Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০১৯ ২০:৫০

টেস্ট ক্রিকেট থেকে মঈন আলীর বিরতি

অনলাইন ডেস্ক

টেস্ট ক্রিকেট থেকে মঈন আলীর বিরতি

গত গ্রীষ্ম মৌসমুটা মোটেই ভাল করতে না পারায় লংগার ভার্সনের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার পর এবার টেস্ট ক্রিকেট থেকে বিরতি নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ড অলরাউন্ডার মঈন আলী। নিজ মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সদ্য সমাপ্ত অ্যাশেজ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে পরাজিত হওয়ার পর দল থেকে বাদ পড়ার আগে বিশ্বকাপের শেষ দিকেও শিরোপা জয়ী ইংল্যান্ড স্কোয়াডে নিজের জায়গা হারান ৩২ বছর বয়সী এ অফ স্পিনার ও বাঁ-হাতি ব্যাটসম্যান।

ইএসপিএন ক্রিকইনফোকে মঈন বলেন, ‘এটা কেবলমাত্র কিছু দিন বিশ্রাম নেয়া মাত্র। আমি আমার ব্যাটিংটা উপভোগ করতে চাই এবং এটা আমাকে একটা বিশ্রাম দেবে। আমি পরিবারের সঙ্গে কিছুটা সময় কাটাতে চাই। পাঁচ বছর যাবত ইংল্যান্ডের হয়ে খেলছি এবং এটা বেশ কঠিন বিষয় ছিল। টেস্ট ক্রিকেটে অবশ্যই তীব্রতা বেশি। সুতরাং এটা কেবলমাত্র আমাকে কিছুটা বিরতি দেবে এবং দেখব তারপর কি হয়। ভবিষ্যতে টেস্ট ক্রিকেট খেলা থেকে নিজেকে প্রত্যাহার করে নিচ্ছি না। আমি দীর্ঘ আলোচনা করেছি এবং এ বিষয়ে অনেক চিন্তা করেছি। কেবলমাত্র পুনরায় সতেজ হওয়ার জন্য কিছুটা সময় প্রয়োজন।’

ইংল্যান্ডের হয়ে ৬০ টেস্ট, ১০১ ওযানডে এবং ২৫টি টি-২০ খেলে তিন ফরম্যাট মিলিয়ে মঈন আলী আটটি সেঞ্চুরি করেছেন, পাশাপাশি নিয়েছেন ২৮০ উইকেট।

টেস্ট ফর্মেটে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেও আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপ এবং ৫০ ওভার ফরম্যাটে ইংল্যান্ড দলের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে মঈন থাকবেন বলে ধারণা করা হচ্ছে। 

মঈন আলীর এ সিদ্ধান্তকে সমর্থন করেছেন ইংল্যান্ডের ক্রিকেট পরিচালক এ্যাশলে গাইলস। গাইলস বলেন, ‘কেবলমাত্র মঈন নয় সব খেলোয়াড়ের জন্যই এটা ছিল একটা চ্যালেঞ্জিং গ্রীষ্ম মৌসুম। বিশ্বকাপ এবং এরপরই অ্যাশেজ সিরিজ দলের অনেক খেলোয়াড়ের উপরই শারীরিক ও মানসিকভাবে একটা প্রভাব ফেলেছে।’

বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য