রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

যুব গেমসের পর্দা উঠছে আজ

ক্রীড়া প্রতিবেদক

যুব গেমসের পর্দা উঠছে আজ

আর্মি স্টেডিয়ামে আজ থেকে শুরু হচ্ছে শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্ব। সন্ধ্যায় গেমসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন। উপজেলা ও জেলা পর্যায়ে লড়াই শেষে চূড়ান্ত পর্বে স্থান করে নিয়েছেন প্রায় ৪ হাজার ক্রীড়াবিদ। তারা ২৪টি ডিসিপ্লিনে ১৯৩টি ইভেন্টে লড়াই করবেন। সব মিলিয়ে এবারের গেমসে প্রায় ৬০ হাজার ক্রীড়াবিদ, কোচ, কর্মকর্তা ও ক্রীড়া সংগঠক অংশগ্রহণ করেছে। ২৪টি ডিসিপ্লিনের প্রতিযোগিতা স্ব স্ব ফেডারেশনের তত্ত্বাবধানে ঢাকার বিভিন্ন  ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

ভলিবল ও দাবা ইভেন্ট শুরু হয়ে গেছে। দাবায় গার্লস র‌্যাপিড ইভেন্টে ছয় পয়েন্ট সংগ্রহ করে গেমছে প্রথম সোনার পদক জিতেছেন চট্টগ্রাম বিভাগের উমনিয়া বিনতে ইউসুফ লুবাবা। আজ থেকে ফুটবল, জুডো, কাবাডি, হকি, তায়কোয়ান্দো, হ্যান্ডবল ও ব্যাডমিন্টনের লড়াই শুরু হবে। অ্যাথলেটিকস শুরু হবে ১ মার্চ থেকে। আকর্ষণীয় ইভেন্টে ১০০ মিটার স্প্রিন্ট অনুষ্ঠিত হবে ৪ মার্চ সমাপনী অনুষ্ঠানের ঠিক আগে। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) ব্যবস্থাপনায় ২০১৮ সালে প্রথমবারের মতো যুব গেমসের আয়োজন করা হয়। সেবার ২১টি ডিসিপ্লিনে ৫০ হাজার ক্রীড়াবিদ অংশ নিয়েছিল।

গেমসের চূড়ান্ত পর্ব উপলক্ষে বৃহস্পতিবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলা মাঠ থেকে একটি বর্ণাঢ্য মশাল র‌্যালি শুরু হয়। র‌্যালির আগে মশাল প্রজ্বলন করেন বিওএ সভাপতি ও সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। টুঙ্গিপাড়া থেকে বিভিন্ন জেলা প্রদক্ষিণ করে মশাল বিওএ ভবনে আসে। বিওএ ভবনে আনুষ্ঠানিকভাবে মশাল গ্রহণ করেন মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। এরপর মশালটি  ঢাকা আবাহনী লিমিটেড ক্লাব প্রাঙ্গণে নেওয়া হয়। আবাহনী মাঠ থেকে  মশাল নিয়ে যাওয়া হয় ঢাকা সেনানিবাসের স্টোর রুমে। সেখান থেকে মশালটি উদ্বোধনী অনুষ্ঠানস্থল বনানী আর্মি স্টেডিয়ামে   নেওয়া হবে। আজ উদ্বোধনী অনুষ্ঠানে মশাল প্রজ্বলন করবেন এশিয়ান ইনডোর অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে সোনার পদকজয়ী স্প্রিরন্টার ইমরানুর রহমান ও ২০১৯ সালের এসএ গেমসে সোনার পদক জয়ী কারাতেকা মারজান আক্তার। গেমসে অংশগ্রহণকারী ক্রীড়াবিদদের পক্ষে শপথ বাক্য পাঠ করবেন বাংলাদেশের দ্রুততম মানবী শিরিন আক্তার। বিচারকদের পক্ষে শপথ বাক্য পাঠ করবেন জাতীয় ক্রীড়া পুরস্কার প্রাপ্ত সাবেক ফিফা এলিট রেফারি তৈয়ব হাসান শামসুজ্জামান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর