রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

গতির ঝড় তুলে সিলেট মাতালেন নাহিদ

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে

গতির ঝড় তুলে সিলেট মাতালেন নাহিদ

২০১৫ সালে বিশ্বকাপ ক্রিকেটে গতির ঝড় তুলেছিলেন তাসকিন আহমেদ। আট বছর আগে মেলবোর্নে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ১৪৬ কিলোমিটার গতিতে বল ছুঁড়েছিলেন ডান হাতি পেসার। বাংলাদেশের পেসারদের মধ্যে এতদিন এটাই ছিল সবচেয়ে দ্রুতগতির বল। তাসকিন ছাড়া ১৪০-১৪২ কিলোমিটার গতিতে নিয়মিত বল করেছেন রুবেল হোসেন, মাশরাফি বিন মর্তুজারা। অথচ গতিতে সবাইকে ছাড়িয়ে গেছেন খুলনা টাইগার্সের ২০ বছর বয়সী ডান হাতি ফাস্ট বোলার নাহিদ রানা। চাঁপাইনবাবগঞ্জের  নাহিদের প্রোফাইলে লেখা মিডিয়াম পেসার। কিন্তু বিপিএলে ১৪০ থেকে ১৪৮ কিলোমিটার গতিতে নিয়মিত বোলিং করছেন তিনি। একহারা গড়নের নাহিদের এই গতি অবাক করেছে ক্রিকেট বিশেষজ্ঞদের। স্পিড গান নিয়মিত দেখাচ্ছে তিনি বোলিং করছেন ১৪১-১৪৮ কিলোমিটার গতিতে। অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন। অনেকেই বলাবলি করছেন, হয়তো ¯িপড গানে সমস্যা আছে। কিন্তু খুলনার কোচ খালেদ মাহমুদ সুজন কিন্তু জানিয়েছেন নাহিদ দ্রুতগতির বোলার, ‘নাহিদ নিয়মিতই জোরে বোলিং করেন। তার ১৪০-১৪৫ কিলোমিটার গতিতে বোলিং করার ক্ষমতা রয়েছে। সে জোরেই বোলিং করছেন।’

গতকাল সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে প্রথম বলটিই করেন ১৪৭ কিলোমিটারে। বলটি ফেস করেন ৪২ বলে ৯ চারে ৫০ রানের ইনিংস খেলা লিটন দাস। গতকাল ধারাবাহিকভাবে জোরে বোলিং করেছেন। কিন্তু নিয়ন্ত্রিণ ছিল না বোলিংয়ে। ম্যাচে তার স্পেল ৪-০-৪৯-০। ডট নিয়েছেন মাত্র ৫টি। চার খেয়েছেন ৫টি ও ছক্কা ৩টি। তাকে ২টি ছক্কা মেরেছেন জনসন চার্লস এবং একটি মোহাম্মদ রিজওয়ান। ক্যারিয়ারে তিনি ১০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন রাজশাহীর হয়ে। এছাড়া বিসিএলেও খেলেন। ১০ ম্যাচে তার উইকেট ৪৬টি।  

ক্রিকেট বিশ্বে সবচেয়ে দ্রুতগতিতে বোলিং করেছেন পাকিস্তানের শোয়েব আক্তার। ২০০৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১৬১.৩ কিলোমিটার গতিতে বোলিং করেছিলেন শোয়েব।

সর্বশেষ খবর