শনিবার, ৩১ জুলাই, ২০২১ ০০:০০ টা

পারলেন না জকোভিচ

ক্রীড়া ডেস্ক

পারলেন না জকোভিচ

অলিম্পিকের অন্যতম সেরা আকর্ষণ টেনিস। এখানে জকোভিচ, ফেদেরার, নাদালদের লড়াই দেখতে অপেক্ষায় থাকেন কোটি কোটি ভক্ত। এবার টোকিও অলিম্পিক শুরুতেই আকর্ষণ হারিয়েছিল। ফেদেরার ও নাদাল আগেই নিজেদের সরিয়ে নিয়েছিলেন। এ কারণে জকোভিচ ছিলেন আকর্ষণের কেন্দ্রবিন্দুতে। তবে তিনিও পারলেন না। সেমিফাইনালে হেরে গেলেন জার্মান তারকা আলেক্সান্ডার জেভরভের কাছে।

গতকাল অলিম্পিক টেনিসে পুরুষ এককের সেমিফাইনালে শুরুটা দারুণ করেছিলেন শীর্ষ বাছাই নোভাক জকোভিচ। তবে প্রথম সেট হেরেও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জয় ছিনিয়ে নেন আলেক্সান্ডার। তিনি ম্যাচটা জিতেছেন ১-৬, ৬-৩, ৬-১ গেমে। ফাইনালে এ জার্মান তারকা মুখোমুখি হবেন রাশিয়ার ক্যারেন খাচানভের। জকোভিচের অবশ্য পদক জয়ের সম্ভাবনা আছে এখনো। ব্রোঞ্জ পদকের জন্য তিনি লড়বেন স্পেনের পাবলো ক্যারেনো বুস্তার সঙ্গে। সেমিতে পাবলো ৬-৩, ৬-৩ গেমে হেরেছেন ক্যারেন খাচানভের সঙ্গে। সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ এর আগেও ব্রোঞ্জ পদক জিতেছেন অলিম্পিকে। ২০০৮ সালে তিনি ব্রোঞ্জ পদকের লড়াইয়ে হারিয়েছিলেন যুক্তরাষ্ট্রের জেমস ব্লাককে। সেবার সোনার পদক জিতেছিলেন নাদাল। জকোভিচের অলিম্পিক সোনা জয়ের স্বপ্নটা অধরাই থেকে গেল! এ বছর গোল্ডেনস্লাম হতে পারত জকোভিচের। চারটি গ্র্যান্ড স্লামের পাশাপাশি অলিম্পিক সোনা। এরই মধ্যে তিনি জিতেছেন অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন। সামনে ইউএস ওপেনেও তিনিই ফেবারিট। অলিম্পিকে সোনার পদকটা হলে ইতিহাসই গড়তেন এ সার্বিয়ান তারকা। অলিম্পিকে মিশ্র দ্বৈতের সেমিফাইনালেও পরাজিত হয়েছেন জকোভিচ। স্বদেশি নিনাকে সঙ্গে নিয়ে তিনি হেরেছেন ভেসনিনা-কারাতসেভ জুটির কাছে।

এদিকে অলিম্পিক টেনিসে মেয়েদের এককের ফাইনালে আজ মুখোমুখি হচ্ছেন সুইজারল্যান্ডের বেলিন্ডা বেনচিচ ও চেক প্রজাতন্ত্রের মারকেটা ভনদ্রোসোভা। এর আগে দুজনের কেউই অলিম্পিক সোনা জিততে পারেননি। গম মাসে দুজন মুখোমুখি হয়েছিলেন মিয়ামি ওপেনের তৃতীয় রাউন্ডে। সেখানে তিন সেটের লড়াইয়ে পরাজিত হয়েছিলেন বেলিন্ডা বেনচিচ। এবার কে জেতে, দেখা যাক! মেয়েদের এককে ব্রোঞ্জ পদকের ম্যাচে মুখোমুখি হবেন কাজাখস্তানের এলেনা রিবাকিনা ও ইউক্রেনের এলিনা সভিতলিনা। গতকাল অলিম্পিক টেনিসে ছেলেদের দ্বৈতে সোনার পদক জিতেছেন ক্রোয়েশিয়ার নিকোলা মেকটিচ ও মাতে প্যাভিচ জুটি।

তারা স্বদেশি ম্যারিন চিলিচ ও আইভান ডডিগ জুটিকে পরাজিত করেছেন ফাইনালে। তায়েকোয়ান্দো ও রোয়িংয়ের পর টেনিসে সোনার পদক জিতল ক্রোয়েশিয়া।

এই রকম আরও টপিক