটবলার হ্যারি কেইন।

ইউরোপিয়ান লিগের চ্যাম্পিয়নরা নিশ্চিতভাবেই আগামী মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে থাকছে। বাকি দলগুলো কারা! স্প্যানিশ লা লিগা থেকে উয়েফা চ্যাম্পিন্স লিগ গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন বার্সেলোনার সঙ্গী হচ্ছে রিয়াল মাদ্রিদ এবং অ্যাটলেটিকো মাদ্রিদ। উয়েফা ইউরোপা লিগ জয় করে সেভিয়াও লা লিগা থেকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ গ্রুপ পর্ব খেলার যোগ্যতা অর্জন করেছে। তা ছাড়া ভিয়ারিয়াল খেলবে প্লে-অফ রাউন্ডে। ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন লিস্টার সিটির সঙ্গী হবে আর্সেনাল এবং টটেনহ্যাম। ম্যানচেস্টার সিটিকে প্লে-অফ রাউন্ড খেলতে হবে। জার্মান বুন্দেসলিগা থেকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের সঙ্গী হবে বুরুসিয়া ডর্টমুন্ড এবং বায়ার লেভারকুজেন। এ ছাড়াও বুরুসিয়া মঞ্চেনগ্লাডবাখ খেলবে প্লে-অফ রাউন্ডে। ইতালিয়ান সিরি এ লিগ থেকে আগামী মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ গ্রুপে চ্যাম্পিয়ন জুভেন্টাসের সঙ্গী হবে নেপোলি। তা ছাড়া রোমা খেলবে প্লে-অফ রাউন্ডে। ফ্রেঞ্চ লিগ ওয়ান থেকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন পিএসজির সঙ্গী হবে অলিম্পিক লিঁও। তা ছাড়া মোনাকো খেলবে থার্ড কোয়ালিফাইং রাউন্ডে। এ ছাড়াও পর্তুগিজ লিগ থেকে বেনফিকা ও স্পোর্টিং, তুুর্কি লিগ থেকে বেসিকতাস, ইউক্রেনিয়ান লিগ থেকে ডাইনামো কিয়েভ, ডাচ লিগ থেকে পিএসভি এইঢোভেন, সুইস লিগ থেকে ব্যাসেল এবং বেলজিয়ান লিগ থেকে ক্লাব ব্রুগ সরাসরি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ গ্রুপ পর্ব খেলার যোগ্যতা অর্জন করেছে। রাশিয়ান লিগের চ্যাম্পিয়ন দলও গ্রুপ পর্ব খেলবে (সিএসকেএ মস্কো অথবা রুসটভ)।

দিন কয়েক পরই অনুষ্ঠিত হবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ‘অল মাদ্রিদ’ ফাইনাল। মিলানের সান সিরোতে ২৮ মে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে অ্যাটলেটিকো মাদ্রিদ। মাদ্রিদের সামনে ১১তম আর অ্যাটলেটিকোর সামনে প্রথম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের হাতছানি।


আপনার মন্তব্য