Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৫ এপ্রিল, ২০১৯ ০৫:২১

ওডিআই মর্যাদা পেল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ওডিআই মর্যাদা পেল যুক্তরাষ্ট্র

প্রথমবারের মতো আইসিসি’র ওয়ানডে ক্রিকেটের মর্যাদা অর্জন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র (ইউএসএ)। হংকংকে হারিয়ে এই মর্যাদা অর্জন করে আমেরিকা।

এ উপলক্ষে নিজেদের অফিসিয়াল টুইটার একাউন্ট থেকে এক টুইট করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। সেই টুইটে ইউএসএ দলের অধিনায়ক সৌরভ নেত্রাভালকারকে মার্ভেল কমিকের জনপ্রিয় চরিত্র ‘ক্যাপ্টেন আমেরিকা’ হিসেবে দেখানো হয়েছে।

বুধবার নামিবিয়ার উইন্ডহোকে অনুষ্ঠিত বিশ্বকাপ লিগ ডিভিশন-২’এর বাছাইপর্বের  ম্যাচে হংকংকে ৮৪ রানে হারিয়েছে আইসিসি’র সহযোগী দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। ওপেনার জাভিয়ের মার্শালের সেঞ্চুরিতে ভর করে ৮ উইকেটে ২৮০ রান সংগ্রহ করেছিল ইউএসএ। জবাবে ৭ উইকেট হারিয়ে ১৯৬ রানে থামে হংকং।

মার্কিন ক্রিকেট দলের অধিনায়ক সৌরভ নেত্রাভালকার একজন ভারতীয় বংশোদ্ভুত ক্রিকেটার। তিনি এমনকি ভারতের অনূর্ধ্ব-১৯ দলের হয়েও খেলেছেন। ২০১৩ সালে মুম্বাইয়ের হয়ে রঞ্জি ট্রফিতে অংশ নিয়ে নিজের প্রথম শ্রেণির ক্যারিয়ার শুরু করেন এই বাঁহাতি মিডিয়াম ফাস্ট বোলার। ২০১৮ সালে এরপর মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি দিয়ে সেখানকার জাতীয় দলে ডাক পান। ধীরে ধীরে বিভিন্ন ধাপ পাড়ি দিয়ে একসময় দলের অধিনায়ক নির্বাচিত হয়ে আইসিসি’র সহযোগী দেশগুলোর মধ্যে ইউএসএ’কে মর্যাদাপূর্ণ অবস্থানে নিয়ে আসেন। আর এখন তার নেতৃত্বেই ওয়ানডে মর্যাদা পেল যুক্তরাষ্ট্র।

যার সেঞ্চুরিতে ভর করে হংকংকে হারিয়েছে ইউএসএ, সেই মার্শাল নিজে একসময় ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধিত্ব করেছেন। অবাক করা বিষয় হলো তিনি যেসময় সেঞ্চুরি হাঁকিয়ে দলকে জয় এনে দিলেন ঠিক তার কয়েক ঘণ্টা পরই বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ।

৩৩ বছর বয়সী মার্শাল ২০০৫ সালে ওয়েস্ট ইন্ডিজের জাতীয় দলে সুযোগ পান। ইউএস’র হয়ে খেলার সিদ্ধান্ত নেওয়ার আগে ক্যারিবীয়দের হয়ে ২৪টি ওয়ানডে ও ৭টি টেস্ট ম্যাচ খেলার অভিজ্ঞতা ঝুলিতে পুরেছিলেন এই জ্যামাইকান। এমনকি ওয়েস্ট ইন্ডিজের অনূর্ধ্ব-১৯ দলে খেলার সময় তাকে ‘তরুণ গর্ডন গ্রিনিজ’ উপাধি দেওয়া হয়েছিল।

ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের হয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২টি টেস্ট সেঞ্চুরির মালিক মার্শাল ২০০৮ সালে এক ম্যাচে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর বিশ্ব রেকর্ড গড়েছিলেন। এর আগে এই রেকর্ড লঙ্কান গ্রেট সনথ জয়সুরিয়া ও সাবেক পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদির (১১ ছক্কা) দখলে ছিল।

কানাডার বিপক্ষে ১২ ছক্কায় ১১৮ বলে ১৫৭ রান করেছিলেন মার্শাল। তবে তার রেকর্ড ২০১১ সালে ভেঙে দেন শেন ওয়াটসন। সেবার বাংলাদেশের বিপক্ষে ১৫ ছক্কা হাঁকিয়েছিলেন সাবেক অজি অলরাউন্ডার। এরপর ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষেই ১৬টি ছক্কা হাঁকিয়ে সেই রেকর্ড ভাঙেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা।

মূলত অভিবাসীদের নিয়ে গড়া মার্কিন ক্রিকেট দল।

একইদিনে নামিবিয়াকে হারিয়ে ওডিআই মর্যাদা পেয়েছে আরেক সহযোগী সদস্য দেশ ওমান। ফলে ওমান ও ইউএসএ দুই দেশই এখন স্কটল্যান্ড, নেপাল ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গী হয়ে লিগ-২’এ পা রাখলো। এরপর এ দলগুলো ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে সুযোগ পেতে একে অন্যের সঙ্গে আড়াই বছরে ৩৬টি ম্যাচ খেলবে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য