মঙ্গলবার, ২১ জুন, ২০২২ ০০:০০ টা

টাইগারদের টেকনিকে সমস্যা

ক্রীড়া প্রতিবেদক

টাইগারদের টেকনিকে সমস্যা

তৃতীয়বারের মতো টেস্টে নেতৃত্ব পেয়ে নিজেকে মেলে ধরেছেন সাকিব আল হাসান। ব্যাটিং ও বোলিং-দুই বিভাগেই নিজের সেরাটা প্রদর্শন করেছেন টাইগার অধিনায়ক। দুই ইনিংসেই হাফসেঞ্চুরির ইনিংস রয়েছে তার। অ্যান্টিগায় সোয়া চার দিনে টেস্ট হারের পর হতাশা ঝরে পড়েছে তার কণ্ঠে। সরাসরি সমালোচনা করেননি সতীর্থদের। কিন্তু দায়িত্ব নিয়ে, টেকনিক নিয়ে কথা বলেছেন। বলেছেন সাবেক অধিনায়ক মুমিনুল হকের ব্যাটিং ছন্দ হারানো নিয়ে। ইঙ্গিত দিয়েছেন ২৪-২৮ জুন গ্রস আইলেটের সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্টে ইচ্ছা করলে সাজঘরে বসে থাকতে হতে পারে টেস্ট স্পেশালিস্ট ব্যাটার মুমিনুলকে। টিম ম্যানেজমেন্ট দ্বিতীয় টেস্টে ফিরিয়ে এনেছে বাঁ হাতি পেসার শরিফুল ইসলামকে।

অ্যান্টিগায় টেস্টের প্রথম দিনের প্রথম সেশনেই টেস্ট থেকে ছিটকে পড়ে বাংলাদেশ। ৭ উইকেটে হারের পর টাইগার অধিনায়ক মিডিয়ার মুখোমুখিতে পরিষ্কার করেই বলেন, ‘প্রথম ইনিংসের প্রথম সেশনেই আমরা শেষ হয়ে গেছি।’ টেস্টের প্রথম সেশনে ৬ উইকেট হারিয়ে ফেলেছিল টাইগাররা। সেই ধাক্কা আর সামলে উঠতে পারেনি গোটা ম্যাচে। টেস্ট কোনোরকমে চতুর্থদিনে টেনে নিয়ে যান সাকিব ও নুরুল হাসান সোহান। প্রথম ইনিংসে ১০৩ রানে অলআউট। দ্বিতীয় ইনিংসে ১০৯ রানে ৬ উইকেট হারিয়ে যখন ইনিংস হারের শঙ্কায়, তখন সাকিব ও সোহান সপ্তম উইকেট জুটিতে ১২৩ রান যোগ করেন। সাকিব ৬৩ ও সোহান ৬৪ রান করেন। অথচ সোহানের টেস্ট খেলার কোনো সম্ভাবনাই ছিল না। ইয়াসির আলি ফিট থাকলে সুযোগ পেতেন কি না সন্দেহ। মুশফিকুর রহিম সফরে আসলে সাজঘরে বসে থাকতে হতো তাকে। ৬৪ রান করেন ১৪৭ বলে। তার চ্যালেঞ্জিং ব্যাটিংয়ের প্রশংসা করেন সাকিব, ‘সোহানের ওই ইনিংস থেকে অনেক কিছু শেখার আছে। সোহান সত্যিই খুব ভালো খেলেছে। সে নিজেও চাপে ছিল। তারপরও সে যেভাবে নিজেকে মেলে ধরেছে, এতেও ফুটে উঠেছে তার মানসিকতা ও সামর্থ্য কতটা। যে চ্যালেঞ্জ সোহান নিয়েছে, অন্য কয়েকজন ব্যাটার একইভাবে চ্যালেঞ্জ নিয়ে পরের ম্যাচে যেন ভালো খেলতে পারে।’ সাকিব ও সোহান ছাড়া অন্য ব্যাটাররা সাবলীল ছিলেন না কেমার রোচ, কাইলি মেয়ার্স, আলঝারি জোশেফ, জেইডান সিলসের গতি, সুইং ও বাউন্সের কাছে।

টাইগারদের একমাত্র স্পেশালিস্ট ব্যাটার মুমিনুল। টেস্ট ক্রিকেটে দেশের সবচেয়ে বেশি সেঞ্চুরি তার, ১১টি। অথচ মুমিনুল ছন্দ হারিয়ে ফেলেছেন পুরোপুরি। ৫৪ টেস্টের ১০০ ইনিংসে তার রান ৩৫২৯। অথচ গত ৫ টেস্টের ৯ ইনিংসে রান করেছেন মাত্র ২৮। গড় ৩.১১। শূন্য করেছেন ৩ ইনিংসে। রান করতে না পেরে প্রচন্ড চাপে রয়েছেন সাবেক অধিনায়ক। ছন্দ হারিয়ে ফেলায় নিজ থেকে টেস্ট নেতৃত্ব ছেড়ে দেন মুমিনুল। এখন যদি রানে ফিরতে স্বেচ্ছায় বিশ্রামে যান তিনি, তাহলে সেটাকে স্বাগত জানাবেন টাইগার টেস্ট অধিনায়ক সাকিব। টাইগার অধিনায়ক বিশ্বাস করেন, বিশ্রাম নিলেই সে আবার পুরনো ছন্দ ফিরে পাবে। তাকে বিশ্রাম দেওয়া হবে কি না, সে প্রসঙ্গে টাইগার অধিনায়ক বলেন, ‘এটা বলা আমার জন্য কঠিন। কিন্তু আমি নিয়মিত মুমিনুলের সঙ্গে কথা বলছি। আবারও তার সঙ্গে কথা বলব। যদি সে বিশ্রাম চায়, তাহলে নিতেই পারে। কিন্তু একটা ম্যাচের পরেই এমন সিদ্ধান্ত নেওয়াটা ঠিক হবে না। সেন্ট লুসিয়া টেস্টের আগে আমরা ২দিন বিশ্রাম পাব। দলের জন্য কোনটা ভালো হবে, সেটা নিয়ে আমরা চিন্তা করতে পারব।’

অ্যান্টিগায় দারুণ বোলিং করেছেন ক্যারিবীয় পেসাররা। ডিউক বলে দুর্দান্ত বোলিং করেছেন রোচ। তিন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান, ইবাদত হোসেন ও সৈয়দ খালেদ আহমেদ একেবারে খারাপ করেননি। তারপরও টিম ম্যানেজমেন্ট ডেকে পাঠিয়েছেন বাঁ হাতি পেসার শরিফুলকে। দলের সঙ্গে যোগ দিতে গতকালই তিনি ঢাকা ছেড়েছেন। ওয়েস্ট ইন্ডিজ সফরে তাকে টি-২০ ও ওয়ানডে স্কোয়াডে ছিলেন শরিফুল। এখন দ্বিতীয় টেস্ট খেলতে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে গেছেন। গোড়ালির ইনজুরিতে তিনি ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট সিরিজে খেলেননি।        

সর্বশেষ খবর