বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

বাংলাদেশের চোখ সাফ ট্রফিতে

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের চোখ সাফ ট্রফিতে

সংবাদ সম্মেলনে জাতীয় দলের নতুন কোচ অস্কার ব্রুজোন। বাফুফের সহসভাপতি কাজী নাবিল আহমেদ (ডানে) ও সত্যজিৎ দাস রূপু -বাংলাদেশ প্রতিদিন

আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের দায়িত্ব নিলেন অস্কার ব্রুজোন। গতকাল দায়িত্ব নিয়েই সাফ চ্যাম্পিয়নশিপের জন্য ঘোষণা করলেন ২৬ সদস্যের প্রাথমিক দল। পরে আরও একজনকে যোগ করে প্রাথমিক দল ২৭ জনের করা হয়েছে। বাফুফে ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে কোচ অস্কার ব্রুজোন, ম্যানেজার সত্যজিৎ দাস রূপু এবং ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ একই সুরে বলে গেলেন, সাফ চ্যাম্পিয়নশিপে প্রথম লক্ষ্য ফাইনাল খেলা। এরপর দীর্ঘদিনের অধরা ট্রফি হাতে তুলতে চায় বাংলাদেশ।

ইউরোপিয়ানদের কাছে ইউরো কাপের যেমন গুরুত্বপূর্ণ বাংলাদেশের কাছে সাফ চ্যাম্পিয়নশিপের ঠিক ততোটাই গুরুত্ব রাখে। বিষয়টাকে সামনে রেখেই সাফ চ্যাম্পিয়নশিপে দলের কাছ থেকে সেরা ফুটবল বের করার চেষ্টা করবেন বসুন্ধরা কিংসকে টানা দুবার লিগ শিরোপা উপহার দেওয়া কোচ অস্কার ব্রুজোন। সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে তিনি বলেন, ‘টুর্নামেন্টে আমরা দ্বিতীয় সর্বনিম্ন র‌্যাঙ্কিংধারী দল হিসেবে খেলব। শ্রীলঙ্কা সবার পেছনে। আমাদের প্রথম ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে। তাদেরকে হারানো সম্ভব। তবে আমাদের মূল প্রতিপক্ষ হবে মালদ্বীপ ও নেপাল। র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ অনেকটা পিছিয়ে থাকলেও শক্তিতে এ দুটি দলের কাছাকাছি। এ দুটি দলের বিপক্ষে ফিফটি-ফিফটি সম্ভাবনা।’ মালদ্বীপ ও নেপালের বিপক্ষেই সুযোগ নিতে চান অস্কার ব্রুজোন। জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদও অস্কারের কাছ থেকে এটাই চান। তিনি বলেন, ‘বাংলাদেশে গত তিন বছরে দারুণ পারফর্ম করেছেন অস্কার ব্রুজোন। জাতীয় দলের অধিকাংশ খেলোয়াড়ই তার দলের (বসুন্ধরা কিংসের)। অন্যদের সম্পর্কেও তার ভালো ধারণা রয়েছে। তার এই অভিজ্ঞতাই আমাদেরকে ফিফটি-ফিফটি ম্যাচগুলোতে সুযোগ এনে দিবে।’ জাতীয় দলের ম্যানেজার সত্যজিৎ দাস রূপু বললেন, ‘আমরা ক্লাব ফুটবলে একে অপরের প্রতিপক্ষ (বসুন্ধরা কিংসের কোচ অস্কার ও আবাহনীর ম্যানেজার রূপু)। তবে জাতীয় দলে আমরা একই লক্ষ্যে কাজ করব। সবাই মিলে প্রথমে ফাইনাল খেলার লক্ষ্যে লড়াই করব। এরপর চ্যাম্পিয়ন হতে চাই।’

একটি দেশের কোচ হওয়া অবশ্যই সম্মান ও গৌরবের। আমাকে এই সুযোগ দেওয়ার জন্য বসুন্ধরা কিংস ও বাফুফে উভয়কে ধন্যবাদ জানাই
প্রথমবারের মতো কোনো জাতীয় দলের কোচের দায়িত্ব নিলেন অস্কার ব্রুজোন। বিষয়টি যেমন চ্যালেঞ্জের তেমনি গৌরবের। অস্কার ব্রুজোন বলেন, ‘একটি দেশের কোচ হওয়া অবশ্যই সম্মান ও গৌরবের। আমাকে এই সুযোগ দেওয়ার জন্য বসুন্ধরা কিংস ও বাফুফে উভয়কে ধন্যবাদ জানাই।’ অস্কারের সঙ্গে বসুন্ধরা কিংসের কোচিং স্টাফ হিসেবে কাজ করা প্রায় সবাই জাতীয় দলে যোগ দিচ্ছেন। এতে দ্রুত দল গোছানো সম্ভব হবে বলে মনে করেন অস্কার।

জাতীয় দল কমিটি প্রথমে অস্কারকে দুই মাসের জন্য নিয়োগ দেওয়ার কথা ঘোষণা করেছিল। তবে এখন কেবল সাফ চ্যাম্পিয়নশিপের কথাই বলছে। এ ব্যাপারে কাজী নাবিল বলেন, ‘আমাদের পরিকল্পনা ছিল দুই মাসের তিন টুর্নামেন্ট নিয়ে। তবে অস্কার ব্রুজোন আপাতত সাফ নিয়ে ভাবছে। আমরাও আগে সাফ নিয়ে ভাবছি।’ পরবর্তীতে কুয়েতে এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ বাছাইপর্ব এবং শ্রীলঙ্কায় চার জাতি ফুটবল টুর্নামেন্টেও  দায়িত্ব নিতে পারেন অস্কার।

আগামী ১ অক্টোবর সাফের উদ্বোধনী ম্যাচ খেলবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এরপর ৪ অক্টোবর ভারত, ৭ অক্টোবর মালদ্বীপ এবং ১৩ অক্টোবর নেপালের মুখোমুখি হবেন জামাল ভঁ‚ইয়ারা। ২৮ সেপ্টেম্বর মালদ্বীপের উদ্দেশ্যে যাত্রা করবে বাংলাদেশ দল।

সর্বশেষ খবর