শিরোনাম
প্রকাশ : ২৭ জুন, ২০১৯ ০৬:৩৫

অতীত ভুলতে মরিয়া ব্রাজিল

অনলাইন ডেস্ক

অতীত ভুলতে মরিয়া ব্রাজিল

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। কোপা আমেরিকা ৮ বার জিতেছে। ফিফা র‌্যাঙ্কিংয়ে এই মুহূর্তে তৃতীয় স্থানে। ৩৬ নম্বরে থাকা প্যারাগুয়ে মাত্র দু’বার কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হয়েছে। শেষ বার তারা জিতেছিল ১৯৭৯ সালে।

এবারের প্রতিযোগিতায় একেবারেই ছন্দে নেই প্যারাগুয়ে। গ্রুপ পর্বে একটাও ম্যাচ জিততে পারেনি (দুটি ড্র, একটি হার)। তা সত্ত্বেও ঘরের মাঠে কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়ের মুখোমুখি হওয়ার আগে ব্রাজিল শিবিরে আতঙ্ক বাড়াচ্ছে শেষ দু’বার কোপা আমেরিকার (২০১১, ২০১৫) কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে প্যারাগুয়ের বিরুদ্ধে হারের স্মৃতি।

কাকতালীয়ভাবে এবারও শেষ আটে ব্রাজিলের প্রতিপক্ষ সেই প্যারাগুয়ে। তার উপরে কার্ড সমস্যায় ছিটকে গেছেন অন্যতম ভরসা কার্লোস হেনরিক কাসেমিরো। চোটের জন্য নেই নেইমার। প্রবল মানসিক চাপ সামলে ফিলিপে কুতিনহোরা কি পারবেন হারের হ্যাটট্রিক আটকাতে? চার বছর আগে কোপা আমেরিকায় প্যারাগুয়ের বিরুদ্ধে খেলা দলের ন’জন এবারও আছেন। 

ব্যর্থতার যন্ত্রণা যে এখনও কাঁটার মতো বিঁধে রয়েছে তাদের মনে, তা কুতিনহোর মন্তব্যে স্পষ্ট। তিনি বলেন, “আগের ম্যাচে পেরুর বিরুদ্ধে আমরা দুর্দান্ত খেলেছিলাম। সেই ছন্দটাই ধরে রাখতে চাই।”

তিনি যোগ করেন, “পেরুর বিরুদ্ধে আমরা ভুলত্রুটি শুধরে নিয়েছিলাম। আশা করছি, এবার ছবিটা বদলাবে।”

ব্রাজিল কোচ তিতের কথায়, “এই মুহূর্তে বিশ্বের সেরা রক্ষণ ব্রাজিলের। শেষ ৩৯টি ম্যাচে মাত্র ১০টি গোল খেয়েছি আমরা।”

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য