Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২২ অক্টোবর, ২০১৯ ০৯:৫৫

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেই নেইমার, মডরিচ

অনলাইন ডেস্ক

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেই নেইমার, মডরিচ
মডরিচ (বামে) ও নেইমার।

ব্যালন ডি’অরের বর্তমান বিজয়ী লুকা মডরিচের ঠাঁই হয়নি পরবর্তী পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায়। ৩০ জনের ভেতর নাম নেই পিএসজি এবং ব্রাজিলের সুপারস্টার নেইমারেরও।

এই পুরস্কারটি নিজেদের মধ্যে ১০ বার ভাগ করে নেওয়া রোনালদো এবং মেসি অনুমিতভাবে এবারও তালিকায় আছেন।

প্যারিসে ২ ডিসেম্বর বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

গত আগস্টে মেসি ও রোনালদোকে হারিয়ে উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতেন লিভারপুলের ফন ডাইক। তবে সেপ্টেম্বরে এই ডাচ ডিফেন্ডার ও পর্তুগিজ তারকা রোনালদোকে পেছনে ফেলে প্রথমবারের মতো ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কারটি জেতেন বার্সেলোনা তারকা মেসি।

এই দুই পুরস্কারের লড়াই থেকে ধারণা করা হচ্ছে ব্যালন ডি’অরেও তারা হাড্ডাহাড্ডি অবস্থানে থাকবেন।

১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা খেলোয়াড়কে ব্যালন ডি’অর পুরস্কার দেওয়া চালু করে ফ্রেঞ্চ ফুটবল ম্যাগাজিন। পরে ‘ফিফা ওয়ার্ল্ড ফুটবলার অব দ্য ইয়ারে’র সঙ্গে এটি একীভূত হয়। ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত এভাবে দেওয়া হয় পুরস্কারটি।

ফিফার সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ায় ২০১৬ সাল থেকে আবার একাই ব্যালন ডি’অর দেওয়া শুরু করে ফ্রেঞ্চ ফুটবল।

২০১৯ ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:

সাদিও মানে (লিভারপুল/সেনেগাল), আগুয়েরো (ম্যানচেস্টার সিটি/আর্জেন্টিনা), ফ্রেংকি ডি ইয়ং (বার্সেলোনা/নেদারল্যান্ডস), লরিস (টটেনহ্যাম হটস্পার/ফ্রান্স), দুসান তাদিচ (আয়াক্স/সার্বিয়া), কিলিয়ান এমবাপে (পিএসজি/ফ্রান্স), ট্রেন্ট অ্যালেকজান্ডার-আর্নল্ড (লিভারপুল/ইংল্যান্ড), ডনি ফন ডি বিক (আয়াক্স/নেদারল্যান্ডস), পিয়ের-এমেরিক অবামেয়াং (আর্সেনাল/গ্যাবন), মার্ক-আন্ড্রে টের স্টেগেন (বার্সেলোনা/জার্মানি), রোনালদো (জুভেন্টাস/পর্তুগাল), আলিসন (লিভারপুল/ব্রাজিল), মাটাইস ডি লিখট (জুভেন্টাস/নেদারল্যান্ডস), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ/ফ্রান্স), জর্জিনিয়ো ভিনালডাম (লিভারপুল/নেদারল্যান্ডস), ভার্জিল ফন ডাইক (লিভারপুল/নেদারল্যান্ডস), বের্নার্দো সিলভা (ম্যানচেস্টার সিটি/পর্তুগাল), সন হিউং-মিন (টটেনহ্যাম হটস্পার/দক্ষিণ কোরিয়া), রবের্ত লেভানদভস্কি (বায়ার্ন মিউনিখ/পোল্যান্ড), রবের্তো ফিরমিনো (লিভারপুল/ব্রাজিল), রিয়াদ মাহরেজ (ম্যানচেস্টার সিটি/আলজেরিয়া), লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা) কেভিন ডি ব্রুইন (ম্যানচেস্টার সিটি/বেলজিয়াম), কালিদু কলিবালি (নাপোলি/সেনেগাল), গ্রিজমান (বার্সেলোনা/ফ্রান্স), মোহামেদ সালাহ (লিভারপুল/মিশর), ইডেন হ্যাজার্ড (রিয়াল মাদ্রিদ/বেলজিয়াম), মার্কিনিয়োস (পিএসজি/ব্রাজিল), রাহিম স্টার্লিং (ম্যানচেস্টার সিটি/ইংল্যান্ড) ও জোয়াও ফেলিক্স (অ্যাটলেটিকো মাদ্রিদ/পর্তুগাল)।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য