শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

কোটানের পর অস্কার ব্রুজোন?

২০০৩ সালে মালদ্বীপকে ফাইনালে হারিয়ে শিরোপা জেতে। কোচ ছিলেন অস্ট্রিয়ার জর্জ কোটান। পারবেন কি ব্রুজোন দেড় যুগের ব্যর্থতা কাটাতে। অসম্ভবের মিশনের দায়িত্ব নিয়েছেন তিনি। কাজটা বড্ড কঠিন। তারপরও কোচের দায়িত্বে ব্রুজোন বলে অনেকে স্বপ্ন দেখতে শুরু করেছেন শিরোপার

ক্রীড়া প্রতিবেদক

কোটানের পর অস্কার ব্রুজোন?

প্রশিক্ষণের প্রথম দিন কোচ অস্কার ব্রুজোনের। বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুশীলনের ফাঁকেই আলাপ করে নিচ্ছেন দুই শিষ্য তারিক কাজী ও এলিটা কিংসলের সঙ্গে - বাংলাদেশ প্রতিদিন

চেনা ভেন্যু। অথচ নতুন পরিচয়ে দেখা মিলল অস্কার ব্রুজোনের। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অস্কার তিন মৌসুমে বসুন্ধরা কিংসের কোচ হিসেবে মাঠে নামেন। এই ভেন্যু স্প্যানিশ এ কোচের চেনা ও জানা হয়ে গেছে। পেশাদার লিগ শেষ হওয়ার পর গতকাল আবার মাঠে নামলেন। তবে পুরোপুরি নতুন পরিচয়ে। লম্বা ক্যারিয়ারে তিনি মূলত ক্লাবগুলোরই দায়িত্বে ছিলেন। কোনো দেশের জাতীয় দলের দায়িত্ব পালন করেননি। মালদ্বীপ তাঁকে অফার দিলেও গ্রহণ করেননি। ক্লাবের দায়িত্ব পালন করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। দেশ ও বিদেশ মিলিয়ে বাংলাদেশের ঘরোয়া আসরে সফল কোচের তকমাটা পেয়েও গেছেন।

তিন বছরে বসুন্ধরাকে পাঁচ শিরোপার ট্রফি জিতিয়েছেন। নাসের হেজাজির প্রশিক্ষণে আশি দশকে মোহামেডান দুবার লিগ জিতলেও পাঁচ ট্রফি জেতাতে পারেননি। এমন সফল কোচের হাতেই বাফুফে সাফ ফুটবলের দায়িত্ব তুলে দিয়েছে। তবে ব্রুজোনের এ দায়িত্ব হঠাৎই বলা যায়। জাতীয় দলকে কোনো ট্রফি উপহার দিতে না পারলেও জেমি ডেরই দায়িত্ব পালন করার কথা। প্রস্তুতির জন্য ৩৪ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেন তিনি। অবশ্য এ তালিকা বাফুফে গোপনই রেখেছিল। চাকরিচ্যুত না করলেও তাকে তিনমাসের অব্যাহতি দেয়। তবে ইংলিশ এই কোচ দায়িত্ব ফিরে পাবেন না তা নিশ্চিত। বাফুফে তাঁকে চাইলেও যে অপমান হয়েছেন তাতে জেমিও রাজি হবেন কি না সংশয় রয়েছে।

যাক নতুন কোচ হিসেবে ব্রুজোন গতকাল থেকে শিষ্যদের নিয়ে অনুশীলনে নেমে পড়েছেন। হাতে যে সময় তাতে এক সপ্তাহও খেলোয়াড়দের অনুশীলন করাতে পারবেন না। বাংলাদেশের ফুটবল ইতিহাসে কোনো কোচই এত কম সময়ে টুর্নামেন্টে নামেননি। ১ অক্টোবরই সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রথম ম্যাচ। অনেকে মনে করেন জাতীয় দলের মূল স্কোয়াডে কিংসের অধিকাংশ খেলোয়াড়ই থাকবেন। জাতীয় দলের ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদও আশাবাদী ব্রুজোনের প্রশিক্ষণে বাংলাদেশ ভালো করবে। বলে রাখা ভালো গত চার আসরে বাংলাদেশ সেমিফাইনালই খেলতে পারেনি।

চেনা ভেন্যুতে নতুন দায়িত্বে কাজ শুরু করেছেন বসুন্ধরা কিংস থেকে আসা এ কোচ। তিনি কতটা আশাবাদী। ব্রুজোনের একটাই কথা আমি ম্যাজিকম্যান নয় যে প্রতিশ্রুতি দেব শিরোপা জেতার। তবে তিনি ফাইনালের সম্ভাবনা দেখছেন। বলেছেন সাফে আমাদের মূল প্রতিদ্বন্দ্বী মালদ্বীপ ও নেপাল। ফাইনাল খেলতে এ দুই দেশকে হারাতে হবে। বাংলাদেশ সাফ ফুটবলে একবারই চ্যাম্পিয়ন হয়েছিল। ২০০৩ সালে মালদ্বীপকে ফাইনালে হারিয়ে শিরোপা জেতে। কোচ ছিলেন অস্ট্রিয়ার জর্জ কোটান। পারবেন কি ব্রুজোন দেড় যুগের ব্যর্থতা কাটাতে। অসম্ভবের মিশনের দায়িত্ব নিয়েছেন তিনি। কাজটা বড্ড কঠিন। তারপরও কোচের দায়িত্বে ব্রুজোন বলে অনেকে স্বপ্ন দেখতে শুরু করেছেন শিরোপার।

সর্বশেষ খবর