২২ অক্টোবর, ২০১৯ ১১:৪২

দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করে রেকর্ড গড়লো ভারত

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করে রেকর্ড গড়লো ভারত

সিরিজ জয় নিশ্চিত হয়েছিল আগেই। এবার রাঁচিতে তৃতীয় টেস্টে জিতে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশের লজ্জায় ডুবাল ভারত। এই প্রথম ঘরের মাঠে বিরাট কোহলির নেতৃত্বে হোয়াইটওয়াশ দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে নিজেদের টেস্ট ইতিহাসে এবারই প্রথম ভারতের কাছে হোয়াইটওয়াশ হলো দক্ষিণ আফ্রিকা।

চতুর্থ দিনের ইনিংস যে এতটা ক্ষণস্থায়ী হবে, তা হয়তো আন্দাজ করা যায়নি। ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা যোগ করে মাত্র এক রান। আর তাতেই হোয়াইটওয়াশের রেকর্ড গড়ে ভারত।

হোয়াইটওয়াশের রেকর্ড গড়তে মাত্র ১০ মিনিট সময় নিলেন ভারতের অভিষিক্ত স্পিনার শাহবাজ নাদিম। মোহাম্মদ শামীর করা প্রথম ওভার সামলে নিলেও, নাদিমের করা দ্বিতীয় ওভারের শেষ দুই বলে দুই উইকেট হারিয়ে অলআউট হয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।

তৃতীয় দিন শেষে ভারতের চেয়ে ইনিংস ও ২০৩ রানে পিছিয়ে থাকা প্রোটিয়াদের হাতে ছিল মাত্র ২টি উইকেট। ফলে চতুর্থ দিন অপেক্ষা ছিল, নিজেদের পরাজয়টা ঠিক কতটা প্রলম্বিত করতে পারেন শেষের দুই ব্যাটসম্যান।

দিনের শুরুর ওভারে মোহাম্মদ শামীকে ভালোভাবে সামলে ভারতের জয়ের অপেক্ষা বাড়ানোর ইঙ্গিতই দিচ্ছিলেন থিউনিস ডি ব্রুইন এবং এনরিচ নর্ৎজে। কিন্তু অভিষিক্ত নাদিমের পরের ওভারের শেষ দুই বলে প্রথমে ডি ব্রুইন এবং পরে লুঙ্গি এনগিডি আউট হয়ে গেলে দক্ষিণ আফ্রিকার ইনিংস থামে ১৩৩ রানে। ভারত পায় ইনিংস ও ২০২ রানের বিশাল ব্যবধানের জয়।

প্রথমে ব্যাট করতে নেমে ব্যাট করে রোহিত শর্মার ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিতে ভর করে ৮ উইকেট হারিয়ে ৪৯৭ রানের সংগ্রহ দাঁড় করিয়ে ইনিংস ঘোষণা করে ভারত। জবাবে দক্ষিণ আফ্রিকা নিজেদের প্রথম ইনিংসে অলআউট হয়ে যায় মাত্র ১৬২ রানে। ৩৩৫ রানের বিশাল লিড পাওয়ায় দক্ষিণ আফ্রিকাকে ফলোঅন করায় ভারত।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও কোনো সুবিধা করতে পারেননি প্রোটিয়া ব্যাটসম্যানরা। ভারতীয় বোলারদের তোপের মুখে এবার তারা অলআউট হয় ১৩৩ রানে। দুই ইনিংস মিলে ভারতের পক্ষে মোহাম্মদ শামী ও উমেশ যাদব নেন ৫টি করে এবং অভিষিক্ত নাদিম পান ৪টি উইকেট।

এ জয়ের ফলে তিন ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করার স্বাদ পেল ভারত। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর