Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৭ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৬ মে, ২০১৯ ২২:৩১

বাংলাদেশ বনাম উইন্ডিজ

প্রতিপক্ষ যখন শীত

আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ম্যাচ মাশরাফিদের। দ্বিতীয় ম্যাচ ৯ মে স্বাগতিকদের বিপক্ষে। এরপর ১৩ ও ১৫ মে। তিন জাতির টুর্নামেন্টের ফাইনাল ১৭ মে।

আসিফ ইকবাল

প্রতিপক্ষ যখন শীত

প্রস্তুতি ম্যাচ। তার উপর প্রতিপক্ষ মূল জাতীয় দল নয়। কিন্তু তাতে কী? আয়ারল্যান্ড ‘উলভস’ নামক দলটির বিপক্ষে লড়াইয়ের ধারেকাছেই পৌঁছাতে পারেনি বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনাল খেলার স্বপ্নে বিভোর বাংলাদেশ ক্রিকেট দল। হেরে যায় বড় ব্যবধানে। প্রস্তুতি ম্যাচ বলে খেলেননি নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিন, ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান। খেলেছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদদের মতো তারকা ক্রিকেটাররা। তারপরও হার এড়াতে পারেনি। সাকিব, তামিমরা যখন ব্যর্থতার খোলশে নিজেদের বেঁধে ফেলছিলেন ডাবলিনের দুরবর্তী হিলস ক্রিকেট মাঠে, তখন ক্লনটার্ফে ঠা-াকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে আয়ারল্যান্ডের বোলারদের ব্যাট হাতে রাম ধোলাই দিচ্ছিলেন দুই ক্যারিবীয় ব্যাটসম্যান জন ক্যাম্পবেল ও শাই হোপ। দুই ক্যারিবীয় অবিশ্বাস্য ব্যাটিং করে ওপেনিং জুটিতে গড়েন নতুন বিশ্বরেকর্ড। নতুন রেকর্ড গড়া আত্মবিশ্বাসী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ ময়দানি লড়াইয়ে নামছেন মাশরাফিরা। এই ম্যাচ দিয়েই তিন জাতির টুর্নামেন্টে পথ চলা শুরু হচ্ছে বাংলাদেশের। তবে ম্যাচে ক্যারিবীয়দের পাশাপাশি প্রতিপক্ষ ডাবলিনের ঠান্ডাও। 

ইংলিশ কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে প্রায় তিন সপ্তাহ আগে আয়ারল্যান্ডে পা রাখেন বাংলাদেশ। সেখানে তিন জাতির টুর্নামেন্ট খেলে শেষ বেলার প্রস্তুতি সেরে নেওয়াই টার্গেট মাশরাাফিদের। যদিও টাইগার অধিনায়ক বরাবরই বলে এসেছেন, ইংলিশ কন্ডিশনের সঙ্গে খুব মিল নেই আয়ারল্যান্ডের। তারপরও আইরিশ কন্ডিশনে ম্যাচ খেলে নিজেদের শেষ প্রস্তুতিটা সেরে নিতে বাংলাদেশ খেলছে তিন জাতির টুর্নামেন্ট। টুর্নামেন্টের বাকি দুই দল স্বাগতিক আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। পরশু ক্যাম্পবেল ও হোপের গড়া বিশ্বরেকর্ডের ম্যাচটি ক্যারিবীয়রা জিতেছে ১৯৬ রানে। হোপ ১৭০ ও ক্যাম্পবেল ১৭৯ রান করেছিলেন। বাংলাদেশ আজই প্রথম খেলবে পূর্ণ শক্তি নিয়ে। মুল একাদশ খেললেও টাইগার অধিনায়ক মাশরাফি প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজের চেয়ে চিন্তিত ঠা-া নিয়ে, ‘আয়ারল্যান্ডের ঠান্ডার সঙ্গে মানিয়ে নেওয়া খুবই কঠিন। এখানে যারা থাকেন, তাদেরও মানিয়ে নিতে কষ্ট হয়। তবে আমি মনে করি খেলতে নেমে ঠান্ডার কথা মাথায় রাখা যাবে না। ম্যাচ খেলতে মানসিকভাবে শক্তিশালী হতে হবে।’


আপনার মন্তব্য