শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৬ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৫ অক্টোবর, ২০১৮ ২২:৫০

ব্রাজিল-আর্জেন্টিনার সুপার ক্ল্যাসিকো

ক্রীড়া ডেস্ক

ব্রাজিল-আর্জেন্টিনার সুপার ক্ল্যাসিকো

আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে আকর্ষণীয় লড়াই ব্রাজিল-আর্জেন্টিনা। এই ম্যাচ দেখার জন্য ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষায় থাকেন। পৃথিবীর যে কোনো প্রান্তেই ম্যাচটা হোক, যে কোনো টুর্নামেন্টেই হোক না কেন আগ্রহের কমতি থাকে না কখনোই। এমনকি প্রীতি ম্যাচ হলেও সেখানে প্রীতির চেয়ে বেশি থাকে লড়াইয়ের উন্মাদনা। দীর্ঘদিন পর আবারও মুখোমুখি হচ্ছে ফুটবলের দুই পুরনো প্রতিদ্বন্দ্বী। বিশ্ব ফুটবলের দুই পরাশক্তি আজ সৌদি আরবের কিং আবদুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে।

এক বছরের বেশি সময় হয়েছে ব্রাজিল-আর্জেন্টিনার শেষ সুপার ক্ল্যাসিকোর। গত বছর মেলবোর্নে আর্জেন্টিনা ১-০ গোলে হারিয়েছিল ব্রাজিলকে। সেই ম্যাচে লিওনেল মেসি ছিলেন। দলে ছিলেন আরও অনেকেই। কিন্তু এবার আর লিওনেল মেসি নেই। বিশ্বকাপে ব্যর্থ হওয়ার পর থেকেই লিওনেল মেসি জাতীয় দলের জার্সি খুলে রেখেছেন। এখনো তার অপেক্ষায় প্রহর গুনছে আর্জেন্টিনার অনেকে। কিন্তু লিওনেল মেসি কবে জাতীয় দলের জার্সি গায়ে তুলবেন, বলা কঠিন। তরুণ আর্জেন্টিনাই ব্রাজিলের মুখোমুখি হবে। অবশ্য ব্রাজিল দল পূর্ণ শক্তি নিয়েই মাঠে নামার অপেক্ষায়। গত কয়েক দিনে ব্রাজিল ও আর্জেন্টিনা প্রীতি ম্যাচ খেলেছে। আর্জেন্টিনা হারিয়েছে ইরাককে। ব্রাজিল হারিয়েছে সৌদি আরবকে। দুই দলের প্রস্তুতিটাই বেশ ভালো হয়েছে। এবার দেখা যাক, সুপার ক্ল্যাসিকোটা কেমন হয়!

১০০ বছর পেরিয়ে গেছে ব্রাজিল-আর্জেন্টিনা লড়াইয়ের। ১৯১৪ সালের পর থেকে দুই দল ১০৪ ম্যাচে মুখোমুখি হয়েছে। এর মধ্যে ৪০ ম্যাচে জিতেছে ব্রাজিল। আর্জেন্টিনা জিতেছে ৩৮ ম্যাচে। ২৬ ম্যাচে ড্র হয়েছে। তবে মজার ব্যাপার হলো গোলের সংখ্যায় দুই দল আছে সমান্তরালে। ব্রাজিল ও আর্জেন্টিনা দুই দলই গোল করেছে ১৬২টি করে।

ব্রাজিল-আর্জেন্টিনার সুপার ক্ল্যাসিকোর লড়াই নিয়ে এরই মধ্যে বেশ কথা কাটাকাটি হয়ে গেছে দুই দলের মধ্যে। ইকার্ডি বলেছেন, ‘আর্জেন্টিনা-ব্রাজিলের লড়াই কখনোই প্রীতি ম্যাচ হতে পারে না। ব্রাজিলের বিপক্ষে খেলা সব সময়ই দারুণ একটা ব্যাপার।

তবে সত্যিটা হলো, এটা কোনো প্রীতি ম্যাচ নয়।’ ব্রাজিলও এটাকে প্রীতি ম্যাচ হিসেবে দেখছে না। তারাও এই ম্যাচটা মর্যাদার লড়াই হিসেবে মনে করেই খেলতে নামবে। দেখা যাক, আন্তর্জাতিক সুপার ক্ল্যাসিকোতে এবার কে জিতে!


আপনার মন্তব্য