রবিবার, ২৮ মার্চ, ২০২১ ০০:০০ টা

২২ বছর পর বাংলাদেশ-নেপাল ফাইনাল

ক্রীড়া প্রতিবেদক

২২ বছর পর সুখস্মৃতি নিয়েই নেপালের মাটিতে ফাইনালে নামছে বাংলাদেশ। ১৯৯৯ সালে কাঠমান্ডু দশরথ স্টেডিয়ামে সাফ গেমসে ফুটবল ফাইনালে মুখোমুখি হয় বাংলাদেশ। স্বাগতিক নেপালকে ১-০ গোলে হারিয়ে জুয়েল রানার নেতৃত্বে বাংলাদেশ প্রথম সোনা জিতে। মূল্যবান গোলটি করেন আলফাজ আহমেদ। এরপর নেপালে বাংলাদেশ আরও টুর্নামেন্টে খেলেছে। কিন্তু ফাইনালে উঠতে পারেনি। ২২ বছর পর একই ভেন্যুতে আগামীকাল বাংলাদেশ ও নেপাল ত্রিদেশীয় টুর্নামেন্টে ফাইনালে লড়বে। গতকাল বাংলাদেশের বিপক্ষে নেপাল গোলশূন্য ড্র করায় ফাইনালে জায়গা করে নিয়েছে। বিদায় নিয়েছে  কিরগিজস্থান অলিম্পিক দল। দশরথ স্টেডিয়ামে প্রথমার্ধে বাংলাদেশ ভালো খেললেও দ্বিতীয়ার্ধ্বে স্বাগতিকরা চড়াও হয়ে খেললেও গোল পায়নি।

১৯৯৯ সালে এক স্বপ্ন নিয়ে ফাইনাল খেলে জুয়েল রানারা। প্রত্যাশা ছিল আগে যাই ঘটুক না কেন এবার প্রথমবারের মতো সোনা জিতবে। সেই আশা পূরণ হয়েছে। ২২ বছর পর কাঠমান্ডুতে আরেক স্বপ্ন নিয়ে ফাইনাল খেলবে জাতীয় দল। ২০০৩ সালে সাফ চ্যাম্পিয়নশিপের পর বাংলাদেশ ফুটবলে আর ট্রফি জিততে পারেনি। দেড়যুগে ১ সাফ ও বঙ্গবন্ধু গোল্ডকাপে ফাইনালটাই জাতীয় দলের বড় প্রাপ্তি।

একটা শিরোপার জন্য ফুটবলপ্রেমীদের সে কি হাহাকার। ব্যর্থতার বৃত্ত থেকে কোনোক্রমেই বের হতে পারছে না। ত্রিদেশীয় বড় কোনো টুর্নামেন্ট নয়। তবুও এটাই জামাল ভূঁইয়াদের কাছে মান সম্মানের ব্যাপার। ভারত তো সাফল্য পাচ্ছেই। নেপাল বঙ্গবন্ধু কাপে চ্যাম্পিয়ন। মালদ্বীপ সাফ চ্যাম্পিয়নশিপ জয় করেছে। সেখানে কি না বাংলাদেশ ট্রফি শূন্য।

সর্বশেষ খবর