মঙ্গলবার, ২৪ মে, ২০২২ ০০:০০ টা

এবার গোকুলামের মুখোমুখি কিংস

এবার গোকুলামের মুখোমুখি কিংস

কলকাতায় ঝড়-বৃষ্টির পর দিন দুয়েকের নাতিশীতোষ্ণ পরিবেশ বিদায় নিয়েছে। সূর্যের তেজ চারদিকে ছড়িয়ে পড়েছে পুরোদমে। দুপুর গড়ালে বাইরে টিকে থাকাই দায় হয়ে পড়ে। সন্ধ্যায় গুমোট হয়ে পড়ে পরিবেশ। এমন পরিবেশেই আজ বিকালে যুব ভারতী স্টেডিয়ামে এএফসি কাপ ডি গ্রুপে নিজেদের শেষ ম্যাচে বসুন্ধরা কিংস মুখোমুখি হবে গোকুলাম কেরালার। আবহাওয়ার পূর্বাভাস অবশ্য বৃষ্টির ইঙ্গিত দিচ্ছে। কিন্তু সেই ইঙ্গিত গতকাল থাকার পরও সারা দিন রোদের দাপট ছিল বেশ।

এএফসি কাপ ডি গ্রুপে প্রথম দুই ম্যাচে জয়-পরাজয়ের ঘটনায় বসুন্ধরা কিংসেরই কেবল নয়, ঝুলে গেছে বাকি তিন দলের নকআউট ভাগ্যও। কে খেলবে ইন্টার জোন প্লে-অফ সেমিফাইনালে? এখনই বলা কঠিন। বসুন্ধরা কিংসকে চমকই দেখাতে হবে গ্রুপসেরা হতে হলে। প্রথমত, জিততে হবে গোকুলাম কেরালার বিপক্ষে। দ্বিতীয়ত, এটিকে মোহনবাগানের বিপক্ষে মাজিয়ার ড্র অথবা জয় কামনা করতে হবে। চমক দেখিয়ে কী নকআউটে খেলতে পারবে বসুন্ধরা কিংস? নাকি বিদায় নিতে হবে গ্রুপ পর্ব খেলেই?

সময়ের মারপ্যাঁচে পড়ে গেছে এএফসি কাপে দক্ষিণ এশিয়া অঞ্চলের গ্রুপে চারটি দলই। বিশেষ করে বসুন্ধরা কিংস ও গোকুলাম কেরালার জন্য ম্যাচ সূচি হয়ে গেছে মরণফাঁদের মতো! আজ এএফসি কাপ ডি গ্রুপে দিনের প্রথম ম্যাচে বসুন্ধরা কিংস ও গোকুলাম কেরালা মুখোমুখি হবে। দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে মাজিয়া ও এটিকে মোহনবাগান। প্রথম ম্যাচে বসুন্ধরা কিংস জিতলে টুর্নামেন্ট থেকে মাজিয়া অটোমেটিক বিদায় নিবে। কারণ, তারা বসুন্ধরা কিংসের কাছে হেরেছে। মোহনবাগানকে হারালেও মাজিয়ার পয়েন্ট হবে ৬। সমান পয়েন্ট থাকবে বসুন্ধরা কিংসেরও। এক্ষেত্রে হেড-টু-হেড পয়েন্টে এগিয়ে থাকায় নকআউট পর্বে যাবে বসুন্ধরা। এমন পরিস্থিতিতে নিজেদের সেরাটা দিয়ে খেলার মানসিকতা থাকবে মাজিয়ার? প্রশ্নটা থেকেই যায়। আবার উল্টোটাও সত্যি। দিনের প্রথম ম্যাচে গোকুলাম কেরালা জিতলে পরের ম্যাচে মোহনবাগান জিতেও আর নকআউটে যেতে পারবে না। এর অর্থ, দিনের প্রথম ম্যাচ জিতলেই কোনো দল পরের রাউন্ডে যেতে পারছে না। তাকিয়ে থাকতে হচ্ছে পরের ম্যাচের দিকে। সময়ের এই মারপ্যাঁচকে মেনে নিতে পারছেন না বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন এবং গোকুলাম কেরালার ইতালিয়ান কোচ ভিনসেনজো আলবার্তো।

সর্বশেষ খবর