শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

আর্জেন্টিনা-ব্রাজিল আছে -এটাই বড় স্বস্তি

বিপ্লব ভট্টাচার্য, (সাবেক ফুটবলার)

আর্জেন্টিনা-ব্রাজিল আছে -এটাই বড় স্বস্তি

বাংলাদেশে আর্জেন্টিনা ও ব্রাজিলের সমর্থকে ভরা। যদি এই দুই দেশের কেউ গ্রুপপর্ব থেকে বিদায় নিত তাহলে বিশ্বকাপের আকর্ষণ অনেকটা শেষ হয়ে যেত।

ছোট হয়ে আসছে বিশ্বকাপ। ৩২ দেশের মধ্যে ১৬টি দেশ গ্রুপপর্ব খেলেই ফিরে যাচ্ছে। বাকি ১৬ দল শেষ ষোলোতে নামার অপেক্ষায় রয়েছে। অনেকেই এ পর্ব নিশ্চিত করে ফেলেছে। তবে বড় স্বস্তি আর্জেন্টিনা ও ব্রাজিল নকআউট পর্বে জায়গা করে নিয়েছে। স্বস্তি কেন বলছি, এ নিয়ে প্রশ্নও উঠতে পারে। বাংলাদেশে আর্জেন্টিনা ও ব্রাজিলের সমর্থকে ভরা। যদি এই দুই দেশের কেউ গ্রুপপর্ব থেকে বিদায় নিত তাহলে বিশ্বকাপের আকর্ষণ অনেকটা শেষ হয়ে যেত। স্বস্তি দুদেশই আছে। সৌদি আরবের কাজে অপ্রত্যাশিত হারে আর্জেন্টিনার সমর্থকরা ভয় পেয়ে গিয়েছিল টিক থাকবে কি না। শেষ পর্যন্ত মেক্সিকো ও পোল্যান্ডকে হারিয়ে নকআউট পর্বে জায়গা করে নিয়েছে মেসিরা। এখন তাদের এগিয়ে যাওয়ার পালা।

অন্যদিকে ব্রাজিল এক ম্যাচ বাকি থাকতেই নকআউট পর্ব নিশ্চিত করেছে। আজ ক্যামেরুনের বিপক্ষে ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যাবে। এখন ম্যাচ হারলেই বিদায়। তাই নকআউটে উঠলেও সতর্ক হয়ে খেলতে হবে দুই সাবেক চ্যাম্পিয়নদের। বাংলাদেশের দৃষ্টি থাকবে আর্জেন্টিনা ও ব্রাজিলের দিকে।

সর্বশেষ খবর