শিরোনাম
শুক্রবার, ১৬ জুলাই, ২০২১ ০০:০০ টা

টেলরদের বিরুদ্ধে সতর্ক তামিমরা

ক্রীড়া প্রতিবেদক

টেলরদের বিরুদ্ধে সতর্ক তামিমরা

খুব সহজেই হারারে টেস্ট জিতেছে বাংলাদেশ। ব্যাটিং কিংবা বোলিং-কোনো বিভাগেই স্বাগতিক জিম্বাবুয়েকে পাত্তা দেয়নি টাইগাররা। আজ টেস্ট জয়ের পর্বতসমান আত্মবিশ্বাস নিয়ে ওয়ানডে সিরিজে নামছেন তামিম ইকবালরা। সাম্প্রতিক পারফরম্যান্স, ধারাবাহিকতা এবং পরিসংখ্যানের বিচারে সাদা চোখে ফেবারিট তামিম বাহিনী। কিন্তু পচা শামুকে পা কাটে ভাবনায় টাইগার অধিনায়ক তামিম ভীষণ সতর্ক। তাই ব্রেন্ডন টেলরের জিম্বাবুয়েকে হালকাভাবে নিচ্ছেন না তিনি। আজ বাংলাদেশ সময় দুপুর দেড়টায় দুই দল তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি খেলবে। ১৮ ও ২০ জুলাইয়ে বাকি দুটি ম্যাচ একই ভেন্যুতে। টেস্টের মতো ওয়ানডে সিরিজেও খেলবেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। কিন্তু ইনজুরির জন্য খেলতে পারবেন না বাঁ হাতি ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান। বাবা ও মা করোনা আক্রান্ত বলে দেশে ফিরেছেন টাইগারদের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম। দুই তারকাকে ছাড়াই নামবে টাইগাররা। মুশফিকের অনুপস্থিতিতে একাদশে সুযোগ পাচ্ছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।

তামিমরা ওয়ানডে সিরিজে নামছেন তিন জয়ের টার্গেটে। ওয়ার্ল্ড সিরিজ কাপে ৯ ম্যাচে ৫ জয়ে ৫০ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছে টাইগাররা। ১৫ ম্যাচে ৯ জয়ে ৯৫ পয়েন্ট নিয়ে সবার উপরে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। ১৩ দলের ওয়ার্ল্ড সিরিজ কাপের শীর্ষ ৮ দল সরাসরি ২০২৩ সালের বিশ্বকাপ খেলবে। ৩ ম্যাচে ১ জয়ে ১০ পয়েন্ট নিয়ে সবার তলানিতে জিম্বাবুয়ে। তামিম বাহিনী সিরিজ জিতেছে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে। হেরেছে নিউজিল্যান্ডের কাছে। ওয়ার্ল্ড সিরিজ কাপে চার নম্বর সিরিজ খেলবেন তামিমরা। পারফরম্যান্স ও পরিসংখ্যানের বিচারে পরিষ্কার এগিয়ে বাংলাদেশ। ১৯৯৭ সাল থেকে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে খেলছে বাংলাদেশ। সব মিলিয়ে এখন পর্যন্ত ৭৫টি ওয়ানডে খেলেছে। বাংলাদেশের ৪৭ জয়ের বিপরীতে জিম্বাবুয়ের জয়ের সংখ্যা ২৮টি। এছাড়াও সর্বশেষ ১৬ জয়ের আত্মবিশ্বাস নিয়ে নামবে টাইগাররা। পরিষ্কার অর্থেই ট্রেলর বাহিনীর বিপক্ষে পরাশক্তি তামিম বাহিনী। কিন্তু সতর্ক টাইগার অধিনায়ক, ‘ওয়ানডে সুপার লিগে বাংলাদেশ এখন দ্বিতীয় স্থানে। ইদানীং কিন্তু বড় বড় দলগুলোও হারছে।’ সুপার লিগে দিন দুই আগে আয়ারল্যান্ডের কাছে হেরেছে দক্ষিণ আফ্রিকা। ওয়ানডে বলেই যে কোনো সময় অঘটন ঘটতে পারে। এটা মাথায় রেখেই মাঠে নামবে তামিম বাহিনী।

বাংলাদেশ মাঠে নামছে প্রস্তুতি ম্যাচের জয় নিয়ে। ম্যাচে পায়ে টেপ পেঁচিয়ে খেলেও ৬৬ রানের ইনিংস খেলেন টাইগার অধিনায়ক। তামিম রয়েছেন দারুণ ছন্দে। অন্যরাও ছন্দে রয়েছেন। একাদশ সাজানো হতে পারেন তিন পেসার তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও মোহাম্মদ সাইফুদ্দিনকে নিয়ে। দুজন স্পিনার সাকিব ও মেহেদী হাসান মিরাজ ছাড়াও মাহমুদুল্লাহ ভালো স্পিন করেন। ব্যাটিংয়ে তামিমের সঙ্গে ওপেন করতে পারেন মোহাম্মদ নাঈম। সাকিবকে তার পুরনো জায়গা তিন নম্বরে দেখা যেতে পারে। জিম্বাবুয়ের বিপক্ষে সিলেটে ১৭৬ রানের ইনিংস খেলা লিটনকে চারে ব্যাটিং করতে দেখলে অবাক হওয়ার কিছু নেই। ছন্দে থাকা দল নিয়ে খেলতে নামলেও সতর্ক তামিম, ‘দ্বিপক্ষীয় সিরিজ হলে অনেক কিছু করা যায়। কিন্তু সুপার লিগের প্রত্যেকটি ম্যাচই গুরুত্বপূর্ণ। তিন ম্যাচেই আমরা সেরা দল খেলানোর চেষ্টা করব। হালকা মেজাজে খেলার কোনো কারণ নেই।’

প্রতিপক্ষ জিম্বাবুয়ে ছাড়াও ওয়ার্ল্ড সুপার লিগ বলে শতভাগ উজার করে খেলতে নামবে বাংলাদেশ। গতকাল হারারে থেকেই এমনটাই জানিয়েছেন টাইগার অধিনায়ক তামিম।

সর্বশেষ খবর