শিরোনাম
বুধবার, ৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

আলোচিত নির্বাচন আজ

ভোট কেন্দ্র মিরপুর ক্রিকেট স্টেডিয়াম, কাউন্সিলর ১৭১, তিন ক্যাটাগরিতে নির্বাচন, প্রার্থী ৩১, ভোট দেবেন ১২৭, পোস্টাল ও ই-ব্যালটে ভোট দেবেন ৫৭, সরাসরি ৭০

ক্রীড়া প্রতিবেদক

আলোচিত নির্বাচন আজ

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বহুল আলোচিত নির্বাচন আজ। প্রস্তুত মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়াম দেশের সবচেয়ে ধনী ক্রীড়া ফেডারেশনের নির্বাচন আয়োজনে। শুরুতে নিরুত্তাপ ছিল নির্বাচনী আমেজ। এখন সরব। পোস্টারে পোস্টারে সয়লাব। প্রার্থীরা ব্যস্ত। সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত তিন ক্যাটাগরিতে ১৬ পরিচালক নির্বাচন করতে ভোট দেবেন ১২৭ কাউন্সিলর। এরমধ্যে ই-ব্যালট ও পোস্টাল ভোট দেবেন ৫৭ জন। যদিও আবেদন করেছিলেন ৭৪ জন। পরিচালক প্রার্থী ৩১ জন। ভোটের ফল ঘোষণা হবে আগামীকাল। বিসিবির বহুল আলোচিত নির্বাচনী প্রস্তুতি নিয়ে প্রিসাইডিং অফিসার কবিরুল হাসান বলেন, ‘বিসিবির নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হবে। তবে ১৭১ কাউন্সিলর নন, ভোট দিবেন ১২৭ জন। যার ৫৭ জন ই-ব্যালট বা পোস্টাল ভোটে।’ এই প্রথম যেমন মিরপুরে বিসিবির নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তেমনই প্রথমবারের মতো ই-ব্যালট বা পোস্টাল ভোটে নির্বাচন হচ্ছে। আগ্রহী কাউন্সিলররা আবেদন করে ই-ব্যালট ও পোস্টাল ভোটে ভোট দিবেন। আবেদনকারীদের ৩২ জন ক্লাব কাউন্সিলর।  

বিসিবির সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১৭ সালে। ক্রিকেট বোর্ডের কাউন্সিলর সত্যিকার অর্থে ১৭৪। কিন্তু এবার কাউন্সিলর সংখ্যা ১৭১। ক্যাটাগরি ‘১’ বা বিভাগ ও জেলা ক্যাটাগরিতে ৭১। সাত বিভাগ ও ৬৪ জেলা। ক্লাব বা ক্যাটাগরি-২এ ৫২ ক্লাবের ৫৮ কাউন্সিলর। প্রিমিয়ার বিভাগের ১২ ক্লাবের কাউন্সিলর ১৮জন। সুপার লিগের ৬ ক্লাবের দুটি করে ১২টি এবং বাকি ৬ ক্লাবের ৬টি এবং ক্রিকেটার্স ও সার্ভিসেস বা ক্যাটাগরি-৩ এ কাউন্সিলর সংখ্যা ৪৩। এই ক্যাটাগরিতে ৩ কাউন্সিলরের নাম জমা পড়েনি। এরমধ্যে ক্যটাগরি-১ থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন চট্টগ্রাম বিভাগের আ জ ম নাছির উদ্দীন ও আকরাম খান, খুলনা বিভাগের কাজী ইনাম আহমেদ ও শেখ সোহেল, সিলেটের শফিউল আলম চৌধুরী নাদেল, রংপুরের অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম ও বরিশালের আলমগীর খান আলো। ঢাকা বিভাগের দুই পরিচালক নির্বাচন করতে ভোট দিবেন ১৮ কাউন্সিলর। নির্বাচন করছেন মানিকগঞ্জের নাইমুর রহমান দুর্জয়, নারায়ণগঞ্জের তানভীর আহমেদ টিটু ও কিশোরগঞ্জের সৈয়দ আশফাকুল ইসলাম টিটু। শেষ মুহূর্তে চিঠি দিয়ে নাম প্রত্যাহার করেন মো. খালিদ হোসেন। রাজশাহী বিভাগ থেকে খালেদ মাসুদ পাইলট ও সাইফুল আলম স্বপন চৌধুরী থেকে একজনকে নির্বাচন করবেন ৯ পরিচালক। খালেদ মাসুদ এই প্রথম নির্বাচন করছেন। ক্যাটাগরি-৩ থেকে ৪৩ কাউন্সিলর খালেদ মাহমুদ সুজন ও নাজমুল আবেদীন ফাহিমের মধ্যে থেকে একজনকে নির্বাচিত করবেন।

সবার নজর অবশ্য ক্লাব পরিচালকদের দিকে। ৫৮ কাউন্সিলর ১২ পরিচালক নির্বাচন করবেন। নির্বাচন করছেন ১৬ কাউন্সিলর। মনোনয়ন কিনেও নাম প্রত্যাহার করেন আম্বার স্পোর্টিংয়ের শওকত আজিজ রাসেল। এই ক্যাটাগরি থেকে নির্বাচন করছেন বিসিবির দুবারের সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি আবাহনীর কাউন্সিলর। এছাড়া গাজী গ্রুপ ক্রিকেটার্সের গাজী গোলাম মর্তুজা, শেখ জামাল ধানমন্ডি ক্লাবের নজিব আহমেদ, মোহামেডানের মাহবুব উল আনাম ও মাসুদুজ্জামান, শাইনপুকুরের ওবেদ রশিদ নিজাম, ওল্ড ডিওএইচএসের সাইফুল ইসলাম ভূঁইয়া, কাকরাইল বয়েজের সালাহউদ্দিন চৌধুরী, শেখ জামাল ক্রিকেটার্সের ইসমাইল হায়দার মল্লিক, আজাদের এনায়েত হোসেন সিরাজ, সূর্যতরুণের ফাহিম সিনহা, ফেয়ার ফাইটার্সের ইফতেখার রহমান মিঠু, ঢাকা এসেটসের মনজুর কাদের, মিরপুর বয়েজের মোহাম্মদ আব্দুর রহমান, গাজী টায়ার্সের রফিকুল ইসলাম ও আসিফ শিফা একাডেমীর মনজুর আলম নির্বাচন করছেন। নির্বাচন সরে দাঁড়িয়েছেন মোহামেডানের মাসুদুজ্জামান।

জাতীয় ক্রীড়া পরিষদের কোটায় কাউন্সিলর ৫জন। এদের মধ্যে থেকে পরিচালক পদে সম্ভাবনা বেশি আহমেদ সাজ্জাদুল আলম ববি ও জালাল ইউনুসের।        

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর