সোমবার, ২৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

কিংসলের চোখে সাফ জয়ের স্বপ্ন

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে

কিংসলের চোখে সাফ জয়ের স্বপ্ন

এলিটা কিংসলে

সত্যি বলতে গেলে আমি নার্ভাস ছিলাম। প্রথমবারের মতো জাতীয় দলের জার্সি গায়ে চাপানো। মাঠে নামলে গোলের জন্য চাপ থাকে। দুটো একসঙ্গে সামলানো সত্যিই কঠিন।

‘কোচের সঙ্গে প্রথম মিটিংয়ে আমার আলোচনা হয়েছে। আমরা এবার শুধু সাফে ভালো খেলতে চাই না, শিরোপা জয়ের জন্য খেলতে চাই। আমাদের লক্ষ্য সাফ চ্যাম্পিয়ন হওয়া।’ গতকাল সিলেট জেলা স্টেডিয়ামে অনুশীলনের পূর্বে কথাগুলো বলছিলেন ইতিহাস গড়া ফুটবলার এলিটা কিংসলে। সিশেলসের বিপক্ষে অভিষেক হয়েছে ৩৩ বছর বয়সী এই নাইজেরিয়ানের। বাংলাদেশের নাগরিকত্ব নিয়ে প্রথম ফুটবলার হিসেবে জাতীয় দলের জার্সি গায়ে জড়িয়েছেন তিনি।

এক সময় এলিটা স্বপ্ন দেখতেন নাইজেরিয়া জাতীয় দলে খেলবেন। সেখানে স্বপ্ন পূরণ হওয়ার নয় ভেবে তিনি দেশের বাইরে চলে আসেন। যে কোনো দেশের জাতীয় দলে খেলার স্বপ্ন ঠিক করেন। ২০১৫ সালে চট্টগ্রাম আবাহনীর জার্সিতে শেখ কামাল আন্তর্জাতিক টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়ে বাংলাদেশের পতাকা নিয়ে খুব উৎসব করেছিলেন। এরপরই তিনি বাংলাদেশের নাগরিক হওয়ার আবেদন করেন। নাগরিক হওয়ার পর অনেক আলোচনা হয়েছে কিংসলেকে নিয়ে। জাতীয় দলে আরও আগেই হয়তো খেলতে পারতেন তিনি। অনেকে বলেন, বাফুফের কারণেই দেরি হলো কিংসলের অভিষেক! তবে শেষ পর্যন্ত অভিষিক্ত হয়ে দারুণ আনন্দিত কিংসলে। স্বপ্ন পূরণ হওয়ার কথা জানালেন তিনি। জাতীয় দলের জার্সির মর্ম অনুধাবন করলেন। গতকাল তিনি বলেন, ‘সত্যি বলতে গেলে আমি নার্ভাস ছিলাম। প্রথমবারের মতো জাতীয় দলের জার্সি গায়ে চাপানো। মাঠে নামলে গোলের জন্য চাপ থাকে। দুটো একসঙ্গে সামলানো সত্যিই কঠিন। তবে আমি বলব আমাকে চাপমুক্তভাবে খেলতে দিন সুযোগ তৈরি করে আমিও গোল এনে দেব।’ বাংলাদেশে তার ভক্ত অনেক। সিশেলসের বিপক্ষে ম্যাচের পর তাকে ঘিরে অনেকেই উৎসব করেছে মাঠে। এলিটা এবার বাংলাদেশের মানুষের মুখে হাসি ফোটাতে চান। জাতীয় দলের জার্সিতে অনেক অনেক গোল করতে চান তিনি। বয়সের বাধাকে অতিক্রম করে অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে পারফর্ম করতে চান এলিটা।

এলিটা কিংসলের পরিবারে আনন্দের জোয়ার। স্ত্রী ও কন্যা সিলেটে আছেন। কিংসলের ইতিহাস গড়া দিনের সাক্ষী হয়েছেন তারা। নাইজেরিয়ায় থাকা মা ও ভাইদের সঙ্গেও আনন্দ ভাগ করে নিয়েছেন কিংসলে।

সর্বশেষ খবর