শিরোনাম
প্রকাশ : ২ ডিসেম্বর, ২০২০ ১৮:৩০
প্রিন্ট করুন printer

শেষ ম্যাচ জিতে হোয়াইটওয়াশের লজ্জা এড়ালো ভারত

অনলাইন ডেস্ক

শেষ ম্যাচ জিতে হোয়াইটওয়াশের লজ্জা এড়ালো ভারত

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পেয়েছে সফরকারী ভারত। ১৩ রানে জিতে হোয়াইটওয়াশের লজ্জা এড়িয়েছে কোহলিরা।

প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ জয় নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। ফলে এ ম্যাচে হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্য নিয়ে মাটে নামে ভারত শিবির। 

বুধবার টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। শুরুতেই শিখর ধাওয়ানকে হারায় তারা। শুভম গিল ৩৩ রানের বেশি করতে পারেননি। দলীয় ১২৩ রানের মাঝেই চার উইকেট হারালে ব্যাকফুটে চলে যায় তারা।

বিপদ আরও বাড়ে যখন বিরাট কোহলি সাজঘরে ফেরেন। দলীয় ১৫২ রানে পঞ্চম উইকেট হিসেবে তার বিদায় হলে অল্পেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় কাঁপতে থাকে টিম ইন্ডিয়া। এর আগে ৬৩ রান করেন ভারত অধিনায়ক।

বিপদের মুহূর্তে দলের ত্রাতা হয়ে আসেন দুই অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজা। তারা গড়েন ১৫০ রানের অবিচ্ছিন্ন জুটি। শেষ পর্যন্ত পান্ডিয়া ৯২ ও জাদেজা ৬৬ রানে অপরাজিত থাকেন।

এই দুজনের ব্যাটে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩০২ রান করে ভারত। অস্ট্রেলিয়ার হয়ে দুই উইকেট শিকার করেন অ্যাস্টন আগার। একটি করে উইকেট নেন জশ হ্যাজেলউড, শন অ্যাবট ও অ্যাডাম জাম্পা।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার লেবুশেইনির উইকেট হারায় অস্ট্রেলিয়া। এ দিন ব্যর্থ হন আগের দুই ম্যাচের সেঞ্চুরিয়ান স্টিভেন স্মিথও। তবে একপাশ আগে রেখে দলকে জয়ের পথেই রাখেন অধিনায়ক ফিঞ্চ।

চতুর্থ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে এ ব্যাটসম্যান করেন ৭৫ রান। এরপর ১৫৮ রানের মধ্যেই পাঁচ উইকেট হারিয়ে চাপে পড়ে অজি শিবির। সেখান থেকে দলকে টেনো তোলার চেষ্টা করেন অ্যালেক্স ক্যারে ও গ্লেন ম্যাক্সওয়েল। দলীয় ২১ রানে ৩৮ রান করে ক্যারে রান আউট হলে আবারও চাপে পড়ে অস্ট্রেলিয়া।

আবারও অ্যাস্টন অ্যাগারের সঙ্গে পঞ্চাশোর্ধ জুটি গড়ে দলকে জয়ের স্বপ্ন দেখান ম্যাক্সওয়েল। আগের দুই ম্যাচে ঝড়ো ব্যাটিং করা ম্যাক্সওয়েল এ ম্যাচেও ঝড় তোলেন। মাত্র ৩৮ বলে ৩ চার ও ৪ ছয়ে ৫৮ রান করেন তিনি। এছাড়া অ্যাগার করেন ২৮ বলে ২৮ রান। এ দুইজন আউট হওয়ার পরই ম্যাচ থেকে ছিটকে যায় অজিরা। শেষ পর্যন্ত ৪৯.৩ ওভারে ২৮৯ রানেই গুঁটিয়ে যায় অজিদের ইনিংস। ফলে ১৩ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

ভারতের পক্ষে দুর্দান্ত বোলিং করেন শার্দূল ঠাকুর। ১০ ওভারে ৫১ রানে তিনি শিকার করেন ৩ উইকেট। এছাড়া নটরাজন ও বুমরাহ নেন দুটি করে উইকেট।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর