শনিবার, ৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ফ্রান্স-স্পেন ফাইনাল

বেলজিয়াম ২ : ৩ ফ্রান্স

ক্রীড়া ডেস্ক

ফ্রান্স-স্পেন ফাইনাল

প্রথম সেমিফাইনালে ইতালিকে চমকে দিয়েছিল স্পেন। আজ্জুরিদের টানা ৩৭ ম্যাচ জয়ের রেকর্ডকে আটকে ফাইনালে জায়গা নেয় লুইস এনরিকের স্পেন। আগামী রবিবার নেশনস কাপের ফাইনাল। ফাইনালে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেনের প্রতিপক্ষ বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। ফাইনালে ওঠার রোমাঞ্চ ছড়ানো লড়াইয়ে অবিশ্বাস্য জয় তুলে নেয় দিদিয়ে দেশচ্যাম্পের দল। ইতালির তুরিনের আলিয়াঞ্জ স্টেডিয়াম র‌্যাংকিঙ্কের শীর্ষ দল বেলজিয়ামের বিপক্ষে দুবার পিছিয়ে থেকেও ৩-২ গোলের অবিশ্বাস্য জয়ে ফাইনাল নিশ্চিত করে। অবিশ্বাস্য জয়ের ম্যাচটি আবার দুই ভাই লুকা এরনদেজ ও থিও এরনথেজের জন্য বিশেষভাবে স্মরণীয়। ফ্রান্সের হয়ে ৪৭ বছর পর একই ম্যাচে খেলতে নামেন দুই সহোদর। ১৯৭৪ সালে রোমানিয়ার বিপক্ষে সর্বশেষ খেলেছিলেন হার্ভে ও পাত্রিক রিভেই ভাইয়েরা। থিও এরেনদেজ আবার বিশ্বচ্যাম্পিয়নদের পক্ষে জয়সূচক গোলটি করেন।

ফ্রান্স ম্যাচ জিতেছে। কিন্তু ম্যাচের প্রথমার্ধ্ব ছিল এইডেন হেজার্ড, রোমেলু লুকাকুদের। প্রথমার্ধ্বে দুটি গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ পুরোপুরি নিয়ে নেয় বেলজিয়াম। তিন মিনিটের ব্যবধানে বেলজিয়ামের পক্ষে গোল দুটি করেন ইয়ানিক কারাসকো ও রোমেলু লুকাকু। বিশ্বচ্যাম্পিয়নদের গোল তিনটি করেন দুর্দান্ত ফর্মে থাকা করিম বেনজামা, কিলিয়ান এমবাপ্পে ও থিও এরনদেজ। পরতে পরতে রোমাঞ্চ মাখানো ম্যাচে বেলজিয়ামের গোলবার লক্ষ্য করে ফ্রান্সের শট ছিল ১৬ এবং বেলজিয়ামের ১১টি। ৩৭ মিনিটে বেলজিয়াম প্রথম গোল পায়। ডি ব্রুইনের পাস ধরে বাঁ-প্রান্ত দিয়ে নিঁখুত ফিনিশ দেন কারাসকো। তিন মিনিট পর ৪০ মিনিটে ২-০ করেন লুকাকু। চেলসির স্ট্রাইকার বাঁ পায়ের দুরন্ত শটে গোলটি করেন। প্রথমার্ধ শেষ হয় ২-০ গোলে। দ্বিতীয়ার্ধ্বে মরিয়া হয়ে ওঠে ফ্রান্স। ৬২ মিনিটে ব্যবধান ১-২ করেন বেনজামা। ৬৯ মিনিটে পেনাল্টিতে ২-২ সমতা আনেন এমবাপ্পে। অথচ গত জুনে ইউরোর শেস ১৬-এর লড়াইয়ে সুইজারল্যান্ডের বিপক্ষে পেনাল্টি করেছিলেন এমবাপ্পে। ৯০ মিনিটে ম্যাচজয়ী গোল এরনদেজের।

 বেলজিয়ামের রক্ষণ বল ক্লিয়ার করতে ব্যর্থ হলে ডি-বক্সে পেয়ে যান এসি মিলানের ডিফেন্ডার। এরপর দারুণ শটে ৩-২ করে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে উৎসবে ভাসিয়ে ফাইনালে উন্নীত করেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর