শনিবার, ২৭ মে, ২০২৩ ০০:০০ টা

ফুটবলে ইতিহাস গড়ায় বসুন্ধরা কিংসকে অভিনন্দন

আবদুস সাদেক

ফুটবলে ইতিহাস গড়ায় বসুন্ধরা কিংসকে অভিনন্দন

ফুটবল খেলে দলীয়ভাবে রেকর্ডের সঙ্গী হয়েছি। অনেক রেকর্ড গড়া দর্শক হিসেবে দেখেছি। কিন্তু বসুন্ধরা কিংস যা করে দেখাল তাতে আমি কী বলব ভাষা খুঁজে পাচ্ছি না। টানা চারবার চ্যাম্পিয়ন তা আবার অভিষেক থেকেই। একে আমি ইতিহাস না ম্যাজিক বলব, বলতে হিমশিম খেয়ে যাচ্ছি। অভিনন্দন ফুটবল কিং বসুন্ধরা কিংস। ১৯৪৮ সালে প্রথম বিভাগ লিগের যাত্রা। এরপর সিনিয়র ডিভিশন প্রিমিয়ার ও এখন পেশাদার লিগ। কত দলই না চ্যাম্পিয়ন হয়েছে। আবার হ্যাটট্রিক শিরোপার রেকর্ড করেছে। কিন্তু অতীত সব রেকর্ড ভেঙে এলোমেলো করে দিল বসুন্ধরা কিংস। ভিক্টোরিয়া, ওয়ান্ডারার্স, আবাহনী, মোহামেডান ও ব্রাদার্স ইউনিয়নের মতো ঐতিহ্যবাহী দল যেখানে পারেনি সেখানে কি না ৭৫ বছরের ইতিহাসে প্রথম টানা চারবার চ্যাম্পিয়ন হলো কিংস!

এমন বিরল সাফল্যে অভিনন্দন ফুটবল কিং বসুন্ধরা কিংস। কর্মকর্তা, কোচ ও খেলোয়াড়দের ধন্যবাদ জানাই। বিশেষ করে অভিনন্দন জানাই বসুন্ধরা গ্রুপের কর্তৃপক্ষকে। তারাই এমন সুন্দর দল গড়ে ঘরোয়া আসরে ফুটবলকে নতুনভাবে জাগিয়ে তুলেছেন। শুধু তাই নয়, বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় ফুটবলে দুই জনপ্রিয় দল শেখ রাসেল ক্রীড়া চক্র ও শেখ জামাল ধানমন্ডি পরিচালিত হচ্ছে। দেশের ফুটবল উন্নয়নেও গ্রুপটি ভূমিকা রাখছে। ঘরোয়া ফুটবলে সব আসরে পৃষ্ঠপোষকতা করছে বসুন্ধরা গ্রুপ।  তারপর আবার নারী দলকে বড় ধরনের সহযোগিতা করছে।

বসুন্ধরা গ্রুপ চায় ফুটবলের উন্নয়ন। কেননা এ খেলা বাঙালির রক্তে মিশে গেছে। খারাপ লাগে এর পরও জাতীয় দলের চরম দুর্দশা দেখে। বসুন্ধরা সহযোগিতা করছে। হয়তো অন্যরাও এগিয়ে আসবে। কিন্তু কাজ তো করতে হবে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের। কষ্ট লাগে নানা বিতর্কে জড়িয়ে পড়ছেন তারা। দেশের খেলাধুলার উন্নয়নের কথা ভেবে বসুন্ধরা গ্রুপ ক্রীড়া কমপ্লেক্স নির্মাণ করছে। খেলার উন্নতি ঘটলে এমন কাজে অন্য প্রতিষ্ঠানও উৎসাহ পাবে। নিজে ফুটবল খেলেছি। আবাহনীর মতো জনপ্রিয় দলের প্রথম অধিনায়কও ছিলাম। তাই জাতীয় দলের করুণ হাল দেখে কষ্ট লাগে। পরিশ্রম ও পরিকল্পনা করে এগোলে অসম্ভবকে সম্ভব করা যায়- এটা ফুটবল কর্মকর্তাদের   মনে রাখতে হবে।

সর্বশেষ খবর