১০ আগস্ট, ২০২০ ০৯:১৮

গাড়ি চোর সন্দেহে ইংল্যান্ডের জাতীয় দলের ফুটবলারকে জিজ্ঞাসাবাদ

অনলাইন ডেস্ক

গাড়ি চোর সন্দেহে ইংল্যান্ডের জাতীয় দলের ফুটবলারকে জিজ্ঞাসাবাদ

ফাইল ছবি

বছরে তার আয় প্রায় ৩২ লাখ পাউন্ড। সপ্তাহে হিসাব করলে ৬০ হাজার পাউন্ড। এমন ফুটবলার তো চাইলেই একটি বিলাসবহুল গাড়ি কিনতে পারেন। এর তাকে কিনা পুলিশ সন্দেহ করছে গাড়ি চোর হিসাবে। ইংল্যান্ডের জাতীয় ফুটবল দলে খেলেন তিনি। নামডাক, ধনদৌলত সবই আছে। ইউরোপিয়ান ক্লাব টটেনহ্যাম হটস্পারের ফুটবলার তিনি। বর্তমানে লোনে রয়েছেন প্রিমিয়ার লিগের আরেক দল নিউক্যাসল ইউনাইটেডে। তবে ব্রিটেনের পুলিশ তাকে চেনে না। চিনলেও তাকে সম্মান দিতে রাজি নয়। কিন্তু কেন?

৩০ বছর বয়সী ডিফেন্ডার ড্যানিয়েল লি রোজ বা ড্যানি রোজকে এই প্রথমবার নয়, এর আগেও একাধিকবার প্রকাশ্যে পুলিশি জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয়ছে। যা নিয়ে ইংল্যান্ডে ব্যাপক আলোচনা চলছে। জর্জ ফ্লয়েড মারা যাবার পর থেকে সারা বিশ্বে ছড়িয়ে থাকা কৃষ্ণাঙ্গরা নিজেদের উপর হওয়া অত্যাচারের ব্যাপারে সোচ্চার হয়েছেন। রোজও কৃষ্ণাঙ্গ। শুধুমাত্র সেই জন্যই কি তার প্রতি পুলিশের এমন আচরণ? প্রশ্ন তুলেছেন রোজ নিজেই। না হলে গত চার বছর ধরে ইংল্যান্ডের জাতীয় দলে নিয়মিত খেলা ডিফেন্ডারকে গাড়ি চোর বলে সন্দেহ করা হবে কেন? আর কেনই বা সবার সামনে তাকে জিজ্ঞাসাবাদের নাম অপদস্থ করবে পুলিশ।

রোজ বলেছেন, ১৫ বছর থেকেই আমাকে এই এক প্রশ্নের মুখে পড়তে হয়। এখন তো ৩০ বছর বয়স হল। তাও নিস্তার নেই। বেশ কয়েকবার তো আমার সঙ্গে বন্ধুরাও ছিল। ওরাও পুলিশের আচরণে অবাক। দিনকয়েক আগে মায়ের বাড়িতে গিয়েছিলাম। গাড়ি পার্ক করার পরই দেখলাম রায়ট ভ্যান নিয়ে পুলিস হাজির। তিনটি ভ্যান এল। 
পুলিশ কর্মকর্তা আমাকে বলল, আমি নাকি গাড়ি ঠিকভাবে চালাইনি। তখন বাধ্য হয়ে পরিচয়পত্র দেখালাম। এটা প্রথম নয়। প্রতিবার তাদের একই প্রশ্ন, গাড়িটি কি চুরি করা? তুমি কোথায় পেয়েছ? এখানে তুমি কী করছো? প্রমাণ করতে পারবে তো যে এটা তোমারই গাড়ি?

বহুবার তিনি বর্ণবাদের শিকার হয়েছেন বলে দাবি করেছেন। রোজ আরও বলেন, কিছুদিন আগে আমি ট্রেনে ওঠার পর এটেন্ডেন্ট আমাকে দেখে বলে, তুমি জানো তো যে এটা প্রথম শ্রেণির কামরা? আমি বললাম, হ্যাঁ জানি। তখন সে আমার কাছে টিকিট দেখতে চাইল। ঠিক তখনই পাশ দিয়েই দু'জন শ্বেতাঙ্গ মানুষ ট্রেনে উঠে গেল। কিন্তু ওদের কাছে টিকিট চাওয়া হল না। আমি জিজ্ঞেস করলাম, ওদের টিকিট কেন দেখলে না? এটেডেন্ট বলল, দরকার নেই।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর