সোমবার, ২২ মে, ২০২৩ ০০:০০ টা

ম্যানসিটির শিরোপা উৎসব

ক্রীড়া ডেস্ক

ম্যানসিটির শিরোপা উৎসব

আর একটা ম্যাচ জিতলেই ম্যানসিটির চ্যাম্পিয়ন হওয়ার কথা ছিল। তবে পেপ গার্দিওলার দলের জন্য কাজটা বেশ সহজ করে দেয় জায়ান্ট কিলার নটিংহ্যাম ফরেস্ট। চলতি মৌসুমে তারা নিজেদের মাঠ সিটি গ্রাউন্ডে আর্সেনালকে ছাড়াও হারিয়েছে লিভারপুলকে। ড্র করেছে ম্যানসিটি এবং চেলসির মতো দলের বিপক্ষে। শনিবার আর্সেনালকে নিজেদের মাঠে ১-০ গোলে হারিয়েছে নটিংহ্যাম ফরেস্ট। এ ম্যাচের ফলটাই লিগের শিরোপা ম্যানসিটির হাতে তুলে দেয়। ৩৬ ম্যাচে ৮৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পেপ গার্দিওলার দল। ৩৭ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আর্সেনাল। গানারদের হাতে আছে এক ম্যাচ। এর অর্থ, তিন ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়ন ম্যানসিটি। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টানা তিনবার লিগ জয়ের গৌরব অর্জন করল দলটি। গতকাল ইতিহাদ স্টেডিয়ামে ১-০ গোলে চেলসিকে হারিয়ে শিরোপা উৎসব করল ম্যানসিটি।

ইংলিশ লিগে প্রথমবার টানা তিনবার শিরোপা জয়ের রেকর্ড গড়ে হাডার্সফিল্ড টাউন। ১৯২৩-২৪, ১৯২৪-২৫ ও ১৯২৫-২৬ মৌসুমে চ্যাম্পিয়ন হয় তারা। এরপর এই রেকর্ডে ভাগ বসিয়েছে আর্সেনাল (১৯৩৩, ১৯৩৪ ও ১৯৩৫), লিভারপুল (১৯৮২, ১৯৮৩ ও ১৯৮৪) এবং ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যানইউ এ রেকর্ড গড়েছে দুইবার (১৯৯৯, ২০০০ ও ২০০১ এবং ২০০৭, ২০০৮ ও ২০০৯ সালে)। হাডার্সফিল্ড, আর্সেনাল এবং লিভারপুলের রেকর্ড প্রিমিয়ার লিগ যুগ শুরুর আগে। ১৯৯২ সালে নতুন ফরম্যাটে প্রিমিয়ার লিগ শুরু হওয়ার পর থেকে টানা তিনবার লিগ জয়ের রেকর্ড কেবল ম্যানইউরই আছে। এবার সেই রেকর্ডে ভাগ বসালো তাদেরই নগর প্রতিপক্ষ ম্যানচেস্টার সিটি। গত ছয় বছরে পাঁচ নম্বর লিগ শিরোপা ঘরে তুলল তারা। পাঁচটিই পেপ গার্দিওলার অধীনে খেলে। ২০১৭-১৮ মৌসুম থেকে জয়যাত্রা করে ম্যানসিটি। মাঝখানে ২০১৯-২০ মৌসুমে লিভারপুল চ্যাম্পিয়ন হয়। বাকি সবই ম্যানসিটির। এর মধ্যে টানা তিনবার লিগ জয় করল ২০২০-২১, ২০২১-২২ ও ২০২২-২৩ মৌসুমে।

ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা নিশ্চিত হওয়ার পর ম্যানচেস্টার সিটির সামনে লক্ষ্য এবার ট্রেবল জয়। এফএ কাপের ফাইনাল আগামী ৩ জুন। ওয়েম্বলি স্টেডিয়ামের সেই লড়াইয়ে অনেকটা এগিয়ে থেকেই খেলতে নামবে ম্যানচেস্টার সিটি। সাম্প্রতিক সময়ে ম্যানইউর চেয়ে বেশ ভালো ফুটবল খেলছে ম্যানসিটি। এরপর আগামী ১১ জুন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানের মুখোমুখি হবে ম্যানসিটি। প্রথমবারের মতো ইউরোপসেরার মুকুট জয় করতে পারে দলটা। এর আগে পেপ গার্দিওলার অধীনেই তারা প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলে ২০২০-২১ মৌসুমে। সেবার চেলসির কাছে ১-০ গোলে হেরে যায় ম্যানসিটি। এবার কী ইন্টার মিলান বাধা পেরিয়ে ইউরোপসেরা হতে পারবে তারা! তাহলেই জয় করা হবে ট্রেবল (প্রিমিয়ার লিগ, এফএ কাপ এবং চ্যাম্পিয়ন্স লিগ)। ইংল্যান্ডের ক্লাবগুলোর মধ্যে কেবল ম্যানচেস্টার ইউনাইটেডেরই এ রেকর্ড আছে। তারা ১৯৯৮-৯৯ মৌসুমে ট্রেবল জয় করে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর