রবিবার, ১৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ ফাইনাল আজ

আরেক প্রথমের অপেক্ষায় ছোটরা

ক্রীড়া প্রতিবেদক

আরেক প্রথমের অপেক্ষায় ছোটরা

বাংলাদেশের ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় ট্রফি এসেছে ছোটদের হাত ধরেই। ২০২০ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের যুবারা। এবার ছোটদের সামনে অপেক্ষা করছে আরেক ‘প্রথম’! আজ দুবাইয়ে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতকে হারাতে পারলেই প্রথমবারের মতো ছোটদের এ আসরে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করবে বাংলাদেশ।

ছোটদের এশিয়া কাপে এককাধিপত্য দেখিয়েছে ভারত। আগের ৯ আসরের মধ্যে আটবারই চ্যাম্পিয়ন হয়েছে তারা। কিন্তু সেই ভারতকে সেমিফাইনালে রীতিমতো উড়িয়ে দিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করে বাংলাদেশের যুবারা। প্রধান বাধা শেষ চারেই পার করেছে লাল-সবুজের দল।

ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত যেন রীতিমতো বিপ্লব ঘটিয়েছে। গ্রুপপর্বে শ্রীলঙ্কা ও সেমিফাইনালে পাকিস্তানের মতো দলকে হারিয়েছে। এ আসরে আমিরাত মাত্র একটি ম্যাচেই হেরেছে, সেটি বাংলাদেশের বিরুদ্ধে ৬১ রানে।

তবে গ্রুপপর্বের ম্যাচ আর ফাইনালের মধ্যে যে আকাশ-পাতাল ব্যবধান তা কিছুদিন আগে শেষ হওয়া বড়দের বিশ্বকাপে দেখা গেছে। যে অস্ট্রেলিয়া আসরের প্রথম ম্যাচে ভারতের বিরুদ্ধে পাত্তাই পায়নি সেই দলই কি না ফাইনালে একই প্রতিপক্ষকে হারিয়ে চ্যাম্পিয়ন। তাই আজকে ফাইনাল খেলতে নামার আগে সব শেষ বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি বাংলাদেশ দলের জন্য বড় ‘শিক্ষা’ হতে পারে!

প্রথম ম্যাচে এই আমিরাত পাত্তা না পেলেও ফাইনালে পৌঁছার পর দলটি রীতিমতো হুমকি হয়ে গেছে! তাই হিসাবনিকাশে একটুখানি গরমিল হলেই বিপদ হয়ে যেতে পারে। তাই সতর্ক হয়েই মাঠে নামতে হবে বাংলাদেশকে।

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে এর আগে একবারই ফাইনাল খেলেছে বাংলাদেশ। শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ২০১৯ সালের ফাইনালে ভারতের বিরুদ্ধে হেরে যায় যুবারা। তবে এবারের আসরে প্রথম ম্যাচ থেকেই দুর্দান্ত দাপট দেখাচ্ছে বাংলাদেশ। গ্রুপপর্বের প্রথম ম্যাচে আমিরাতের বিরুদ্ধে বড় জয়ের পর শ্রীলঙ্কা ও জাপানকে রীতিমতো উড়িয়ে দিয়েছে।

জাপানের বিরুদ্ধে বাংলাদেশের জয়টি ছিল ৯ উইকেটে। ওই ম্যাচে সূর্যোদয়ের দেশটিকে প্রথমে ৯৯ রানে অলআউট করে দিয়ে জয় তুলে নিয়েছে মাত্র ১১.২ ওভারে। আর লঙ্কানদের বিরুদ্ধেও ৫৫ বল হাতে রেখেই বিশাল জয়।

শেষ চারের লড়াইয়ে ভারতও বাধা হয়ে দাঁড়াতে পারেনি। আটবার এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জনকারী দেশটির বিরুদ্ধে বাংলাদেশ জিতে যায় ৪২.৫ ওভারেই। ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা হয়নি বললেই চলে। টানা চার ম্যাচে বিশাল বিশাল জয় নিশ্চিত ফাইনালের টিকিট পেয়েছে লাল-সবুজরা। আর মাত্র একটি ম্যাচ। জিতলেই আরেকটি স্বপ্ন পূরণ হয়ে যাবে যুবাদের।

আমিরাতও তাদের যোগ্যতা দেখিয়েই ফাইনাল মঞ্চে পৌঁছে গেছে। প্রথম ম্যাচে টাইগারদের বিরুদ্ধে হারের পরই যেন বদলে যায় দলটি। একে একে জাপান, শ্রীলঙ্কা ও পাকিস্তানকে হারায়। প্রথমবারের মতো এশিয়া শ্রেষ্ঠত্ব অর্জনের দারুণ সুযোগ তাদের সামনেও। যদিও ফাইনালে উঠেই নতুন ইতিহাস সৃষ্টি করেছে আরবের দেশটি। আর চ্যাম্পিয়ন হতে পারলে সেটি হবে তাদের ক্রিকেট অধ্যায়ে সবচেয়ে বড় ঘটনা!

তবে ফাইনালে উঠেই স্বাগতিকরা যেন আনন্দে আত্মহারা। আমিরাত ফাইনাল ম্যাচটি বিনা পয়সায় দেখার জন্য দর্শকের জন্য উন্মুক্ত করে দিয়েছে। সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেট বোর্ডের সাধারণ সম্পাদক মুবাশ্বির উসমানী এক বিবৃতিতে জানিয়েছেন, ‘আমিরাত ক্রিকেট বোর্ডের পক্ষে আমি সমর্থকদের দল বেঁধে (গ্যালারি) আসতে অনুরোধ করব এবং অনুরোধ করব আমাদের তরুণ তারকাদের সমর্থন করতে। দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে তারা আমাদের গর্বিত করেছে। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ফাইনাল দেখতে সমর্থকরা মাঠে বিনা পয়সায় ঢুকতে পারবেন।’

সর্বশেষ খবর