১৬ অক্টোবর, ২০১৯ ১২:৩৭

নেপালের আনন্দের পরদিন দুঃসংবাদ দিলেন পরশ খাড়কা

অনলাইন ডেস্ক

নেপালের আনন্দের পরদিন দুঃসংবাদ দিলেন পরশ খাড়কা

তিন বছর পর সোমবার আইসিসি সদস্যপদ ফিরে পেয়ে আনন্দে ভাসতে থাকে নেপালিরা। কিন্তু পরদিনই দেশকে দুঃসংবাদ দিলেন জাতীয় দলের অধিনায়ক পরশ খাড়কা। নেপাল দলের অধিনায়কত্বই ছেড়ে দিলেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেন খাড়কা।

টুইটারে খাড়কা লিখেন, ‘নেপালের ক্রিকেট থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে, তা জেনে ভালো লাগছে এবং নেপাল ক্রিকেটের নতুন কমিটি, খেলোয়াড় ও অংশীজনরা দেশের ক্রিকেটের উন্নতির জন্য ভালোভাবে কাজ করবে বলে আমি আশাবাদী। নেপাল ক্রিকেটের অধিনায়কত্বের পদ থেকে আমি অব্যাহতি নিলাম। আমার এ পথ চলার সময়ে পাশে থাকার জন্য সকল সতীর্থ, কোচ, আম্পায়ার, গ্রাউন্ডসম্যান, বন্ধু ও আমার পরিবারকে ধন্যবাদ জানাচ্ছি।’

২০১৪ সালে নেপাল জাতীয় দলের টি-২০ ফরম্যাটে অধিনায়ক হন খাড়কা। তার অধীনে ২৭টি টি-২০ ম্যাচে ১১টিতে জয় ও ১৫টি হারে নেপাল। এছাড়া ২০১৮ সালের জুলাইয়ে নেপালের ওয়ানডে দলের অধিনায়কত্ব পান খাড়কা। চলতি বছরের শুরুতে তার অধীনে প্রথম ওয়ানডে সিরিজ জয় করে নেপাল। প্রতিপক্ষ ছিলো সংযুক্ত আরব আমিরাত। ওই সিরিজেই নেপালের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ও আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করেন খাড়কা।

ওয়ানডের পর গত সেপ্টেম্বরে টি-২০ ফরম্যাটেও নেপালের প্রথম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেন খাড়কা। অধিনায়ক হিসেবে সেঞ্চুরি করে টি-২০র রেকর্ড বইয়ে নিজের নাম তুলেন ৩১ বছর বয়সী এই ডান-হাতি ব্যাটসম্যান।

টি-২০ ক্রিকেটে অধিনায়ক হিসেবে খাড়কার আগে পাঁচজন সেঞ্চুরি করেছিলেন। তারা হলেন ভারতের রোহিত শর্মা, শ্রীলংকার তিলকরত্নে দিলশান, অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন-অ্যারন ফিঞ্চ ও দক্ষিণ আফ্রিকার ফাফ ডু-প্লেসিস। এই পাঁচজনের সাথে এক কাতারে থাকলেও তাদের সাথে অন্য একটি রেকর্ডে আলাদা খাড়কা।

সেটি হলো তারা পাঁচজনই ম্যাচের প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছেন। আর খাড়কা করেছিলেন ম্যাচের দ্বিতীয় ইনিংসে। তাই অধিনায়ক হিসেবে টি-২০ ইতিহাসে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করা একমাত্র খেলোয়াড় এখনও খাড়কা। ৬ ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে দলকে ৩টি করে জয়-হারের স্বাদ দিয়েছেন তিনি।

বিডি-প্রতিদিন/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর