শিরোনাম
বুধবার, ৩ মে, ২০২৩ ০০:০০ টা

টাইগারদের ইংল্যান্ড যাত্রা

ক্রীড়া প্রতিবেদক

টাইগারদের ইংল্যান্ড যাত্রা

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ইংল্যান্ড গেল বাংলাদেশ ক্রিকেট দল। তবে প্রতিপক্ষ ইংল্যান্ড নয়। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজ খেলবে টাইগাররা। প্রথম ওয়ানডে ৯ মে। বাংলাদেশ কিছুটা আগে যাওয়ার পেছনে বড় কারণ হচ্ছে ইংল্যান্ডের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়া। যদিও প্রতিপক্ষ শক্তিশালী নয়। তারপরও বাংলাদেশ দল তাদের সর্বোচ্চ সামর্থ্য দিয়েই লড়াই করতে চায়।

তিন ফরম্যাটের মধ্যে ওয়ানডে টাইগারদের কাছে সবচেয়ে প্রিয়। এ ফরম্যাটে সাফল্যের হারও বেশি। তারপরও আইরিশদের বিরুদ্ধে অনুশীলনে কোনোরকম ঘাটতি রাখেনি বাংলাদেশ। সামনেই ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ। তার আগে নিজেদের কম্বিনেশন ঠিক করাটাও জরুরি। সে কারণে সফরটি গুরুত্বপূর্ণ।

এমন সিরিজে দলে পরীক্ষা-নিরীক্ষা করার দারুণ সুযোগ থাকে। হয়তো বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট সেটা করবেও। তা ছাড়া আরেকটি বিষয় হচ্ছে- এ সিরিজে চেমসফোর্ডে যে রকম উইকেটে খেলা হবে বিশ্বকাপেও অনেকটা একই রকম উইকেট থাকবে। তাই বাংলাদেশ বিশ্বকাপকে টার্গেট করেই এ সফরকে বাড়তি গুরুত্ব দিচ্ছে। ইংল্যান্ডের কন্ডিশনের কথা বিবেচনা করে বাংলাদেশের ক্রিকেটারদের অনুশীলন করানো হয়েছে সিলেটে। প্রধান কোচ চন্ডিকা হাতুরাসিংহে মনে করেন, সিলেটের উইকেট নাকি অনেকটা ইংল্যান্ডের উইকেটের মতো। সে কারণেই সিলেটে অনুশীলন করেছেন টাইগাররা।

সামনের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ভারতের মাটিতে। চেনা কন্ডিশন। এ বিশ্বকাপকে যেন ‘পাখির চোখ’ করে রেখেছে টাইগাররা। কিছু দিন আগে সাকিব আল হাসান নিজেও এ বিশ্বকাপে বড় কিছু করার ইঙ্গিত দিয়েছেন। টিম ম্যানেজমেন্টও তাদের চেষ্টার কোনো ত্রুটি রাখতে চায় না।

ইতোমধ্যে বিসিবির এক পরিচালক বলেও ফেলেছেন, এ সিরিজে যারা খেলছেন তাদেরই দেখা যাবে আগামী বিশ্বকাপ দলে। স্কোয়াডে বড় কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। বরং এখন কোন পজিশনে কাকে আরও পারফেক্টভাবে সেট করা যায়, সেদিকেই লক্ষ্য টিম ম্যানেজমেন্টের। এ সফরে বড় টার্গেট হচ্ছে বিশ্বকাপে যেন একটি শক্তিশালী পারফেক্ট কম্বিনেশন নিয়ে নামতে পারে বাংলাদেশ!

বাংলাদেশ দল ইংল্যান্ড গেছে দুই ভাগে বিভক্ত হয়ে। প্রথম ভাগে ছিলেন ৫ ক্রিকেটার ইয়াসির আলী চৌধুরী, ইবাদত হোসেন চৌধুরী, তৌহিদ হৃদয়, নাজমুল হোসেন শান্ত ও মৃত্যুঞ্জয় চৌধুরী। সঙ্গে ছিলেন প্রধান কোচ চন্ডিকা হাতুরাসিংহে, স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ এবং কোচিং স্টাফের আরও দুজন। বাকিরা দ্বিতীয় ভাগে গতকাল চলে গেছেন।

এ দুই গ্রুপে ছিলেন না সাকিব আল হাসান, লিটন দাস এবং মুস্তাফিজুর রহমান। সাকিব ছুটিতে আছেন। লিটন দাসের গতকাল রাতেই ইংল্যান্ডের উদ্দেশে রওনা হওয়ার কথা। আর মুস্তাফিজ যাবেন আগামীকাল।

সাকিব-লিটন-মুস্তাফিজ তিনজনই আইপিএলে সুযোগ পেয়েছিলেন। তবে সাকিব আগেই নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন। লিটন ভারতে গিয়েও কলকাতার জার্সিতে মাত্র একটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন। সে কারণেই কি না ভারত থেকে আগেই দেশে ফিরেছেন। আর মুস্তাফিজকে দুই ম্যাচ খেলানোর পর ডাগ-আউটে বসিয়ে রাখা হয়েছে। এবারের আইপিএলটা বাংলাদেশের ক্রিকেটারদের জন্য হতাশার।

ইংল্যান্ডে বাংলাদেশ চূড়ান্ত লড়াইয়ে নামার আগে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে। অনুশীলন ম্যাচেই পুরো দলকে পাচ্ছে টিম ম্যানেজমেন্ট।

সর্বশেষ খবর