Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৫ নভেম্বর, ২০১৮ ০৯:২৮
আপডেট : ১৫ নভেম্বর, ২০১৮ ০৯:৩২

মেসির যে ৫ রেকর্ড হয়তো কখনোই ভাঙা সম্ভব হবে না রোনালদোর

অনলাইন ডেস্ক

মেসির যে ৫ রেকর্ড হয়তো কখনোই ভাঙা সম্ভব হবে না রোনালদোর

লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো ফুটবল বিশ্বে দুই চিরপ্রতিদ্বন্দ্বী হিসেবে পরিচিত। কেননা, গত এক দশক ধরে ফুটবলের জগত শাসন করছেন এই দুই তারকা। দু’জনে পাল্লা দিয়ে গড়ছেন একের পর এক রেকর্ড। দুজনকেই সর্বকালের অন্যতম সেরা ফুটবলার মনে করা হয় আধুনিক ফুটবলে।

তবে তাদের মধ্যে কে সেরা? এ নিয়ে রয়েছে বিস্তর বিতর্ক। কারো মতে মেসি, কেউ বা এগিয়ে রাখেন রোনালদোকে। তবে সকল বিতর্কের বাইরেও কিছু বিষয় রয়েছে যা মেসিকে রোনালদোর থেকে সব সময় এগিয়ে রাখে। মেসির এমন পাঁচটি রেকর্ড আছে, যেগুলো হয়তো কখনই ভাঙা সম্ভব হবে না সিআর সেভেনের পক্ষে।

১. টানা ১০ মৌসুমে ফ্রি-কিক থেকে গোল: ২০০৮ সালের ৪ অক্টোবর অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ফ্রি-কিকে গোলের খাতা খোলেন মেসি। এরপর টানা ১০ মৌসুমেই তা করেছেন।
এমন নজির নেই রোনালদোর। তার বয়স হয়ে গেছে ৩৩। তাই ধরেই নেওয়া হচ্ছে তিনি আর এ রেকর্ড স্পর্শ করতে পারবেন না।

২. এল ক্লাসিকোতে সর্বাধিক গোল ও অ্যাসিস্ট: রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার লড়াই এল ক্লাসিকো নামে পরিচিত। ৩০টি এল ক্লাসিতো ১৮ গোল ও ১টি অ্যাসিস্ট করেছেন রোনালদো। সেখানে ২৬ গোল ও ১৪টি অ্যাসিস্ট রয়েছে মেসির। মাস তিনেক আগে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দেওয়ায় মেসিকে স্পর্শ করা আপাতত সম্ভব নয় পর্তুগিজ যুবরাজের।

৩. লা লিগায় সব দলের বিপক্ষে এবং টানা ২১ ম্যাচে গোল: স্প্যানিশ লা লিগায় সব দলের বিপক্ষে গোলের কৃতিত্ব রয়েছে মেসির। এ রেকর্ড আছে রোনালদোরও। তবে মেসির মত টানা ২১ ম্যাচে গোল করার কীর্তি নেই সিআর সেভেনের।

৪. এক মৌসুমে ৭৩ এবং এক পঞ্জিকাবর্ষে ৯১ গোল: ২০১১-১২ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৭৩ গোল করেছেন মেসি। আর ২০১২ সালে সব মিলিয়ে করেন মোট ৯১ গোল। এ রকম কোনও কীর্তি স্প্যানিশ ফুটবল ইতিহাসেই আর কারো নেই।

৫. টানা চারবার ব্যালন ডি’অর জয়: ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা চারবার ব্যালন ডি’অর জেতেন মেসি। সেখানে টানা দু’বার করে দু’বার (২০১৩, ২০১৪ এবং ২০১৬, ২০১৭) ফুটবলের সর্বোচ্চ মর্যাদার পুরস্কারটি জেতার কীর্তি আছে রোনালদোর। এখনও তাকে এ রেকর্ড ছুঁতে হলে টানা আরও দুবার জিততে হবে ফুটবলের সবচেয়ে মর্যাদার এই অ্যাওয়ার্ড। তবে তা খুব সহজ হবে বলে মনে হচ্ছে না।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য