সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

এক যুগের অবসান ঘটবে?

এবার পাকিস্তান ও ভুটান খেলছে না। আফগানিস্তান তো আগেই বের হয়ে গেছে। বাংলাদেশ ছাড়াও বর্তমান চ্যাম্পিয়ন মালদ্বীপ, রানার্সআপ ভারত, নেপাল ও শ্রীলঙ্কা খেলবে। শ্রীলঙ্কাকে অপেক্ষাকৃত দুর্বল মনে হলেও বাকিরা শিরোপা জেতার সামর্থ্য রাখে

ক্রীড়া প্রতিবেদক

সাফ চ্যাম্পিয়নশিপকে দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ বলা হয়। কেননা এই অঞ্চলের দেশগুলোর বিশ্বকাপ খেলার সম্ভাবনা ক্ষীণ। কিন্তু সাফই যে বাংলাদেশের কাছে এখন অনেক বড় কিছু। শিরোপা নয় সেমিফাইনাল খেলাটাই স্বপ্ন হয়ে দাঁড়িয়েছে। ২০০৯ সালের পর বাংলাদেশ সেমিফাইনালই খেলতে পারছে না। গ্রুপ পর্ব থেকে বিদায়। এক যুগ ধরে ব্যর্থতার বৃত্তে বন্দী ফুটবলাররা। এবার কি পারবে তার অবসান ঘটাতে? আগামী মাস থেকে মালদ্বীপে সাফ চ্যাম্পিয়নশিপ বসছে। এবার গ্রুপের বদলে রবিন লিগ পদ্ধতিতে টুর্নামেন্ট হবে। শীর্ষ দুই দল ফাইনাল খেলবে। সমীকরণটা আগের চেয়ে কিছুটা সহজ বলা যায়। প্রশ্ন হচ্ছে বাংলাদেশ পারবে কি?

২০০৩ সালে ঢাকায় প্রথম ও শেষবারের মতো সাফ ফুটবলে চ্যাম্পিয়ন হয়। এরপর দেড় যুগ ধরে আন্তর্জাতিক টুর্নামেন্টে কোনো ট্রফি নেই। হতাশা এতটাই চরম পর্যায়ে পৌঁছেছে যে ফিফা র‌্যাঙ্কিংয়ে ভুটানের নিচে অবস্থান করছে। এবার পাকিস্তান ও ভুটান খেলছে না। আফগানিস্তান তো আগেই বের হয়ে গেছে। বাংলাদেশ ছাড়াও বর্তমান চ্যাম্পিয়ন মালদ্বীপ, রানার্সআপ ভারত, নেপাল ও শ্রীলঙ্কা খেলবে। শ্রীলঙ্কাকে অপেক্ষাকৃত দুর্বল মনে হলেও বাকিরা শিরোপা জেতার সামর্থ্য রাখে। সুতরাং বড় ধরনের চ্যালেঞ্জে পড়তে হবে বাংলাদেশকে।

কাজী সালাউদ্দিন বাফুফে সভাপতির দায়িত্ব নেওয়ার পর পরই সাফে এই ভরাডুবি। তাই সমালোচনাই হচ্ছে মূল তাকে ঘিরেই। সালাউদ্দিন চাচ্ছেন মালদ্বীপে জ্বলে উঠতে। সাফে ভালো করতেই হবে। পারবে কি না তা পরের কথা। কিন্তু প্রস্তুতি শুরু হয়ে গেছে জামালদের। কিরগিজস্তানে ত্রিদেশীয় টুর্নামেন্ট দিয়েই নিজেদের ভুল ত্রুটি শোধরানোর পালা। এখানেই পারফরম্যান্স দেখেই সাফ ফুটবলে দল গঠন হবে। সাফের ব্যর্থতা যেমন হতাশার তেমনিভাবে চ্যাম্পিয়ন হলে আবারও জেগে ওঠার পথ দেখবে বাংলাদেশ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর