Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : রবিবার, ১১ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১১ আগস্ট, ২০১৯ ০০:২৩

বিসিবিকে তামিমের চিঠি

ক্রীড়া প্রতিবেদক

বিসিবিকে তামিমের চিঠি

অফ ফর্মের তামিম ইকবালকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বন্ধুর পরামর্শ শুনেই বিশ্রাম নিতে চাইছেন দেশসেরা ওপেনার। সেপ্টেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে একটি টেস্ট ও আফগানিস্তানকে নিয়ে তিন জাতির টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নেওয়ার আবেদন জানিয়ে চিঠি দিয়েছেন বিসিবিকে। ক্রিকেট বোর্ডও বাঁ হাতি ওপেনারের অনুরোধ রাখবেন বলেই জানা গেছে। বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান ও সাবেক অধিনায়ক আকরাম খানও স্বীকার করেছেন, তামিমের বিশ্রাম চাওয়ার বিষয়টি।   

ব্যাটিং ছন্দে ফিরতে ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কা উড়ে যান দেশসেরা ওপেনার তামিম। সঙ্গী ছিল বাড়তি দায়িত্ব অধিনায়কত্ব। প্রথমবারের মতো টাইগারদের ওয়ানডে দলের নেতৃত্ব দিলেও ব্যাট হাতে ছিলেন পুরোপুরি ব্যর্থ। দ্বীপরাষ্ট্রের বিপক্ষে হোয়াইটওয়াশের সিরিজে তার রান ছিল সাকল্যে ২১। সফরের প্রথম ম্যাচে শূন্য, দ্বিতীয় ম্যাচে ১৯ ও তৃতীয় ম্যাচে করেছিলেন ২ রান। অথচ ২০১৫ সালের বিশ্বকাপের পর ২০১৯ সালের বিশ্বকাপের আগ পর্যন্ত চার বছরে দেশের সবচেয়ে সফল ব্যাটসম্যানের  নাম তামিম। ৩০ বছর বয়স্ক তামিম ৫৮ টেস্টে ৩৮.৯৮ গড়ে রান করেছেন ৪৩২৭। সেঞ্চুরি ৯ এবং হাফসেঞ্চুরি ২৭। ২০৪ ওয়ানডেতে ৩৫.৫২ গড়ে রান ৬৮৯২। যা দেশের সর্বোচ্চ। সেঞ্চুরি ১১ এবং হাফসেঞ্চুরি ৪৭। টি-২০ ক্রিকেটে ২৩.০৪ গড়ে রান ১৬১৩। একটি সেঞ্চুরিও রয়েছে। এমন সমৃদ্ধ ক্রিকেটার শুধু শ্রীলঙ্কা নয়, ইংল্যান্ড বিশ্বকাপে ছিলেন পুরোপুরি ব্যর্থ। ৮ ইনিংসে সর্বোচ্চ ৬২ রানের ইনিংসসহ রান করেছেন ২৯.৩৭ গড়ে ২৩৫। বিশ্বকাপ এবং শ্রীলঙ্কা সফরের পুরোপুরি ব্যর্থ অফ ফর্মের তামিমকে সমালোচনায় বিদ্ধ করছেন ক্রিকেটপ্রেমীরা।

রান করতে না পেরে মানসিকভাবে ক্লান্ত তামিম। এমন জটিল পরিস্থিতি থেকে উদ্ধার পেতে বিশ্রাম চেয়েছেন তামিম। যদিও এ বিষয়ে বাঁ হাতি ওপেনার কোনো মন্তব্য করেননি। নিজেকে ফিরে পেতে ঘরের মাঠে সেপ্টেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ও তিন জাতির টুর্নামেন্ট থেকে বিশ্রাম চেয়ে চিঠি দিয়েছেন বিসিবি বরাবর। তার চিঠির বিষয়টি স্বীকার করে আকরাম বলেন, ‘আমরা তামিমের চিঠি পেয়েছি। সে কিছুদিন খেলার বাইরে থাকতে চাইছে। চিঠিতে ও জানিয়েছে, গত কিছুদিনে অনেক ক্রিকেট খেলেছে। মানসিকভাবে একটু ক্লান্ত। এর থেকে মুক্তি পেতেই বিশ্রাম চেয়েছে। অবশ্য আমরা এখনো সিদ্ধান্ত নেইনি। ঈদের ছুটির পর আলোচনা করে সিদ্ধান্ত নিব।’ আকরাম বিশ্রামের বিষয়ে কিছু বলেননি। তবে বিসিবি সূত্র জানিয়েছে, তামিমকে বিশ্রামের বিষয়ে মৌখিক আশ্বাস দিয়েছে।

বিসিবির অফিশিয়াল চিঠি পেলে টেস্ট ও তিন জাতির টুর্নামেন্টের জন্য শুরু হওয়া ক্যাম্পে যোগ দিবেন না তামিম। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টটি চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে ৫ সেপ্টেম্বর। এরপর ১৩-২৪ সেপ্টেম্বর আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে শুরু হবে তিন জাতির টুর্নামেন্ট।


আপনার মন্তব্য