Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৮ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৭ মার্চ, ২০১৯ ২৩:২২

এবার বাংলাদেশ-ভারত সেমিফাইনাল

দেশবাসীর প্রত্যাশা স্বাধীনতার মাসে মেয়েরা সাফ ট্রফি জিতে দেশে ফিরবে

ক্রীড়া প্রতিবেদক

এবার বাংলাদেশ-ভারত সেমিফাইনাল

সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে গতবার দুই দল শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হয়। এবার বাংলাদেশ-ভারত লড়বে সেমিফাইনালে। শেষ চারের আরেক লড়াইয়ে মাঠে নামবে স্বাগতিক নেপাল ও শ্রীলঙ্কা। ২০ মার্চ দুই সেমিফাইনাল। টুর্নামেন্টের ফাইনাল হবে ২২ মার্চ। আগেই ধারণা করা হয়েছিল ‘বি’ গ্রুপ থেকে চারবারের চ্যাম্পিয়ন ভারত শীর্ষ থেকে সেমিফাইনাল খেলবে। হয়েছেও তাই। দুর্বল প্রতিপক্ষ মালদ্বীপ ও শ্রীলঙ্কাকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় ভারত।

আরেক গ্রুপ থেকে নেপাল ও বাংলাদেশ সেমিতে খেলবে এই ধারণা অনেকেরই ছিল। ভুটানকে হারিয়ে দুই দলই শেষ চারে জায়গা করে নিয়েছে। কিন্তু ‘এ’ গ্রুপ থেকে কারা শীর্ষে থাকবে সেটাই ছিল দেখার বিষয়। ভুটানকে উদ্বোধনী ম্যাচে স্বাগতিকরা ৩-০ গোলে হারায়। সেখানে বাংলাদেশের ব্যবধান ছিল ২-০। অর্থাৎ বাংলাদেশের বিপক্ষে ড্র করলেই গোল সংখ্যা বেশি হওয়ার সুবাদে নেপাল গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যেত। তা আর প্রয়োজন পড়েনি। শনিবার বিরাট নগরের শহীদ রঙ্গশালা স্টেডিয়ামে সাবিনাদের দাঁড়াতেই দেয়নি স্বাগতিকরা।  নেপাল ৩-০ গোলে জয়ী হয়।

পুরুষরা ব্যর্থ হলেও বাংলাদেশের নারী ফুটবলাররা আন্তর্জাতিক ফুটবলে সাফল্য পাচ্ছে। গতবার ফাইনালে ভারতের কাছে হেরে যায়। এবার দেশবাসীর প্রত্যাশা স্বাধীনতার মাসে মেয়েরা সাফ ট্রফি জিতে দেশে ফিরবে। এখনতো সাবিনারা ফাইনালে যাবে কিনা সেটাই বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। কারণ প্রতিপক্ষ দলটা যে হট ফেবারিট ভারত। যারা আগের চার আসরের টানা চ্যাম্পিয়ন।

কিছুদিন আগে এএফসি অনূর্ধ্ব ১৬ ফুটবল বাছাই পর্বে সাবিনারা শক্তিশালী প্রতিপক্ষ মিয়ানমারকে হারিয়ে চূড়ান্ত পর্বে উঠে । ফিলিপাইনকে গোলের বন্যায় ভাসিয়ে দেয়। এমন পারফরমেন্সের পরও নেপালের কাছে শোচনীয় হারটা বিস্ময় বলা যায়। কোচ গোলাম রব্বানী ছোটন এমন হারে দলের রক্ষণভাগকেই দায়ী করেছেন। বাংলাদেশের ডিফেন্ডারদের সত্যিই অসহায় মনে হয়েছে। সতর্ক থাকলেই তিন গোলই রক্ষা করা যেত।

যাক সেমিতে প্রতিপক্ষ ভারত হলেও বাংলাদেশ ফাইনালে যাবে না এমন ভাবাটাও  ঠিক হবে না। কারণ মেয়েরা ঘুরে দাঁড়ানোর সামর্থ্য রাখে। বয়সভিত্তিক টুর্নামেন্টে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়নও হয়েছে। সিনিয়র সাফ চ্যাম্পিয়নশিপে সাবিনাদের কাছ থেকে চমক প্রত্যাশা করা যেতেই পারে।


আপনার মন্তব্য