বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
আজ বিশ্বকাপের দল ঘোষণা

মাহমুদুল্লাহকে মাঠ থেকে বিদায় দেবে বিসিবি

ক্রীড়া প্রতিবেদক

মাহমুদুল্লাহকে মাঠ থেকে বিদায় দেবে বিসিবি

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে সারা দেশে দিনভর বৃষ্টি হয়েছে। বৃষ্টিধাক্কায় ভেস্তে গেছে টাইগারদের গতকালের ৫ দিনব্যাপী ক্যাম্পের দ্বিতীয় দিন। শ্রীধরন শ্রীরাম পাখির চোখে পর্যবেক্ষণ করতে চেয়েছিলেন ক্রিকেটারদের। প্রথম দিন চুলচেরা বিশ্লেষণ করেছেন শতভাগ। গতকাল দেখা হয়নি। বৃষ্টি হলেও ক্যাম্পের ক্রিকেটাররা মাঠে ছিলেন। জিম করেছেন। ইনডোরে ব্যাটিং ও বোলিং করেছেন। অনুশীলন না হলেও গতকাল ক্রিকেট পাড়ায় আলোচনার মূলে ছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। সাবেক অধিনায়ককে টি-২০ ক্রিকেটে দেখা যাবে কি না, এ আলোচনাই ছিল দিনভর। অনুশীলনের প্রথমদিন টি-২০ বিশ্বকাপে মাহমুদুল্লাহ’র থাকা, না থাকার বিষয়ে কথা বলেন ‘টিম ডিরেক্টর’ খালেদ মাহমুদ সুজন। কিন্তু পরিষ্কার করেননি। এশিয়া কাপের ফাইনাল দেখে দেশে ফিরে বিসিবি সভাপতি নাজমুল হাসান গতকাল মিডিয়ার মুখোমুখিতে তেমন ইঙ্গিতই দিয়েছেন। বলেছেন, ‘মাহমুদুল্লাহ চাইলে তাকে মাঠ থেকে বিদায়ের ব্যবস্থা করে দেবে বিসিবি।’ এতেই পরিষ্কার টি-২০ বিশ্বকাপ খেলা হচ্ছে না সাবেক অধিনায়কের। অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপ। অস্ট্রেলিয়া ও ওয়ানডে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড স্কোয়াড ঘোষণা করেছে।

আজকালের মধ্যেই ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করবে বাংলাদেশ। অধিনায়ক সাকিব আল হাসান চাইছেন স্কোয়াডে তারুণ্যদের প্রাধান্য। টাইগার অধিনায়কের ইচ্ছাতেই হয়তো কপাল পুড়ছে ১২১ টি-২০ ম্যাচে ১১৭.৩০ স্ট্রাইক রেটে ২১২২ রান করা মাহমুদুল্লাহর। তার জায়গায় ইয়াসির আলিকে ভাবছে টিম ম্যানেজমেন্ট।

আলোচনায় মাহমুদুল্লাহ রিয়াদ। তার পরিবর্তিত ক্রিকেটারও রয়েছে হাতের মুঠোয়। কিন্তু টিম ম্যানেজমেন্ট ও ‘টেকনিক্যাল কনসালটেন্ট’ শ্রীরাম চিন্তিত নতুন বলের ব্যাটার নিয়ে। ওপেনার সংকট এড়াতে গত এক বছরে ১১ জন ক্রিকেটার খেলিয়েছে টিম ম্যানেজমেন্ট। কিন্তু কোনো ফল পায়নি। দলের একমাত্র ভরসা লিটন দাস। ৫৪ ম্যাচে ১২৫.৬৯ স্ট্রাইক রেটে ১০৮১ রান করা লিটনের উপরই নির্ভর করছে শতভাগ। কিন্তু ওপেনার হিসেবে সফল হয়নি মুনিম শাহরিয়ার, মোহাম্মদ নাঈম শেখ, সাব্বির রহমান, নাজমুল হোসেন শান্ত, পারভেজ হোসেন ইমনদের কেউ। টাইগাররা ওপেনার সংকটে পড়েছে দেশসেরা ওপেনার তামিম ইকবালের অবসরের ঘোষণায়। নিউজিল্যান্ডে আসন্ন তিন জাতির টুর্নামেন্ট ও টি-২০ বিশ্বকাপের জন্য টিম ম্যানেজমেন্ট নতুন বলে খেলার ব্যাটার খুঁজছেন। মুশফিকুর রহিম অবসর নেওয়ায় মিডল অর্ডারের উপরও চাপ পড়েছে। টিম শ্রীরামের ইচ্ছা ৪ নম্বরে ব্যাটিং লিটনকে খেলানো। এক্ষেত্রে অস্ট্রেলিয়ার হার্ড ও বাউন্সি উইকেটে ওপেনার সংকট এড়াতে ৬৬ ম্যাচে ১২২.১৫ স্ট্রাইক রেটে ১১৩৬ রান করা সৌম্য সরকারকে ফিরিয়ে আনতে। তার সঙ্গী হিসেবে রেসে রয়েছেন সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ ও পারভেজ হোসেন ইমন।

মিডল অর্ডারে অটো চয়েজ অধিনায়ক সাকিব ও সহ অধিনায়ক আফিফ হোসেন। ইনজুরি কাটিয়ে ফিরছেন নুরুল হাসান সোহান। লেট মিডল অর্ডারে শেখ মেহেদি হাসান থাকছেন। তবে অস্ট্রেলিয়ার হার্ড ও বাউন্সি উইকেটে নতুন মুখ না দেখার সম্ভাবনাই বেশি। যদি মাহমুদুল্লাহকে না দেখা যায় স্কোয়াডে, তাহলে মিডল অর্ডারের ফিনিশ করার দায়িত্ব পড়বে সোহান, ইয়াসির ও মোসাদ্দেকের উপর। এশিয়া কাপে দারুণ খেলেছেন সৈকত। স্পিন বিভাগে সাকিবের সঙ্গী হতে পারেন দীর্ঘকায় বাঁ হাতি স্পিনার নাসুম। তার বল যথেষ্ট সহায়ক হবে অস্ট্রেলিয়ার উইকেটগুলোতে। অফ স্পিনার হিসেবে মিরাজের পাশাপাশি মোসাদ্দেক, আফিফ ও মেহেদি রয়েছেন। ৫ পেসার নিয়েই স্কোয়াড যাবে খেলতে। মুস্তাফিজের সঙ্গে থাকছেন তাসকিন, শরিফুল, সাইফুদ্দিন ও ইবাদত।

সর্বশেষ খবর